প্রস্তুতি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের হার

আগের সংবাদ

রাজনীতিতে সমঝোতার উদ্যোগ! : বৈরিতার পারদ নিম্নমুখী, আ.লীগের ৫ সদস্যের কমিটি, প্রতিনিধি দল গঠন করছে বিএনপি

পরের সংবাদ

ট্রফি জয়ী দশ অধিনায়ক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এই পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের ১২টি আসর অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড একবার করে এবং ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও অস্ট্রেলিয়া একাধিকবার বিশ্বসেরা হওয়ার গৌরব অর্জন করেছে। এই ৬ দলের মোট ১০ জন অধিনায়ক এই পর্যন্ত বিশ্বকাপ শিরোপা হাতে তুলেছেন।
ক্লাইভ লয়েড : ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড। বিশ্বকাপের প্রথম আসরে ১৯৭৫ সালে তিনি উইন্ডিজের হয়ে বিশ্বকাপের শিরোপা জেতেন। এরপর ১৯৭৯ সালে ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় আসরেও তিনি শিরোপা হাতে তোলার সুযোগ পান। লয়েড প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়কের পাশাপাশি পরপর দুটি বিশ্বকাপ শিরোপা জয় করা প্রথম অধিনায়ক।
কপিল দেব : আইসিসি ওয়ানডে বিশ্বকাপের তৃতীয় আসরে ১৯৮৩ সালে চ্যাম্পিয়ন হয় ভারত। সেই দলের নেতৃত্বে ছিলেন কপিল দেব। উপমহাদেশের প্রথম ক্রিকেট অধিনায়ক হিসেবে তিনি দলকে বিশ্বসেরা করার গৌরব অর্জন করেছিলেন। পাকিস্তানের বিপক্ষে ১৯৭৮ সালের অক্টোবরে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হয় কপিলের। ক্যারিয়ারের চতুর্থ বছরেই তিনি ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদার শিরোপা হাতে নিয়েছিলেন।
অ্যালান বোর্ডার : অস্ট্রেলিয়া প্রথমবার বিশ্বসেরা হয় ১৯৮৭ সালে, বিশ্বকাপের চতুর্থ আসরে। বিশ্বকাপের সেই আসরে অজিদের নেতৃত্বে ছিলেন অ্যালান বোর্ডার। ১৯৭৯ সালের জানুয়ারিতে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হওয়ার পর তাকে বিশ্বকাপের ছোঁয়া পেতে অপেক্ষা করতে হয়েছে প্রায় ৮ বছর। বিশ্বকাপের শিরোপা জয় করার পর তিনি ১৯৯৪ সাল পর্যন্ত প্রায় ৭ বছর ওয়ানডে ক্রিকেট খেলেছেন। এর মধ্যে আর তার দল বিশ্বকাপের দেখা পায়নি।
ইমরান খান : উপমহাদেশের দ্বিতীয় দেশ হিসেবে ১৯৯২ সালে বিশ্বকাপের পঞ্চম আসরে শিরোপা জয় করে পাকিস্তান। বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের অধিনায়ক ছিলেন ইমরান খান। তিনি ছিলেন একই সঙ্গে ডানহাতি পেসার এবং ডানহাতি ব্যাটার। আন্তর্জাতিক ওয়ানডেতে ১৭৫ ম্যাচ খেলা এই বিশ্বকাপজয়ী অধিনায়কের মোট রান ৩৭০৫। বল হাতে তিনি ১৮২টি উইকেটও শিকার করেছেন।
অর্জুনা রানাতুঙ্গা : ওয়ানডে বিশ্বকাপের ষষ্ঠ আসরে শিরোপা জয় করে অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বাধীন শ্রীলঙ্কা। ওয়ানডে ক্রিকেটে এই বামহাতি ব্যাটারের অভিষেক হয় ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে। এরপর প্রায় ১৪ বছরের অপেক্ষা শেষে ১৯৯৬ সালে তিনি বিশ্বকাপ শিরোপা জয় করার গৌরব অর্জন করেন। তার পরে আর কোনো লঙ্কান অধিনায়ক দলকে বিশ্বকাপ জেতাতে পারেননি।
স্টিভ ওয়াহ : অস্ট্রেলিয়া দ্বিতীয়বারের মতো ওয়ানডের বিশ্বসেরা হয় ১৯৯৯ সালে, বিশ্বকাপের সপ্তম আসরে। সেবার অজিদের অধিনায়ক ছিলেন স্টিভ ওয়াহ। ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটারের ওয়ানডে ক্যারিয়ার শুরু হয় ১৯৮৬ সালের জানুয়ারিতে। তাকেও প্রথম বিশ্বকাপ শিরোপার দেখা পেতে অপেক্ষা করতে হয়েছিল প্রায় ১৩ বছর।
রিকি পন্টিং : ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপে তৃতীয়বার ও টানা দ্বিতীয়বার শিরোপা জয় করে অস্ট্রেলিয়া। তখন অজিদের নেতৃত্বে ছিলেন রিকি পন্টিং। ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ার শুরু করার পর তিনি ৮ বছরেই বিশ্বসেরা অধিনায়ক হওয়ার গৌরব অর্জন করেন। বিশ্বকাপের অষ্টম আসরে একবার শিরোপা হাতে তোলার পর নবম আসরেও তার নেতৃত্বে বিশ্বসেরা হয় অজিরা। ২০০৭ সালে তিনি দ্বিতীয় অধিনায়ক হিসেবে পরপর দুবার বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করেন। দ্বিতীয়বার বিশ্বসেরা দলের অধিনায়ক হওয়ার পর তিনি আরো ৫ বছর ওয়ানডে ক্রিকেটে খেলা চালিয়ে যান।
মহেন্দ্র সিং ধোনি : ১৯৮৩ সালের পর ভারত দ্বিতীয়বার বিশ্বসেরার মুকুট পরে ২০১১ সালে বিশ্বকাপের দশম আসরে। সেবার ভারত দলের অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেট ক্যারিয়ারের শুরুর দিকে তাকে অনেক কাঠখড় পোড়াতে হলেও দলের ভরসাস্থল হয়ে উঠতে বেশি সময় নেননি এই উইকেটরক্ষক ব্যাটার। উপমহাদেশের প্রথম দেশ হিসেবে তার নেতৃত্বেই দুবারের বিশ্বসেরা দল হয়েছিল ভারত।
মাইকেল ক্লার্ক : ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ ৫টি শিরোপা জয় করা দল অস্ট্রেলিয়া। দলটি নিজেদের পঞ্চম শিরোপা জয় করে ২০১৫ সালে বিশ্বকাপের একাদশ আসরে। সেবার অজিদের নেতৃত্বে ছিলেন মাইকেল ক্লার্ক। বিশ্বকাপ জয় করা বাকি ৫ দলের মধ্যে ৩টি একবার করে শিরোপা জিতেছে। আর বাকি ২টি দল বিশ্বসেরার মুকুট পড়েছে দুইবার।
ইয়ন মর্গান : ওয়ানডে ক্রিকেটে বর্তমান বিশ্বসেরা দল ইংল্যান্ড প্রথমবার শিরোপা জয় করে বিশ্বকাপের দ্বাদশ ও সর্বশেষ আসরে ২০১৯ সালে। তখন ইংলিশদের নেতৃত্বে ছিলেন ইয়ন মর্গান। বিশ্বকাপজয়ী এই অধিনায়ক প্রথম ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০০৬ সালের আগস্টে, স্কটল্যান্ডের বিপক্ষে। ২০১৯ সালে বিশ্বকাপ জয় করার পর তিনি ২০২২ সালের জুন পর্যন্ত ওয়ানডে ক্রিকেট খেলেছেন।
বিশ্বকাপজয়ী ১০ অধিনায়কের মধ্যে বর্তমানে কেউ আর ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন না। তাই এবারের বিশ্বকাপের পরই তালিকায় যুক্ত হবে ১১তম অধিনায়কের নাম। এবারের বিশ্বকাপ ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়াতে দলটি ফেভারিট হিসেবেই মাঠে নামবে। উল্লেখ্য, ধোনির নেতৃত্বে ভারত সর্বশেষ বিশ্বকাপ নিজেদের মাটিতেই জয় করেছিল।

– শাহাদাত হোসেন কিফাত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়