প্রস্তুতি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের হার

আগের সংবাদ

রাজনীতিতে সমঝোতার উদ্যোগ! : বৈরিতার পারদ নিম্নমুখী, আ.লীগের ৫ সদস্যের কমিটি, প্রতিনিধি দল গঠন করছে বিএনপি

পরের সংবাদ

টাইগারদের যত সাফল্য

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ প্রথম বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে ১৯৯৯ সালের বিশ্বকাপে। এখন পর্যন্ত ছয়টি বিশ্বকাপে অংশ নিয়ে মোট ৪২ ম্যাচ খেলে ১৪টিতে জয় পায় টাইগাররা। এর মধ্যে কেবল ২০০৩ বিশ্বকাপেই কোনো জয় পায়নি বাংলাদেশ। নকআউট পর্বে জায়গা করে নেয় ২০১৫ সালে, এর আগে খেলে ২০০৭ বিশ্বকাপের সুপার এইট।
বাংলাদেশ প্রথম বিশ্বকাপ খেলেছিল ইউরোপে। ব্রিটেন ও নেদারল্যান্ডসের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েই স্কটল্যান্ড ও পাকিস্তানকে হারিয়ে চমক দেখায় বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ড ও দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারার পর তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয় স্কটল্যান্ডের বিপক্ষে। স্কটিশদের ঘরের মাঠেই আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৮৫ রান সংগ্রহ করে লাল-সবুজের প্রতিনিধিরা। মিনহাজুল আবেদিন নান্নু ১১৬ বলে ৬৮ রান করে অপরাজিত থাকেন। জবাবে ব্যাট করতে নেমে ৪৬.২ ওভারে সব উইকেট হারিয়ে স্কটল্যান্ডের ইনিংস থামে ১৬৩ রানে। ফলে ২২ রানের জয় পায় বাংলাদেশ। পরের ম্যাচ অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায় নিশ্চিত হয়ে গেলেও শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে সবাইকে চমকে দেয় বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। আকরাম খান ৪২ ও শাহরিয়ার হোসেন ৩৯ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তানকে মাত্র ১৬১ রানেই অলআউট করে ৬২ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে নেয় টাইগাররা। বল হাতে ৩ উইকেট নিয়ে দলকে জেতাতে ভূমিকা রাখেন সুজন। কিন্তু ১৯৯৯ বিশ্বকাপের পারফরম্যান্স ২০০৩ বিশ্বকাপে ধরে রাখতে পারেনি টাইগাররা। গ্রুপপর্বের পাঁচ ম্যাচের চারটিতেই পরাজিত হয় তারা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। বাংলাদেশ পরাজিত হয় কানাডা, কেনিয়া, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের কাছে।
২০০৭ সালে বিশ্বকাপ আয়োজিত হয় ওয়েস্ট ইন্ডিজে। প্রথমবারের মতো ১৬ দল নিয়ে বিশ্বকাপ আয়োজিত হয় চারটি গ্রুপে ভাগ হয়ে। বাংলাদেশের গ্রুপে পরে ভারত, শ্রীলঙ্কা ও বারমুডা। নিজেদের প্রথম ম্যাচে ভারতকে পাঁচ উইকেট হারিয়ে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। টসে জিতে ব্যাট করতে নেমে ৪৯.৩ ওভারে মাত্র ১৯১ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস। মাশরাফি ৩৮ রানে ৪ উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও সাকিব আল হাসানের ফিফটিতে সহজ জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারলেও তৃতীয় ম্যাচে দুর্বল প্রতিপক্ষ বারমুডাকে হারিয়ে সুপার এইটে জায়গা করে নেয় বাংলাদেশ। সুপার এইটে দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। আগে ব্যাট করে আশরাফুলের ৮৭ রানের ইনিংসে ভর করে ২৫১ রান সংগ্রহ করে টাইগাররা। জবাবে টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৮৪ রানেই গুটিয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। সুপার এইটে একটিমাত্র জয় দিয়েই টুর্নামেন্ট শেষ করে বাংলাদেশ।
২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ খেলে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে হারার পর তৃতীয় ম্যাচে এসে ইংল্যান্ডকে হারিয়ে দেয় বাংলাদেশ। ইংলিশদের দেয়া ২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুন শুরুর পরও খেই হারিয়ে শেষ পর্যন্ত লোয়ার অর্ডারের দৃঢ়তায় ২ উইকেটে ম্যাচ জিতে টাইগাররা। নবম উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ৫৮ রানের জুটি গড়েন রিয়াদ ও শফিউল। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৭ উইকেটের সহজ জয় পেলেও গ্রুপপর্বে বাঁচা-মরার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিদায় নেয় টাইগাররা।
২০১৫ বিশ্বকাপ ছিল বাংলাদেশের সবচেয়ে সফল বিশ্বকাপ। অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডে আয়োজিত বিশ্বকাপে নবাগত আফগানিস্তনের বিপক্ষে সাকিব-মুশফিকের জোড়া ফিফটির পর নিয়ন্ত্রিত বোলিংয়ে ১০৫ রানের বিশাল জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে টাইগাররা। অজিদের বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে পণ্ড হওয়ার পর শ্রীলঙ্কার কাছে হেরে যায় বাংলাদেশ। তবে চতুর্থ ম্যাচে স্কটল্যান্ডের দেয়া ৩১৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬ উইকেটের রেকর্ড জয় পায় টাইগাররা। পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে রিয়াদের শতক ও মুশফিকের ৮৯ রানের ওপর ভর করে ২৭৫ রান সংগ্রহ করে টাইগাররা।
– কনেজুল করিম কৌষিক

১০ দলের অধিনায়ক

বাংলাদেশ
সাকিব আল হাসান
আফগানিস্তান
হাশমতউল্লাহ শাহিদি
অস্ট্রেলিয়া
প্যাট কামিন্স
ইংল্যান্ড
জশ বাটলার
ভারত
রোহিত শর্মা
নেদারল্যান্ডস
স্কট অ্যাডওয়ার্ডস
নিউজিল্যান্ড
কেন উইলিয়ামসন
পাকিস্তান
বাবর আজম
দক্ষিণ আফ্রিকা
টেম্বা বাভুমা
শ্রীলঙ্কা
দাসুন শানাকা

১০ দলের কোচ

বাংলাদেশ
চন্ডিকা হাথুরুসিংহে
আফগানিস্তান
জনাথন ট্রট
অস্ট্রেলিয়া
অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড
ইংল্যান্ড
ম্যাথিও মট
ভারত
রাহুল দ্রাবিড়
নেদারল্যান্ডস
রায়ান টেন ডাসচ্যাট
নিউজিল্যান্ড
গ্যারি স্টিড
পাকিস্তান
গ্র্যান্ট ব্র্যাডবার্ন
দক্ষিণ আফ্রিকা
রব ওয়াল্টার
শ্রীলঙ্কা
ক্রিস সিলভারউড৯

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়