প্রস্তুতি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের হার

আগের সংবাদ

রাজনীতিতে সমঝোতার উদ্যোগ! : বৈরিতার পারদ নিম্নমুখী, আ.লীগের ৫ সদস্যের কমিটি, প্রতিনিধি দল গঠন করছে বিএনপি

পরের সংবাদ

এবার ব্যাট হাতে আলো ছড়াবেন যারা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ব্যাটে-বলে লড়াই। ব্যাট হাতে এই আসরে আলো ছড়াতে পারেন এমন ব্যাটারদের সংক্ষিপ্ত তালিকায় যাদের নাম ধরা হচ্ছে, তাদের অনেকেরই এবার প্রথম বিশ্বকাপ। তবে অভিজ্ঞ ব্যাটারদের সংখ্যাও কম নয়।
গত বিশ্বকাপে দুই সেঞ্চুরিসহ ৬০৬ রান করেছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। ব্যাট হাতে বিশ্বকাপের মঞ্চে সাকিবের ৪৫ গড়ে মোট রান ১ হাজার ১৪৬, যা এবারের বিশ্বকাপে খেলছেন এমন খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ। তাই এবারো বাংলাদেশের সমর্থকরা তাকিয়ে থাকবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের দিকেই। এছাড়া এই তালিকায় রয়েছে মুশফিকুর রহিমের নামও। ব্যাট হাতে বৈশ্বিক এই আসরে মুশফিকের ৩৮ গড়ে মোট রান ৮৭৭। এছাড়া এবারের আসরে আলো ছড়াতে পারেন নাজমুল হাসান শান্ত ও তাওহিদ হৃদয়ও। সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে থাকা এই দুই ব্যাটারের ওপরই অনেকটা নির্ভর করবে বাংলাদেশের মিডল অর্ডার।
ঘরের মাঠে বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল ভারত। ব্যাট হাতে দলটির নেতৃত্বে থাকবেন সময়ের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। বিশ্বকাপে ২৬ ম্যাচে ১ হাজার ৩০ রান করা এই ব্যাটারের গড় প্রায় ৪৭। এছাড়া এই তালিকায় রয়েছে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংস খেলার রেকর্ডের মালিক ও ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মার নামও। এছাড়া তরুণ শুভমান গিল, সূর্যকুমার কিংবা ঈষাণ কিষাণরাও বিশ্বকাপের মঞ্চে দেখাতে পারেন নিজেদের সক্ষমতাও।
আইসিসি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল পাকিস্তানের ব্যাটিংয়ে ভরসার নাম অধিনায়ক বাবর আজম। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার বাবর নিজের দিনে তুলোধুনো করে দিতে পারেন যে কোনো দলের বোলিং লাইন আপকেই। বাবরের পাশাপাশি চোখ রাখতে হবে মোহাম্মদ রিজওয়ানের দিকেও।
সদ্য শেষ হওয়া এশিয়া কাপে দলকে ফাইনালে তুলতে দারুণ ভূমিকা রেখেছিলেন লঙ্কান ব্যাটার কুশল মেন্ডিস। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক এই ব্যাটার আশা দেখাচ্ছেন সিংহলিজদের। এছাড়া দারুণ ছন্দে রয়েছেন সাধিরা সামারাবিক্রমা ও পাথুম নিশাঙ্কাও।
বিশ্বকাপের আগে দারুণ ছন্দে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। অবসর ভেঙে দলে যোগ দিয়েছেন গত বিশ্বকাপের ফাইনালের নায়ক বেন স্টোকস। নিউজিল্যান্ডের বিপক্ষেই গত সিরিজে খেলেছেন ১৮২ রানের দারুণ এক ইনিংস। বিশ্বকাপের মতো মঞ্চে স্টোকস প্রতিপক্ষের জন্য কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন তার প্রমাণ তিনি দিয়েছেন এর আগেই। এছাড়া ইংলিশদের ব্যাটিং লাইন আপে রয়েছেন জনি বেয়ারস্ট্রো, জো রুট ও জস বাটলারদের মতো অভিজ্ঞরা। এছাড়া রয়েছেন লিভিংস্টন, ব্রুকস কিংবা ম্যালানের মতো একঝাঁক তরুণ তারকা।
সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া বিশ্বকাপের মঞ্চে সবসময়ই ফেভারিট। দলটিতে রয়েছেন গেøন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথের মতো তারকারা। কিন্তু উপমহাদেশের মাটিতে দলটিকে সফলতা এনে দিতে পারেন উসমান খাজার মতো ঠাণ্ডা মাথার ব্যাটাররাই। স্পিন বল দারুণ খেলা খাজার জন্য তাই এবারের বিশ্বকাপ হতে পারে নিজেকে প্রমাণের আরেকটি সুযোগ। এছাড়া নিজের শেষ বিশ্বকাপ খেলতে নামা ওয়ার্নারের ওপরও চোখ থাকবে সবার।
বিশ্বকাপের আগে অজিদের হারিয়ে দারুণ ছন্দে রয়েছে প্রোটিয়ারা। দলটিকে ব্যাট হাতে ভরসার অন্যতম নাম রাসি ভন ডার ডুসেন। বেশ কয়েক বছর ধরেই দারুণ ছন্দে থাকা এই ব্যাটারের পাশাপাশি চোখ রাখতে হবে ডি কক, ক্লাসেন, বাভুমা কিংবা মিলারের মতো নির্ভরযোগ্যদের ওপরও।
গত বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। এবার ইনজুরির কারণে তার খেলা নিয়ে শঙ্কা সৃষ্টি হলেও তার ওপরই অনেকটা নির্ভর করবে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার। বিশ্বকাপের মঞ্চে ২২ ইনিংসে প্রায় ৫৭ গড়ে ৯১১ রান করেছেন উইলিয়ামসন। তিনি ছাড়াও দারুণ ফর্মে রয়েছেন গেøন ফিলিপস, উইল ইয়াংয়ের মতো তরুণরা।
এছাড়া বিশ্বকাপে আফগানদের হয়ে আলো ছড়াতে পারেন রহমানউল্লাহ গুরবাজ, হাশমাতউল্লাহ শাহিদিরা। সবাইকে চমকে বিশ্বকাপে জায়গা করে নেয়া নেদারল্যান্ডসের বাস ডি লিড, ম্যাক্স ও’দুদ কিংবা স্কট এডওয়ার্ডসরা বাছাইপর্বের মতো জ¦লে উঠতে পারেন মূলপর্বেও।

– ফারুক ছিদ্দিক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়