প্রস্তুতি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের হার

আগের সংবাদ

রাজনীতিতে সমঝোতার উদ্যোগ! : বৈরিতার পারদ নিম্নমুখী, আ.লীগের ৫ সদস্যের কমিটি, প্রতিনিধি দল গঠন করছে বিএনপি

পরের সংবাদ

বিশ্বকাপের হ্যাটট্রিকনামা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পরপর তিন ব্যাটারকে আউট করে সাজঘরে পাঠানো প্রতিটি বোলারের কাছেই বিশেষ কিছু। সেটি যদি হয় বিশ্বকাপের আসরে তাহলে একেবারেই সোনায় সোহাগা। ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত এমন অসাধারণ ঘটনা ঘটে মাত্র ১১ বার।
চেতন শর্মা : বিশ্বকাপ ইতিহাসের প্রথম হ্যাটট্রিক করার কৃতিত্ব অর্জন করেন ভারতীয় বোলার চেতন শর্মা। এটির দেখা মেলে বিশ্বকাপের চতুর্থ আসরে। ভারত-পাকিস্তানে অনুষ্ঠিত ১৯৮৭ সালের বিশ্বকাপে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার গ্রুপ পর্বের ম্যাচটি সাক্ষী হয় প্রথম কোনো বিশ্বকাপ হ্যাটট্রিকের। ভারতের নাগপুরে ভারতীয় মিডিয়াম পেসার চেতন শর্মা পরপর তিন বলে সাজঘরে পাঠান তিন কিউই ব্যাটসম্যান কেন রাদারফোর্ড, ইয়ান স্মিথ এবং ইউইন চ্যাটফিল্ডকে। চেতন শর্মা তিনজনকেই ক্লিন বোল্ড করেন।
সাকলাইন মুশতাক : প্রথম হ্যাটট্রিকের পর দীর্ঘ ১ যুগ পর আবারও বিশ্বকাপে হ্যাটট্রিক দেখার সুযোগ পায় ক্রিকেট বিশ্ব। এবার হ্যাটট্রিক করেন পাকিস্তানি সাকলাইন মুশতাক। ওভালে জিম্বাবুয়ের বিপক্ষে সাকলাইনের প্রথম শিকার ছিলেন হেনরি ওলোঙ্গা। দ্বিতীয় শিকার অ্যাডাম হাকল ও তৃতীয় শিকার পমি বাঙ্গোয়াকে লেগ বিফোরের ফাঁদে ফেলে হ্যাটট্রিক পূর্ণ করেন সাকলাইন।
চামিন্দা ভাস : লঙ্কান বাঁহাতি পেসার চামিন্দা ভাস পিটারমরিজবার্গে ইনিংসের প্রথম ৩ বলে ৩ উইকেট নিয়ে ভালোবাসা দিবসের ভালোবাসা প্রেরণ করেন। তার বিখ্যাত সুইং ঝড়ে একে একে সাজঘরে ফেরেন হান্নান সরকার, মোহাম্মদ আশরাফুল এবং ইহসানুল হক। সে ওভারের পঞ্চম বলে সানোয়ার হোসেনের উইকেটও তুলে নেন ভাস।
ব্রেট লি : কেনিয়ার বিপক্ষে ব্রেট লির হ্যাটট্রিকটি ছিল ভাসের হ্যাটট্রিকের ১২ দিনের মাথায়। অস্ট্রেলিয়ান গতিদানবের গতির তোপে সেদিন ভেসে যায় কেনিয়ার টপ অর্ডার। ওপেনার কেনেডি ওটিয়েনোকে বোল্ডের পর, রিকি পন্টিংয়ের হাতে ধরা পড়েন ব্রিজাল প্যাটেল। হ্যাটট্রিকের শিকার ডেভিড ওবুয়া ৯৭ মাইল বেগে আসা ব্রেট লির আগুনে গোলার সামনে দাঁড়াতেই পারেননি, সরাসরি বোল্ড হন তিনি।
লাসিথ মালিঙ্গা : বিশ্বকাপের একমাত্র বোলার হিসেবে দুটি হ্যাটট্রিকের পাশাপাশি, ক্রিকেটের বিশ্ব আসরে ডাবল হ্যাটট্রিক তথা চার বলে আর উইকেট নেয়া একমাত্র বোলারও লঙ্কান লাসিথ মালিঙ্গা। ২০০৭ সালের বিশ্বকাপে সুপার এইটের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরপর ৪ বলে ৪ উইকেট নিয়ে ইতিহাসের পাতায় আলাদা জায়গা করে নেন মালিঙ্গা। দক্ষিণ আফ্রিকার তখন মাত্র দরকার ছিল ৪ রানের, হাতে ছিল ৫ উইকেট। সে পরিস্থিতিতে পরপর দুই সেøায়ারে সাজঘরে পাঠান শন পোলক এবং এন্ড্রæ হলকে। ওভার শেষ হয়ে যাওয়ায় হ্যাটট্রিকের জন্য অপেক্ষা করতে হয় তার পরবর্তী ওভারের জন্য। পরের ওভারের প্রথম বলে উইকেটে থিতু হয়ে যাওয়া জ্যাক ক্যালিসকে ফেরানোর পরের বলেই আঘাত হানেন মাখায়া এনটিনির ওপর।
কেমার রোচ : ২০১১ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসের টেইল এন্ডার ধসিয়ে দেন ৩ বলেই। ৩৩১ রানের টার্গেটে নামা নেদারল্যান্ডসের পিটার শিলার, বার্নার্ড লুটস এবং ব্যারেন্ড ওয়েস্টডাইককে আউট করে দলের জয় নিশ্চিত করেন রোচ।
লাসিথ মালিঙ্গা : ২০১১ বিশ্বকাপে ব্যক্তিগত সপ্তম ওভারের শেষ বলে তন্ময় মিশ্রকে প্যাভিলিয়নে পাঠানোর পর অষ্টম ওভারের প্রথম বলে পিটার ওংগোডো এবং পরের বলে শেম এঙ্গোচেকে আউট করেন মালিঙ্গা।
স্টিভেন ফিন : বিশ্বকাপের ২০১৫ সালের আসরে প্রথম ইংলিশ বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন স্টিভেন ফিন। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সেদিন অস্ট্রেলিয়ার পাহাড়সম রানের চাপে দিশেহারা ইংলিশদের একমাত্র প্রাপ্তি ছিল স্টিভেন ফিনের হ্যাটট্রিক। ইনিংসের শেষ ওভারে পরপর তিন বলে ব্রাড হাডিন, গেøন ম্যাক্সওয়েল এবং মিচেল জনসনের উইকেট শিকার করেন তিনি।
জেপি ডুমিনি : সবচেয়ে বেশিবার হ্যাটট্রিক করা দল শ্রীলঙ্কাকে হ্যাটট্রিকের বেদনা অনুভব করান জেপি ডুমিনি। ২০১৫ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খণ্ডকালীন স্পিনার জেপি ডুমিনির আচমকা ঘূর্ণিতে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার মিডল অর্ডার। অষ্টম ওভারের শেষ বলে অ্যাঞ্জেলো ম্যাথুজকে ফিরতি ক্যাচে আউট করে তিন উইকেটের প্রথমটি নেন ডুমিনি। পরে নবম ওভারের প্রথম বলে নুয়ান কুলাসেকারাকে ডি ককের হাতে ক্যাচে পরিণত করার পর, কুশালকে বোল্ড করে প্রথম কোনো দক্ষিণ আফ্রিকান হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করেন ডুমিনি।
ট্রেন্ট বোল্ট : প্রথম কিউই বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিকের মর্যাদা অর্জন করেন বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপের ১১তম আসরের প্রথম হ্যাটট্রিক এটি। লর্ডসে গ্রুপ পর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৯ সালের ১ জুন এ কৃতিত্ব গড়েন তিনি। দুর্দান্ত গতি ও সুইংয়ে পরাস্ত করে উসমান খাজা, মিচেল স্টার্ক ও জেসন বেহেনড্রফকে সাজঘরে পাঠান তিনি।
মোহাম্মদ শামি : ২০১৯ বিশ্বকাপের দ্বিতীয় হ্যাটট্রিক অর্জন করেন ভারতের পেসার মোহাম্মদ শামি। ইংল্যান্ডের সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ২২ জুন এ কৃতিত্ব অর্জন করেন বাঁ-হাতি এ পেসার। পরপর তিন বলে মো. নবী, আফতাব আলম এবং মুজিবউর রহমানের উইকেট তুলে নেন তিনি।

– নুসরাত জান্নাত তালবিয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়