প্রস্তুতি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের হার

আগের সংবাদ

রাজনীতিতে সমঝোতার উদ্যোগ! : বৈরিতার পারদ নিম্নমুখী, আ.লীগের ৫ সদস্যের কমিটি, প্রতিনিধি দল গঠন করছে বিএনপি

পরের সংবাদ

নান্দনিক দশ ভেন্যু

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চতুর্থবারের মতো ভারতের মাটিতে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বকাপ। তবে এবারই প্রথম এককভাবে আয়োজন করতে যাচ্ছে দেশটি। ভারতের ১০টি শহরে ১০টি ভিন্ন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের ওয়ানডে বিশ্বকাপ। ১ম ও ২য় সেমিফাইনালের ভেন্যু হলো মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ও কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেন্স। আগামী ৫ অক্টোবর ভারত তথা বিশ্বের সর্ববৃহৎ মাঠ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের বিশ্বকাপ। একই স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। নান্দনিক দশ ভেন্যু নিয়ে লিখেছেন- রাফিদ বিন ইসলাম

চিন্নাস্বামী স্টেডিয়াম, বেঙ্গালুরু : চিন্নাস্বামী কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে অবস্থিত ভারতের অন্যতম আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। পূর্বে মাঠটি কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেএসসিএ) নামে পরিচিত ছিল। পরবর্তী সময়ে বিসিসিআইর সাবেক চেয়ারম্যান চিন্নাস্বামীর নামে নামকরণ করা হয়। বিদ্যুতের জোগান দিতে সোলার প্যানেল ব্যবহার করা বিশ্বের প্রথম ও একমাত্র স্টেডিয়াম এটি। স্টেডিয়ামের দর্শক ধারণসক্ষমতা ৪০ হাজার। বিশ্বকাপের ৫টি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে।

নরেন্দ্র মোদি স্টেডিয়াম, আহমেদাবাদ : নরেন্দ্র মোদি স্টেডিয়ামটি ভারতের আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল স্পোর্টস কমপ্লেক্সে অবস্থিত। প্রায় ১ লাখ ৩২ হাজার দর্শকের বসার ক্ষমতাসম্পন্ন বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম। এবারের বিশ্বকাপে ১৯ নভেম্বরের ফাইনাল ও উদ্বোধনী ম্যাচসহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের মালিকানাধীন মাঠটিতে। গত বছর আইপিএলের ফাইনালে রেকর্ড ১ লাখ ১ হাজার ৫৬৬ জন দর্শক খেলা দেখতে উপস্থিত হয়েছিলেন এখানে। তবে বাংলাদেশের এই মাঠে কোনো খেলা নেই।
এম এ চিদম্বরম স্টেডিয়াম, চেন্নাই : ১৯১৬ সালে প্রতিষ্ঠিত ভারতের অন্যতম প্রাচীন স্টেডিয়াম এম এ চিদম্বরম। পূর্বে এটি মাদ্রাজ ক্রিকেট ক্লাব মাঠ নামে পরিচিত ছিল। এই মাঠটিও সাবেক বিসিসিআই চেয়ারম্যান চিদম্বরমের নামে রাখা হয়। স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ৫০ হাজার জন। বঙ্গোপসাগরের তীরবর্তী এই স্টেডিয়ামে বিশ্বকাপের মোট পাঁচটি ম্যাচ আয়োজিত হবে। বাংলাদেশ গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি এখানে খেলবে।

অরুন জেটলি স্টেডিয়াম, দিল্লি : ভারতের রাজধানী দিল্লির বাহাদুর শাহ জাফর মার্গে অবস্থিত ক্রিকেট স্টেডিয়ামটির পূর্বনাম ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম হিসেবেই বেশি পরিচিত। ১৮৮৩ সালে এটি প্রতিষ্ঠিত হয়। দিল্লির বায়ুদূষণের প্রকোপে বেশ কিছুদিন এই মাঠে খেলা বন্ধ ছিল। ৪১ হাজার ৮৪২ জন দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটিতে বিশ্বকাপের ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি এখানে খেলবে।

হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়াম, ধর্মশালা : হিমালয় পর্বতমালার পাদদেশে অবস্থিত ভারতের অন্যতম এই স্টেডিয়ামটি এইচপিসিএ স্টেডিয়াম নামে পরিচিত। সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজর ৪৫৭ মিটার উপরে স্টেডিয়ামটির অবস্থান। মাত্র ২৩ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই মাঠটি বিশ্বকাপের সবচেয়ে ছোট মাঠ। এখানে আয়োজিত হবে বিশ্বকাপের ৫টি ম্যাচ। বাংলাদেশ বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে এই মাঠে খেলবে।

রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়াম, হায়দরাবাদ : ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদে অবস্থিত এই স্টেডিয়ামটি আয়তনে ভারতের দ্বিতীয় বৃহত্তর।
৫৫ হাজার আসনবিশিষ্ট স্টেডিয়ামটিতে বিশ্বকাপের তিনটি ম্যাচ আয়োজিত হবে। মাত্র ২০ বছর আগে নির্মাণকৃত মাঠটিতে এর আগে দুবার আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল।

ইডেন গার্ডেন্স, কলকাতা : ইডেন গার্ডেন্স ১৮৬৪ সালে প্রতিষ্ঠিত ভারতের সবচেয়ে প্রাচীন স্টেডিয়াম। ৬৮ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন মাঠটিতে ১৯৮৭ বিশ্বকাপের ফাইনাল ও ২০১১ বিশ্বকাপের সেমিফাইনাল আয়োজিত হয়েছিল। এবারের বিশ্বকাপের একটি সেমিফাইনালসহ ৫টি ম্যাচ এখানে আয়োজিত হবে। এশিয়ান পরাশক্তি পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দুটি এই মাঠে অনুষ্ঠিত হবে।

ওয়াংখেড়ে স্টেডিয়াম, মুম্বাই : ভারতের অন্যতম প্রধান শহর মুম্বাইয়ে অবস্থিত ওয়াংখেড়ে স্টেডিয়ামটিতেই আয়োজিত হয়েছিল ২০১১ বিশ্বকাপের ফাইনাল। সেবার লঙ্কানদের হারিয়ে নিজেদের দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল স্বাগতিক ভারত। ৩২ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটিতে একটি সেমিফাইনালসহ ৫টি ম্যাচ আয়োজিত হবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই স্টেডিয়ামেই মাঠে নামবে টাইগাররা।

বিআরএসএবিভি একনা স্টেডিয়াম, লক্ষেèৗ : ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামের ভারতের এই স্টেডিয়ামটি ভারতের লক্ষেèৗতে অবস্থিত।
৫০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি ২০১৭ সালে পুনর্নির্মাণ করা হয়। এবারের বিশ্বকাপে ৫টি ম্যাচ আয়োজিত হবে এই মাঠে। এখানে টাইগারদের কোনো ম্যাচ নেই।

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম, পুনে : মহারাষ্ট্রের শহর পুনেতে অবস্থিত এই মাঠটি ২০১২ সালে নির্মাণ করা হয়। একসঙ্গে ৩৭ হাজার ৪০৬ জন দর্শক মাঠটিতে বসে খেলা উপভোগ করতে পারেন। বিশ্বকাপের মোট ৫টি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে। টাইগাররা স্বাগতিক ভারতের বিপক্ষে ও গ্রুপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই মাঠে খেলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়