ভোটের দিন বাইক চালাতে পারবেন সাংবাদিকরা : ইসির অতিরিক্ত সচিব

আগের সংবাদ

ভিডিওবার্তায় তামিম ইকবাল : নোংরামিতে থাকতে চাইনি > কখনো বলিনি ৫ ম্যাচের বেশি খেলব না > তীর ৩ শীর্ষ কর্মকর্তার দিকে

পরের সংবাদ

পাকিস্তানের বিপক্ষেও হারল জিমিরা : দাপট অব্যাহত রেখেছে চীনারা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান গেমসের পুরুষ হকিতে নিজেদের দ্বিতীয় ম্যাচেও হেরেছে বাংলাদেশ। তবে আগের ম্যাচে জাপানের কাছে বিধ্বস্ত হওয়া জিমিরা গতকাল পাকিস্তানের বিপক্ষে লড়াই করেও শেষপর্যন্ত ৫-২ গোলে পরাজিত হয়। টানা দুই হারে গ্রুপপর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। এদিকে এশিয়ান গেমসের চতুর্থদিনেও যথারীতি নিজেদের দাপট অক্ষুন্ন রেখেছে স্বাগতিক চীন।
হাংজুতে গ্রুপপর্বের প্রথম ম্যাচে এশিয়ান পরাশক্তি জাপানের কাছে ৭-২ গোলে বড় হার দিয়ে টুর্নামেন্ট শুরু করে জিমিরা। তবে দ্বিতীয় ম্যাচেই বাংলাদেশ কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। তবে ভালো খেলেও পাকিস্তানের বিপক্ষে হার এড়াতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। এশিয়ান গেমস হকিতে গতকাল পাকিস্তানের সঙ্গে ম্যাচের শুরুটা দারুণ করেছিল বাংলাদেশ। প্রথম কোয়ার্টারের ১৫ মিনিট পাকিস্তানকে গোল করতে দেয়নি। স্কোরলাইন রাখতে পেরেছে গোলশূন্য। দ্বিতীয় কোয়ার্টারে বাংলাদেশ গোল করে এগিয়ে যায়। ১৯ মিনিটে সেই গোলটি করেন পুষ্কর খীসা। দুই মিনিট পরই অবশ্য পাকিস্তানের আফরাজ গোলটি শোধ করে দেন। ১-১ স্কোরলাইন নিয়ে শেষ হয় দ্বিতীয় কোয়ার্টার। তৃতীয় কোয়ার্টারে ম্যাচ হাতছাড়া হয়ে যায় বাংলাদেশের। এই সময়ের পাকিস্তান তিনটি গোল করেছে। জোড়া গোল করে শাহজাইব খান ম্যাচ ছিনিয়ে নেন। ৪০ মিনিটে পাকদের হয়ে শাহজাইব করেন ২-১। ৪৩ মিনিটে মোহাম্মদ আমাদের স্টিকে ৩-১ নিয়ে যান। ৪৬ মিনিটে বাংলাদেশের মিলন হোসেন ম্যাচে ফেরান বাংলাদেশকে। স্কোরলাইন দাঁড়ায় ৩-২ এ। ম্যাচের ফেরার আভাস দেয়ার দুই মিনিট পরেই শাহজাইব নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করলে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় পাকিস্তানের হাতে। চতুর্থ কোয়ার্টারে পাকিস্তান ব্যবধান বাড়িয়েছে। ৫৭ মিনিটে আমাদ করেন ৫-২। এশিয়ান গেমস হকিতে সবচেয়ে সফল দল হিসাবে পাকিস্তান স্বর্ণ জিতেছে আটবার। সেই পাকিস্তানকে বাংলাদেশ কখনোই হারাতে পারেনি। বরং হেরেছে সব ম্যাচেই। যার শুরুটা ১৯৭৮ সালে ১৭-০ গোলের বিশাল হার দিয়ে। সেটি ছিল বাংলাদেশের প্রথম এশিয়ান গেমস। ১৯৮৬ এশিয়াডে হারের ব্যবধান ৭-০। ২০০২ সালে ৯-০। ২০১০ সালে ৬-১। সর্বশেষ ২০১৮ এশিয়াডে ৫-০ গোলে পরাস্ত হয় জিমিরা। এই প্রথম পাকিস্তানের বিপক্ষে লিড নেয়া ও জোড়া গোলের কীর্তি গড়ল লাল-সবুজের প্রতিনিধিরা।
এদিকে গতকাল পর্যন্ত এশিয়ান গেমসে পদক তালিকায় নিজেদের একক অধিপত্য বজায় রেখেছে চীনারা। গতকাল দ্বৈত ও দলগত এয়ার রাইফেল, ২৫ মিটার র‌্যাপিড ফায়ার, ছেলে ও নারীদের স্প্রিন্ট, ভারোত্তলনসহ মোট ৪৭টি স্বর্ণপদক জিতে তালিকায় শীর্ষস্থান পাকাপোক্ত করেছে তারা। এছাড়া স্বাগতিকরা জিতেছে ২৪টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার অর্জন ১৩টি স্বর্ণ, ১৩টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জসহ মোট ৪৪টি পদক। তিনে থাকা জাপান জিতেছে ৬টি স্বর্ণ, ১৮টি রৌপ্য ও ১৪টি ব্রোঞ্জ। চারে থাকা উজবেকিস্তান জিতেছে ৫টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ। এছাড়া সেরা পাঁচে রয়েছে হংকং। ৪টি করে স্বর্ণ ও রৌপ্য ও ৯টি ব্রোঞ্জ নিয়ে তাদের সমান ১৭টি পদক রয়েছে। একটি ব্রোঞ্জ নিয়ে ৪৫ দেশের টুর্নামেন্টে বাংলাদেশ যৌথভাবে রয়েছে ২৩ নম্বরে।
এদিকে আজ থেকে শুরু হচ্ছে ছেলেদের এশিয়ান গেমসের ক্রিকেট ইভেন্ট। প্রথম দিন মাঠে নামছে নেপাল, মঙ্গোলিয়া, সিঙ্গাপুর ও মালয়েশিয়া। তবে এখনই মাঠে নামতে হচ্ছে না লাল-সবুজের প্রতিনিধিদের। আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে মেয়েদের মতো ছেলেদের ক্রিকেটেও সরাসরি শেষ আটে খেলবে টাইগাররা। আগামী ৪ অক্টোবর হাংজুর পিংফেং ক্রিকেট ক্যাম্পাস গ্রাউন্ডে মাঠে নামবে গ্রুপপর্ব পেরিয়ে আসা প্রতিপক্ষ। এশিয়ান গেমসে অনূর্ধ্ব ২৩ দল পাঠানো হলেও দলটিতে তিনজন সিনিয়র খেলানোর নিয়ম রয়েছে। এদিকে এবারই প্রথম এশিয়ান গেমসে মেয়েদের ক্রিকেটে অংশ নিয়েছে ভারত। হারমপ্রীত কৌরের নেতৃত্বে প্রথমবার এশিয়ান গেমস ক্রিকেটে অংশ নিয়েই স্বর্ণের পদক জিতেছে ভারতের মেয়েরা। গত পরশু ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস গড়ার পর ভারতের খেলোয়াড় জেমাইমা রদ্রিগেজ রোহিত শর্মা-বিরাট কোহলিদের কাছে একটি দাবি জানিয়েছেন।
এশিয়ান গেমস ক্রিকেটে স্বর্ণের পদক জয়ের পর জেমাইমা বলেছেন, ‘আমরা ছেলেদের দলের সঙ্গে কথা বলেছি। তাদের বলেছি, আমরা স্বর্ণের পদক নিয়ে আসছি, তোমরা এবার বিশ্বকাপ জেতো।’ এদিকে টাইগারদের মতো ভারতের ক্রিকেট দলও সরাসরি এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনালে মাঠে নামবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়