প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন

আগের সংবাদ

ব্যাখ্যা চায় ক্ষুব্ধ গণমাধ্যম : গণমাধ্যমের বিরুদ্ধেও মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকির প্রতিক্রিয়া

পরের সংবাদ

মোরাতার জোড়া গোলে আতলেতিকোর জয়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লা লিগার ম্যাচে আলভারো মোরাতার জোড়া গোলে রিয়াদ মাদ্রিদকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে আতলেটিকো মাদ্রিদ। আরেকদিকে লিগ ওয়ানের ম্যাচে গতকাল মার্সেইকে ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে পিএসজি। ম্যাচের ৩২ মিনিটে গোড়ালির চোটে পড়ে মাঠ ছাড়েন ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে। তার বদলি হিসেবে নেমে জোড়া গোল করেছেন গনসালো রামোস। মেজর সকার লিগের ম্যাচে লিওনেল মেসি, সার্জিও বুসকেসও ও জোর্দি আলবাকে ছাড়া খেলতে নেমে ওরলান্ডোর বিপক্ষে কষ্টার্জিত ড্র নিয়ে মাঠ ছেড়েছে ইন্টার মায়ামি।
লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি ম্যাচের শুরুতেই মার্সেইয়ের বিপক্ষে আধিপত্য বিস্তার করতে থাকে। শুরু থেকেই টানা আক্রমণ করতে থাকে এমবাপ্পেরা। ম্যাচের ৮ মিনিটে এমবাপ্পের এক আক্রমণ ঠেকাতে গিয়ে ফাউল করে বসেন মার্সেইয়ের এক ডিফেন্ডার। সঙ্গে সঙ্গে ফ্রি কিকের বাঁশি বাজান রেফারি। ফ্রি কিক থেকে স্বাগতিকদের লিড এনে দেন মিশরীয় তারকা আশরাফ হাকিমি। ৮ মিনিটের সময় পাওয়া চোটের কারণেই ৩২তম মিনিটে মাঠ ছাড়তে হয় এমবাপ্পেকে। ম্যাচের ৩৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রানডাল কোলো মুয়ানি। বিরতির ঠিক পরে হেডের সাহায্যে পিএসজির তৃতীয় গোল করেন রামোস। ম্যাচ শেষের এক মিনিট আগে দুর্দান্ত ফিনিশিংয়ে নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। সপ্তাহের মাঝামাঝিতে ২-০ গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা শুরুর পর জয়ের ধারা ধরে রাখল প্যারিসের জায়ান্টরা। এই জয়ে লুইস এনরিকের দল ছয় ম্যাচ পরে লিগ ওয়ান টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। বিস্ময়করভাবে টেবিলের ওপরে থাকা ব্রেস্টের থেকে তাদের পয়েন্টের ব্যবধান এখন দুই। শনিবার লিঁওকে ১-০ গোলে পরাজিত করে ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্রেস্ট।
ম্যাচ শেষে অবশ্য এমবাপ্পের ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয় জানিয়ে পিএসজি বস লুইস এনরিকে বলেছেন, ‘আমার কাছে মনে হচ্ছে এটা সাধারণ ইনজুরি। প্রয়োজনীয় চিকিৎসা নিয়ে তিনি খেলতে চেয়েছিলেন। কিন্তু ব্যাথা বেড়ে যাওয়ায় সেটা আর সম্ভব হয়নি। আমার মনে হয় না বিষয়টি ততটা গুরুতর। আশা করছি দ্রুতই সে মাঠে ফিরতে পারবে। কিন্তু শতভাগ ফিট না থাকলে ঝুঁকি না নেয়াই ভালো।’
আরেকদিকে লা লিগার মাদ্রিদ ডার্বিতে খেলতে নেমে স্বাগতিক আতলেটিকোর বিপক্ষে কোনোভাবেই খাপ খাওয়াতে পারেনি রিয়াল মাদ্রিদ। পুরো ম্যাচজুড়ে ভোগতে থাকা দলটিকে শেষ পর্যন্ত ৩-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। রিয়াল মাদ্রিদ নিজেদের শতভাগ জয়ের রেকর্ড হারানোর কারণে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। এই পরাজয়ে বার্সেলোনা ও উড়তে থাকা জিরোনার থেকে এক পয়েন্ট পিছিয়ে লা লিগা টেবিলের তৃতীয় স্থানে রয়েছে রিয়াল। ম্যাচের লিড পেতে আতলেটিকো মাদ্রিদের মাত্র ৪ মিনিট সময় লেগেছে। লেফট উইং থেকে স্যামুয়েল লিনোর ক্রস থেকে মোরাতা ডেভিড আলাবার প্রতিরোধকে ফাঁকি দিয়ে স্বাগতিকদের এগিয়ে দেন। ১৮ মিনিটে সাউল নিগুয়েজের ক্রস থেকে হেডের সাহায্যে কেপা আরিজাবালাগকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুণ করেন অভিজ্ঞ গ্রীজম্যান।
৩০ মিনিটে অ্যাথলেটিকো ৩-০ ব্যবধানে এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল। কিন্তু সাউল লো শট দারুণ দক্ষতায় রুখে দেন চেলসি থেকে ধারে খেলতে আসা আরিজাবালাগা। ৩৬ মিনিটে টনি ক্রুস দারুণ গোলে মাদ্রিদকে লড়াইয়ে ফিরিয়ে আনেন।
দ্বিতীয়ার্ধে জোসেলুর স্থানে লুকা মদ্রিচকে মাঠে নামান আনচেলত্তি। কিন্তু বিরতির পর ম্যাচ শুরুর মিনিটখানেকের মধ্যে আতলেটিকো আরো এক গোল দিয়ে লিড বাড়িয়ে নেয়। সাউলের ক্রস থেকে স্প্যানিশ ফরোয়ার্ড মোরাতা দলের হয়ে তৃতীয় গোলটি করেন। আলাবা ও কামাভিঙ্গা মিলেও মোরাতাকে আটকাতে পারেননি।
মেজর সকার লিগ টেবিলের তলানির দিকে থাকা দল ইন্টার মায়ামি গ্রীষ্মের দলবদলে দলে নিয়েছে লিওনেল মেসি-সার্জিও বুসকেতসদের মতো তারকাদের। বার্সেলোনার তিন সাবেক তারকা মেসি, বুসকেতস ও জোর্দি আলবাকে পেয়ে রীতিমতো উড়ছিল দলটি। টানা কয়েকটি ম্যাচে মেসির নৈপুণ্যতায় জয়ও পেয়েছে দলটি। ক্লাব ও জাতীয় দলের হয়ে টানা ম্যাচ খেলতে থাকায় চোটে পড়েছেন মেসি। তার সঙ্গে গতকাল ওরলান্ডোর বিপক্ষে ছিলেন না বুসকেতস ও আলবা। যার কারণে কোনোমতে ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ করেছে ইন্টার মায়ামি। এই ড্রয়ে মায়ামি প্লে-অফের শেষ পজিশন থেকে পাঁচ পয়েন্ট দূরে রয়েছে। মায়ামির নিয়মিত মৌসুম শেষ হতে আর মাত্র পাঁচ ম্যাচ বাকি রয়েছে।
ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত ছিল ওরলান্ডো। তবে প্রথম গোলটি করে মায়ামিই। ৫২ মিনিটে কাম্পানার এ্যাসিস্টে জোসেফ মার্টিনেজের লো শট গালেস সেভ করলে ফিরতি বলে ডেভিড রুইজ মায়ামিকে এগিয়ে দেন। মার্টিন ওয়েডার বাম পায়ের কার্লিং শট আবারো দারুণভাবে রক্ষা করেন ক্যালেন্ডার। এরপর ইভান আনগুলো ওরলান্ডোর হয়ে আরো একটি সুযোগ হাতছাড়া করেন। কিন্তু ৬৬ মিনিটে অবশেষে গোলের ঠিকানা খুঁজে পায় স্বাগতিকরা। এরপর আর কোনো গোল করতে পারেনি দুই দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়