প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন

আগের সংবাদ

ব্যাখ্যা চায় ক্ষুব্ধ গণমাধ্যম : গণমাধ্যমের বিরুদ্ধেও মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকির প্রতিক্রিয়া

পরের সংবাদ

তৃতীয় দিনেও চীনের দাপট : ভিয়েতনামের বিপক্ষেও সাবিনাদের হার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের হাংজুতে অনুষ্ঠিত এবারের এশিয়ান গেমস ফুটবলের দ্বিতীয় ম্যাচে ভিয়েতনামের কাছে ৬-১ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। এর আগে প্রথম ম্যাচে জাপানের কাছে উড়ে গিয়েছিল বাংলাদেশ। গতকাল দ্বিতীয় ম্যাচে ভিয়েতনামের কাছেও পাত্তা পায়নি সাবিনা-সানজিদারা। টানা দুই ম্যাচে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে তাদের। আগামী ২৮ সেপ্টেম্বর গ্রুপপর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। এদিকে তৃতীয় দিন শেষেও এশিয়ান গেমসের পদক তালিকায় নিজেদের একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে স্বাগতিক চীন। এই রিপোর্ট লেখা পর্যন্ত তারা জিতেছে ৩৪টি স্বর্ণ, ১৬টি রৌপ্য ও ৬টি ব্রোঞ্জসহ মোট ৫৬টি পদক। পদক জয়ের তালিকায় স্বাগতিকদের ধারে কাছে নেই আর অন্য দেশ। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার স্বর্ণপদক মাত্র ৬টি।
গত জুলাইয়ে প্রথমবারের মতো ৩২ দল নিয়ে আয়োজিত নারী বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছিল ভিয়েতনাম। শক্তিতেও সাবিনাদের চেয়ে যোজন যোজন এগিয়ে তারা। ওয়েংজু অলিম্পিক স্পোর্টস সেন্টারে গতকাল তাই ম্যাচের প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে ভিয়েতনাম। ৫ মিনিটেই ভিয়েতনাম গোলের খাতা খুলতে শুরু করে। পম হায় বক্সের মাথায় একা রুপনাকে কাটিয়ে বল জড়িয়ে দেন জালে। ৩৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় এনগুয়েন থি গোলকিপারের ওপর দিয়ে ঠিকানা খুঁজে পেলে। বিরতির পর তান থি ৬৫ মিনিটে তান থি ভিয়েতনামের স্কোর ৩-০ করেন। ৭১ মিনিটে এনগুয়েন চতুর্থ গোল করে ব্যবধান আরো বাড়ান। ভিয়েতনামের মেয়েরা ৭৮ ও ৮০ মিনিটে আরো দুটি গোল করে বাংলাদেশকে বড় হারের তিক্ত স্বাদ দেয়। ম্যাচের একেবারে শেষদিকে অবশ্য গোলের দেখা পায় বাংলাদেশ। ৮৭ মিনিটে পেনাল্টি থেকে মাসুরা পারভিন সান্ত¡নাসূচক গোল করেন। টানা দুই হারে সাইফুল বারী টিটুর দলের বিদায় নিশ্চিত হয়েছে। চীন যাওয়ার আগে দেশের অভিজ্ঞ এই কোচ বলেছিলেন, ‘সর্বশেষ বিশ্বকাপে খেলা দল দুটি আমাদের গ্রুপে পড়েছে। এশিয়ান গেমসে অংশ নিতে দেশ ছাড়ার আগে মূলত নেপালের বিপক্ষে গ্রুপপর্বে শেষ ম্যাচটিকেই পাখির চোখ করেছেন কোচ। এদিকে এশিয়ান গেমসে পদক তালিকায় নিজেদের একক অধিপত্য বজায় রেখেছে চীনারা। গতকাল ১০ মিটার দ্বৈত ও দলগত এয়ার রাইফেল, ২৫ মিটার পিস্তল ও র‌্যাপিড ফায়ার, ছেলে ও নারী ক্রস কান্ট্রি অলিম্পিক, ছেলে ও নারীদের পার্কসহ মোট ৩৪টি স্বর্ণপদক জিতে তালিকায় শীর্ষস্থান পাকাপোক্ত করেছে তারা। এছাড়া স্বাগতিকরা জিতেছে ১৬টি রৌপ্য ও ৬টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার অর্জন ৬টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ১০টি ব্রোঞ্জসহ মোট ২৪টি পদক। তিনে থাকা জাপান জিতেছে ৫টি স্বর্ণ, ১২টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ। চারে থাকা উজবেকিস্তান কাকতালিয়ভাবে জিতেছে চারটি করে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ। এরপর যৌথভাবে সেরা পাঁচে রয়েছে ভারত ও হংকং। দুটি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ৬টি ব্রোঞ্জ নিয়ে তাদের সমান ১১টি পদক রয়েছে। নারী ক্রিকেটে পাকিস্তানকে হারিয়ে নিজেদের প্রথম পদক জিতে নেয় বাংলাদেশ। একটি ব্রোঞ্জ নিয়ে ৪৫ দেশের টুর্নামেন্টে বাংলাদেশ যৌথভাবে রয়েছে ১৯ নম্বরে। এদিকে কাল থেকে শুরু হচ্ছে ছেলেদের এশিয়ান গেমসের ক্রিকেট ইভেন্ট। তবে এখনই মাঠে নামতে হচ্ছে না লাল-সবুজের প্রতিনিধিদের। আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে মেয়েদের মতো ছেলেদের ক্রিকেটেও সরাসরি শেষ আটে খেলবে টাইগাররা। আগামী ৪ অক্টোবর হাংজুর পিংফেং ক্রিকেট ক্যাম্পাস গ্রাউন্ডে মাঠে নামবে গ্রুপপর্ব পেরিয়ে আসা প্রতিপক্ষ। এদিকে বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক মমিনুল হক সাঈদ হাংজু এশিয়ান গেমসে এসেছিলেন ট্যাকনিক্যাল অফিসিয়াল হিসেবে। বাংলাদেশ-জাপান ম্যাচের সময় স্বাভাবিকভাবে স্টেডিয়ামে ছিলেন। এরপরই হঠাৎ অসুস্থ বোধ করেন তিনি। পরবর্তীতে ডাক্তারের শরণাপন্ন হয়ে হৃদপিণ্ডে রিং প্রতিস্থাপন করাতে হয়েছে তার।

এশিয়ান গেমসের পদক তালিকা
দেশ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ মোট
চীন ৩৪ ১৬ ৬ ৫৬
দ. কোরিয়া ৬ ৮ ১০ ২৪
জাপান ৫ ১২ ১১ ২৮
উজবেকিস্তান ৪ ৪ ৪ ১২
ভারত ২ ৩ ৬ ১১
হংকং ২ ৩ ৬ ১১
চাইনিজ তাইপে ২ ১ ৩ ৬
ইন্দোনেশিয়া ১ ১ ৪ ৬
থাইল্যান্ড ১ ০ ২ ৩
ম্যাকাও ১ ০ ১ ২

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়