সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

আগের সংবাদ

দাম চড়া, সরবরাহেও টান : কয়েকটি পণ্যের দাম বেঁধে দিলেও তা কার্যকর হয়নি, আরো ছয় কোটি ডিম আমদানির অনুমতি

পরের সংবাদ

ইলিশের পুরনো জৌলুস ফিরে আসুক

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

স্বাদে, গন্ধে, রূপ-সৌন্দর্যে অতুলনীয় বাংলার রুপালি ইলিশ। এই ইলিশ যেরূপ স্বাদে মন জুড়ায় তদ্রুপ রান্নার সময় গন্ধে মোহিত করে মন। ইলিশ মাছ ছাড়া জামাই আপ্যায়ন অসম্পূর্ণই থেকে যেত। গবেষণায় দেখা যায়, পদ্মার ইলিশের কদর বেশি আমাদের দেশে, কারণ পদ্মার ইলিশের রং ছকছকে ও স্বাদে অনন্য। বাংলার ঐতিহ্যেও ইলিশ জায়গা করে নিয়েছে, পহেলা বৈশাখের প্রথম সকালে পান্তা-ইলিশের সংস্কৃতি আজো বহমান। আগেকার সময়ে ইলিশের ভরা মৌসুমে ইলিশ রান্নার হিড়িক পড়ত, এক ঘরে ইলিশ রান্না হলে গ্রামজুড়ে সেই ঘ্রাণ ছড়িয়ে যেত মুক্ত বাতাসে।
জাতীয় মাছ ইলিশ রক্ষায় সরকার নানা পদক্ষেপ নিয়েছে, যার ফলে প্রতি বছরই ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে। আমাদের দেশের চাহিদা মিটিয়ে অন্যান্য দেশেও ইলিশ রপ্তানি করছে করা হচ্ছে। বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টায় বিশ্বে ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান প্রথম। তাই ইলিশের খ্যাতি দেশ ছড়িয়ে এখন বিশ্ববাজারে। বর্তমানে ইলিশ নিয়ে গর্ব করতে পারি আমরা। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়লেও হাতের নাগালে নেই ইলিশের দাম।
ইশিলের অস্বাভাবিক দাম হওয়ায় গ্রাম-বাংলা ও শহরের নিম্ন ও মধ্যবিত্ত পরিবার খেতে পারছে না। মৎস্য ব্যবসায়ীদের সিন্ডিকেট, বাজার ব্যবস্থাপনার চরম অবহেলা এবং কর্তৃপক্ষের যথাযথ নজরদারি না থাকায় ইলিশের আকাশছোঁয়া দাম কোনোভাবেই যেন কমছে না। ইলিশের উচ্চ দামের কারণে নিম্নবিত্তরা ইলিশ কিনতে না পারায় তারা অসন্তুষ্ট হচ্ছে, তদ্রুপ ইলিশের পুরনো জৌলুস হারাতে বসছে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ রুপালি ইলিশের পুরনো জৌলুস ফিরিয়ে আনতে ও আপামর জনসাধারণের ইলিশ খাওয়ার শখ পূরণ করতে ইলিশের দাম সীমিত করার পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে মনে করছি।

আলতাফ হোসেন হৃদয় খান : লেখক ও সমাজকর্মী।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়