গ্রেপ্তার ৩ : মাদকের টাকা যোগাড় করতে চুরি

আগের সংবাদ

সাহারার সেকাল একাল

পরের সংবাদ

হার দিয়ে এশিয়াড শুরু ফুটবল দলের

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান গেমসে নিজেদের শুরুটা রাঙাতে পারেনি বাংলাদেশ ফুটবল দল। হাংজুর হুয়াংলং ওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে এ গ্রুপের প্রথম ম্যাচে ১০ জনের মিয়ানমারে বিপক্ষে আত্মঘাতী গোলে ১-০ গোলে হার দিয়ে আসর শুরু লাল-সবুজের প্রতিনিধিরা।
এবারের এশিয়া কাপের কঠিন গ্রুপে বাংলাদেশ। তুলনামূলকভাবে
পয়েন্ট পাওয়ার সুযোগ ছিল মিয়ানমারের বিপক্ষেই। তবে, সেটি আর হলো না। শক্তির দিক দিয়ে এগিয়ে থাকা মিয়ানমারের বিপক্ষে মাঠের লড়াইয়ে সাধ্যমতো লড়াই করেছে রহমত মিয়ারা। হাংজুর হুয়াংলং ওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে মিয়ানমারের বিপক্ষে কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবলে খেলার চেষ্টা করে বাংলাদেশ। প্রথমার্ধে ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিমের শট অল্পের জন্য পোস্টের বাইরে যায়। ফলে, লাল-সবুজ দলের এগিয়ে যাওয়া হয়নি। বিরতির পর আরো বেশ কয়েকটি সুযোগ পায় বাংলাদেশ। তবে মিয়ানমারের গোলকিপার দলের জন্য ছিলেন ত্রাতার ভূমিকায়। ৬১ মিনিটে রবিউলের ফ্রি কিক প্রতিহত করেন মিয়ানমারের গোল কিপার। ৬৭ মিনিটে বাংলাদেশ আত্মঘাতী গোল থেকে পিছিয়ে পড়ে। মিয়ানমারের ১১ নম্বর জার্সি পরিহিত খেলোয়াড় ক্রস থেকে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে যান বাংলাদেশের ডিফেন্ডার মুরাদ। ৭৫ মিনিটে মিয়ানমার ১০ জনের দলে পরিণত। বাংলাদেশের একজনকে পোস্টে ঢোকার আগে এক ডিফেন্ডার ফেলে দেন। ফলে, দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। ১০ জনের মিয়ানমারকে শেষের দিকে কিছুটা চেপে ধরেছিল কিন্তু কাক্সিক্ষত সাফল্যের মুখ দেখেনি বাংলাদেশ দল। এরপর ফ্রি কিক থেকে রবিউলের শট গোলকিপার আবারো পোস্টে ঢোকার মুহূর্তে এক হাত দিয়ে প্রতিহত করেন। ম্যাচে শেষের দিকে সুমন রেজার একটি প্রচেষ্টা বারে লেগে প্রতিহত হয়। ফলে, ম্যাচ শেষ হয় ০-১ স্কোরলাইনে। হার দিয়েই এশিয়াড শুরু করতে হলো বাংলাদেশকে।
ফিফা র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজদের থেকে এগিয়ে থাকা মিয়ানমারের বিপক্ষে অন্তত ড্র করতে চেয়েছিল বাংলাদেশ। সর্বশেষ জুলাই মাসে প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে মিয়ানমারের অবস্থান ১৬০তম। অন্যদিকে বাংলাদেশের অবস্থান ১৮৯। দুদল এ ম্যাচের আগে ৬ বার মুখোমুখি হয়েছিল।
যেখানে মিয়ানমারের ৩ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় ২টি ম্যাচে। দুদলে মুখোমুখি একটি ম্যাচ ড্র হয়। দুদলের মুখোমুখি পরিসংখ্যানে খুব একটা ব্যবধান না থাকায় মিয়ানমারের বিপক্ষে খেলায় পয়েন্ট পাওয়া নিয়ে আশায় বুক পেতেছিল বাংলাদেশ। তবে, সে আশায় নিরাশায় পরিণত হয়েছে।

গ্রুপ ‘এ’ তে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ চীন ও ভারত। বাংলাদেশ দলের দ্বিতীয় ম্যাচ ২১ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে এবং শেষ ম্যাচ ২৪ সেপ্টেম্বর স্বাগতিক চীনের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়