গ্রেপ্তার ৩ : মাদকের টাকা যোগাড় করতে চুরি

আগের সংবাদ

সাহারার সেকাল একাল

পরের সংবাদ

র‌্যাঙ্কিংয়ে ছয়ে উঠার হাতছানি টাইগারদের

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সাত-আটেই সীমাবদ্ধ থাকছে বাংলাদেশ দল। এশিয়া কাপের আগে আফগানিস্তান সিরিজে একবার র‌্যাঙ্কিংয়ে উন্নতির সুবাশ পেয়েও ব্যর্থ হয়েছিল টাইগাররা। এশিয়া কাপেও টানা বিপর্জয়ের কারণে ৭ নম্বর থেকে আটে নেমে গিয়েছিল তারা। তবে শেষ পর্যন্ত লঙ্কানদের হার এবং ভারতের বিপক্ষে সাকিব আল হাসানদের জয়ে ফের ৭ নম্বরে থিতু হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। আগামীকাল থেকে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নামবে। আসন্ন এই সিরিজে যদি বাংলাদেশ দল সফরকারীদের বাংলাওয়াশ করতে পারে, তাহলে তারা আরো এক ধাপ এগিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বরে উঠবে।
বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে এবং ছন্দহীন খেলোয়াড়দের সুযোগ দিয়ে দলে জায়গা দেয়ার লক্ষ্যেই কিউইদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। তাই এই সিরিজে থাকছেন না এশিয়া কাপফেরত অনেক ক্রিকেটার। তাদের মধ্যে অন্যতম একজন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। আসন্ন সিরিজে কিউইদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করতে পারলে ওয়ানডে তালিকার ছয়ে উঠে যাবে লিটন দাসের দল।
সিরিজের তিনটি ম্যাচেই জয় নিশ্চিত করলে টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯৯। নিউজিল্যান্ডের কমে গিয়ে হবে ৯৬। এদিকে টাইগাররা যদি ২-১ এ সিরিজ জিতে তাহলে রেটিং হবে ৯৬। তখন ব্ল্যাকক্যাপসদের রেটিং পয়েন্ট হবে ৯৮। অর্থাৎ বাংলাদেশ দলের অবস্থানের কোনো পরিবর্তন হবে না। বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে হারে তাহলে টাইগারদের রেটিং পয়েন্ট কমে গিয়ে দাঁড়াবে ৯৩। নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট হবে ১০১। আর ঘরের মাঠে যদি টাইগাররা হোয়াইটওয়াশ হয় তাহলে আবারো আটে নেমে যাবে টাইগাররা। তখন সাতে উঠে যাবে শ্রীলঙ্কা। ধবলধোলাইয়ের ক্ষেত্রে টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯১ এবং ব্ল্যাকক্যাপসদের হবে ১০৪। বর্তমান র?্যাংকিং অনুযায়ী ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে টাইগারদের পেছনে রয়েছে লঙ্কানরা। ৮০ রেটিং নিয়ে নয় নম্বরে রয়েছে আফগানিস্তান। দশে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ, রেটিং পয়েন্ট ৬৮। ওয়ানডে ক্রিকেটে এই পর্যন্ত ৩৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এর মধ্যে সিংহভাগ ম্যাচেই জয় পেয়েছে কিউইরা। তাদের মোট জয় ২৮টি, যার মধ্যে ১৬টি ঘরের মাঠে, ৫টি প্রতিপক্ষের মাঠে এবং বাকি ৭টি নিরপেক্ষ মাঠে। তাদের বিপক্ষে বাংলাদেশ দলের জয় মাত্র ১০টি; যার মধ্যে ৮টি ঘরের মাঠে এবং বাকি ২টি নিরপেক্ষ মাঠে। প্রতিপক্ষ নিউজিল্যান্ডের মাঠে এখন পর্যন্ত একটি ম্যাচেও জয় পায়নি বাংলাদেশ। তাছাড়া সর্বশেষ ৬ ম্যাচেও জয় নেই টাইগারদের। দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০২১ সালের ২৬ মার্চ। সেই ম্যাচে কিউইরা ১৬৪ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছেড়েছিল। এর আগে একই সিরিজের দুটি ম্যাচে টাইগাররা হেরেছিল যথাক্রমে ৫ ও ৮ উইকেটের ব্যবধানে। তবে এবারের সিরিজটি ঘরের মাঠে হওয়াতে টাইগাররা ভালো করবে বলেই আশাবাদী সবাই।
আগেই শোনা গিয়েছিল, ঘরের মাঠে আসন্ন নিউজিল্যান্ড সিরিজে টাইগাররা প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে ছাড়াই মাঠে নামবে। এশিয়া কাপ শেষ করে টাইগাররা দেশে ফিরলেও হাথুরুসিংহে শ্রীলঙ্কা থেকে পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়ায়। সেখানে পরিবারের সঙ্গে সময় কাটিয়ে সিরিজের শেষ ম্যাচের আগে বাংলাদেশে ফিরবেন টাইগারদের কোচ। আসন্ন সিরিজে তার পরিবর্তে টাইগারদের দায়িত্ব সামলাবেন সহকারী কোচ নিক পোথাস।
হাথুরুসিংহের না থাকা নিয়ে গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে বলেন, ‘চন্ডিকা হাথুরুসিংহে ওয়ানডেতে থাকবে না। যেহেতু তার স্ত্রীর মেজর সার্জারি রয়েছে। সে ২৫ সেপ্টেম্বরে বাংলাদেশে আসবে। এরপর দলের সঙ্গে যোগ দেবে ২৬ তারিখ। তো এই জায়গায় আমরা নিক পোথাসকে দায়িত্ব দিয়েছি।’
চলতি বছরের এপ্রিলে ৪৯ বছর বয়সি পোথাসের সঙ্গে দুই বছরের চুক্তি করে বিসিবি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটারের কোচিংয়ে এক দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে। এর আগে ২০১৮-২০১৯ দুই বছর ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন তিনি। এছাড়া ২০১৭-২০১৮ সালেও পোথাস লঙ্কানদের প্রধান কোচ ছিলেন।
হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে আগামীকাল বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজটি মাঠে গড়াবে। বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ২৩ ও ২৬ সেপ্টেম্বর। সিরিজের প্রতিটি ম্যাচই হবে দিবারাত্রির, যেগুলো শুরু হবে দুপুর ২টায়। কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।
সেখানে অধিনায়ক সাকিবকে ছাড়াও বেশ কয়েকজন ক্রিকেটারদের বিশ্রামে রেখেছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সেই তালিকায় আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলামের মতো ক্রিকেটাররা। তাছাড়াও এই সিরিজে দেখা যাবে না বাংলাদেশ দলের সর্বোচ্চ ফর্মে থাকা ব্যাটার নাজমুল হোসেন শান্তকে। এশিয়া কাপে টাইগারদের গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করার পর তিনি রান আউট হন। তখনই তিনি চোটের মুখোমুখি হন। যার কারণে এশিয়া কাপে দেখা যায়নি এই টপঅর্ডার ব্যাটারকে। আসন্ন নিউজিল্যান্ড সিরিজ চলাকালেও তিনি পুনর্বাসনে থাকবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়