গ্রেপ্তার ৩ : মাদকের টাকা যোগাড় করতে চুরি

আগের সংবাদ

সাহারার সেকাল একাল

পরের সংবাদ

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে অশ্বিন!

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৪ দিন পরই পর্দা উঠবে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের। ভারতের মাটিতে মোট ১০টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। ঘরের মাঠে খেলা হওয়াতে বিশ্বকাপের এই আসরে অন্যতম ফেভারিট দল ভারত। তাছাড়া সম্প্রতি ভারতীয়দের এশিয়া কাপ জয়ই ধারণা দেয় বর্তমান সময়ে তারা কতটা শক্তিশালী। আর দলের এই শক্তিতে নতুন মাত্রা যোগ করতে পারেন ডানহাতি স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। প্রায় দেড় বছর ধরে ভারতের জার্সি গায়ে মাঠে দেখা যায়না অশ্বিনকে। দীর্ঘ সময় ধরে জাতীয় দলের বাইরে থাকায় ডানহাতি এই স্পিনার নিজেও হয়তো ধরে নিয়েছিলেন, ঘরের মাঠে এবারের বিশ্বকাপটা হয়তো এবার খেলা হচ্ছে না। তবে শেষ মুহূর্তের পরিবর্তিত পরিস্থিতির কারণে হয়তো ভারতের বিশ্বকাপ দলে সুযোগও পেতে পারেন এই অভিজ্ঞ স্পিনার।
কয়েকদিন আগেই বিশ্বকাপকে সামনে রেখে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন ভারত দলের নির্বাচক অজিত আগারকার। সেখানে জায়গা পাননি অশ্বিন। সেই দলে স্পিন অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছিল অক্ষর প্যাটেলকে। এই অলরাউন্ডারের চোটের খবরই কপাল খুলে যেতে পারে অশ্বিনের। বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ডাক পেয়েছেন তিনি। এর পরপরই ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, বিশ্বকাপের জন্যও বিবেচনায় আছেন রবিচন্দ্রন অশ্বিন।
আইসিসির নিয়ম অনুযায়ী প্রাথমিক দল ঘোষণার পরও আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত কোনো কারণ ছাড়াই স্কোয়াডে বদল আনতে পারবে যে কোনো দল। সেই সুযোগটি কাজে লাগাবে প্রায় প্রতিটি দল। ভারতের বেশির ভাগ জায়গা নিয়ে প্রশ্ন না থাকলেও স্পিন বিভাগের বৈচিত্র নিয়ে চলছে নানা আলোচনা।
স¤প্রতি এশিয়া কাপে নিজের নামের প্রতি খুব একটা সুবিচার করতে পারেননি অক্ষর প্যাটেল। চায়নাম্যান বোলার কুলদীপের সঙ্গে মাঝের ওভারে অফ স্পিনারের অভাব তাই ভালোই টের পেয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে সেই সমস্যাকেও ছাপিয়ে ইনজুরিতে পড়েন তিনি। হাতের চোটের কারণে এই অলরাউন্ডার এশিয়া কাপের ফাইনালে স্বাগতিক লঙ্কানদের বিপক্ষেও খেলতে পারেননি। তার বদলি খেলোয়াড় হিসেবে ওয়াশিংটন সুন্দর ছিলেন ফাইনালে। এর মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে এলেন অশ্বিনও। অধিনায়ক রোহিত জানিয়েছেন, ‘অফ স্পিনার অলরাউন্ডার হিসেবে অশ্বিন বিবেচনায় আছে, তার সঙ্গে আমি ফোনে কথা বলেছি।’ সব মিলিয়ে আয়োজক ভারতের বিশ্বকাপ দলের অশ্বিনের জায়গা পাওয়াটা এখন সময়ের ব্যাপার মাত্র। বিশ্বকাপের আগে নিজেদের আরো শানিয়ে নেয়ার লক্ষ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলবে ভারত। অজিদের বিপক্ষে আসন্ন এই সিরিজের জন্য দুটি আলাদা দল তৈরি করেছে ভারত।
প্রথম দুটিতে খেলছেন না রোহিত শর্মা, বিরাট কোহলি, কুলদীপ যাদবের মতোন তারকারা। দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। সিরিজের শেষ ম্যাচে আবার ফিরবেন রোহিত, কোহলিরা। সেই ম্যাচটি তাদের জন্য হবে শেষ মুহূর্তের পরীক্ষাস্বরূপ। আগামী ২২, ২৪ ও ২৭ মোহালি, ইন্দোর ও রাজকোটে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি অনুষ্ঠিত হবে। এরপরই বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলতে গৌহাটি যাবে তারা। আগামী ৮ অক্টোবর চেন্নাইতে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেও ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়