গ্রেপ্তার ৩ : মাদকের টাকা যোগাড় করতে চুরি

আগের সংবাদ

সাহারার সেকাল একাল

পরের সংবাদ

উপহার নিয়ে ফেঁসে গেলেন নাসির

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আরব আমিরাতের টি-টেন লিগের ২০২১ সালে পুনে ডেভিলসের অধিনায়ক ছিলেন বাংলাদেশি অলরাউন্ডার নাসির হোসেন। সে আসরে দুর্নীতিতে জড়িয়েছেন এমন তিনজন ক্রিকেটার ও পাঁচজন অফিসিয়ালের নাম প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। মঙ্গলবার আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত এ তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে আছে নাসির হোসেনের নাম।
দীর্ঘদিন ধরেই জাতীয় দলে জায়গা পাননি নাসির হোসেন। তবে, সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে ভালো পারফর্ম করায় গুঞ্জন ওঠে এ ব্যাটিং অলরাউন্ডারের জাতীয় দলে ফেরা নিয়ে। আসন্ন বিপিএলের প্লেয়ার ড্রাফটেও ছিলেন নাসির। তবে, এর মধ্যেই ফেঁসে গেলেন তিনি। আবুধাবির টি-টেন টুর্নামেন্টের ২০২১ সালের আসর শেষ হওয়ার পরই সম্ভাব্য বেশ কয়েকজনের বিরুদ্ধে তদন্ত শুরু করে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট।
গতকাল বিকালে আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে এ অভিযোগ গঠন করে তারা। বিজ্ঞপ্তির হতে জানা যায়, নাসিরের বিরুদ্ধে আইসিসির দুর্নীতিবিরোধী কোডের মোট তিনটি ধারা ভঙের অভিযোগ আনা হয়েছে। অভিযোগগুলোর প্রথমটি হলো- ২.৪.৩ ধারায়, ৭৫০ ডলার মূল্যের উপহার সম্পর্কে আইসিসির দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডাকো) জানাতে ব্যর্থ হয়েছেন।
দ্বিতীয় অভিযোগ হলো- নিয়ম অনুযায়ী তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে যে কোনো ধরনের দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব, এ সম্পর্কে কারো প্ররোচনার শিকার হয়েছেন কিনা এ সম্পর্কিত তথ্য পরিষ্কার করে বিস্তারিত তথ্য জানাতে ব্যর্থ হয়েছেন। তৃতীয় অভিযোগ হলো- অভিযোগ অস্বীকার, আইসিসি কর্তৃক পরিচালিত তদন্তে কোনো সহযোগিতা না করা।
বিজ্ঞপ্তিতে যে আটজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তারা হলেন- কৃষাণ কুমার চৌধুরী (সহকারী মালিক), পরাগ সাংভি (সহকারী মালিক), আজহার জাইদি (ব্যাটিং কোচ), সানি দিলন (সহকারী কোচ), শাদাব আহমেদ (টিম ম্যানেজার), আরব আমিরাতের স্থানীয় ক্রিকেটার রিজওয়ান জাভেদ, সালিয়া সামান এবং নাসির হোসেন (বাংলাদেশের ক্রিকেটার)। তবে এই আট অভিযুক্তের মধ্যে কৃষাণ কুমার চৌধুরী, পরাগ সাংভি, আজহার জাইদি, রিজওয়ান জাভেদ, সালিয়া সামান এবং সানি দিলনকে প্রাথমিকভাবে বহিষ্কার করেছে আইসিসি।
প্রাথমিকভাবে নিষিদ্ধ ৬ জনের বিরুদ্ধে ম্যাচ পাতানোর চেষ্টার অভিযোগ আনা হয়েছে। মালিক এবং কর্মকর্তাদের বিরুদ্ধে অতিরিক্ত অভিযোগ হলো, তারা কিছু কিছু ক্রিকেটারকেও ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিল। একই সঙ্গে অভিযুক্ত সবাইকে বিজ্ঞপ্তি প্রকাশের ১৪ দিনের মধ্যে অভিযোগের যবাব দিতে বলা হয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে। এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) মাধ্যমে আইসিসি ডেজিগনেটেড অ্যান্টি করাপশন অফিসিয়াল (ডাকো) নিয়োগ দিয়েছিল টুর্নামেন্টটিতে ইসিবির অ্যান্টি করাপশন কোডের বাস্তবায়ন করার জন্য। সেই কর্মকর্তাই উপরোক্ত আটজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনয়ন করেন। ২০১৮ সালের জানুয়ারির পর বাংলাদেশের জার্সিতে কোনো সংস্করণেই আন্তর্জাতিক ক্রিকেটে আর খেলা হয়নি নাসিরের। ফ্র্যাঞ্চাইজি লিগ আর ঘরোয়া টুর্নামেন্টে খেলে যাচ্ছেন তিনি। তবে, মাঠের খেলায় না থাকলেও নানা সময়ে বিতর্কীত ঘটনা ঘটিয়ে আলোচনায় এসেছেন জাতীয় দলের সাবেক এ নিয়মিত মুখ।
২০২১ সালে অন্যের স্ত্রীকে প্রলুব্ধ করে নিয়ে যাওয়া, ব্যভিচার ও মানহানির অভিযোগে ক্রিকেটার নাসির হোসাইন ও তার স্ত্রী তামিমা সুলতানা তাম্মির বিরুদ্ধে করা মামলা দায়ের করেন তামিমার সাবেক স্বামী রাকিব হাসান। রাকিবের অভিযোগ ছিল, তার সঙ্গে বৈবাহিক সম্পর্ক চলমান অবস্থাতেই তামিমা নাসিরকে বিয়ে করেছিলেন। যা ধর্মীয় এবং রাষ্ট্রীয় আইন অনুযায়ী সম্পূর্ণ অবৈধ। তামিমাকে প্রলুব্ধ করে নিজের কাছে নিয়ে গেছেন নাসির। ২০১১ সালে বাংলাদেশের জার্সিতে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় নাসির হোসেনের।
এরপর নিয়মিত পারর্ফমেন্স করে দলের নিয়মিত মুখ হয়ে উঠেছিলেন তিনি। তকমা পেয়েছিলেন বেস্ট ফিনিসারের। জাতীয় দলের হয়ে ২০১১ এশিয়া কাপ, ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে অংশ নেন নাসির। ২০১৮ সালে জাতীয় দলের প্র্যাকটিস সেশনে ফুটবল খেলার সময় ইনজুরিতে পড়েন নাসির।
তাকে যেতে হয় ছুড়ি-কাঁচির নিচে। ফলে, ছয় মাস মাঠের বাইরে থাকতে হয় নাসিরকে। এরপরে আর জাতীয় দলে নিজের হারানো জায়গা ফিরে পাওয়া হয়নি নাসিরের। আন্তর্জাতিক ক্যারিয়ারে নাসির ১৯টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে ১০৪৪ রান ও ৮টি উইকেট, ওয়ানডেতে ১২৮১ রান ও ২৪টি উইকেট এবং টি-টোয়েন্টিতে ৩৭০ রান ও ৭টি উইকেট নেন নাসির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়