গ্রেপ্তার ৩ : মাদকের টাকা যোগাড় করতে চুরি

আগের সংবাদ

সাহারার সেকাল একাল

পরের সংবাদ

অভিষেক সুখকর হলো না নেইমারের

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চোট থেকে ফেরা ব্রাজিলিয়ান তারকা নেইমারের এবার আল হিলালের জার্সিতে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে। তবে, এ আসরে নিজের অভিষেক স্মরণীয় করে রাখতে পারেননি ব্রাজিলের জার্সিতে সর্বোচ্চ গোলধারী এ ফুটবলার, উল্টো তাকে দেখতে হয়েছে একটি হলুদ কার্ড। সোমবার রিয়াদে ঘরের মাঠে উজবেকিস্তানের নাভাহোর ক্লাবের সাথে ১-১ গোলে ড্র করে নেইমারের আল হিলাল। এদিকে, নিজেদের ম্যাচে আরেক সৌদি ক্লাব আল ইত্তিহাদ এজিএমকের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে। এএফসি চ্যাম্পিয়ন্স লিগের পর গতকাল শুরু হয়েছে ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ।
পিএসজি থেকে গত আগস্ট মাসে ৯০ মিলিয়ন ইউরোতে সৌদি পেশাদার ক্লাব আল হিলালে যোগ দেন নেইমার। সর্বাধিক চারবার এশিয়ান চ্যাম্পিয়নদের হয়ে নাভাহোরের বিপক্ষে মূল দলে খেলার সুযোগ পান নেইমার। এর আগে রিয়াদে সৌদি লিগে ঘরের মাঠে শুক্রবার বদলী হিসেবে অভিষেক হয় নেইমারের। এ আসরের গতবারের রানার্স-আপ আল হিলাল অবশ্য গ্রুপ-বি’ তে নিজেদের প্রথম ম্যাচে কোনমতে হার এড়িয়েছে। কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ৫২ মিনিটে টোমা টাবাটাজের দারুণ ফিনিশে এগিয়ে যায় সফরকারী উজবেকিস্তান ক্লাব নাভাহোর। ২০২২ সালের উজবেকিস্তান লিগ রানার্স-আপ ক্লাবটি এবারই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসেছে। উজবেক ক্লাবটির বিপক্ষে পুরো ম্যাচেই প্রভাব বিস্তার করে খেলে সৌদি লিগ চ্যাম্পিয়ন আল হিলাল। প্রথমার্ধে অনেকটা একতরফাভাবেই খেলেছে তারা। নাভাহোরের দুর্ভেদ্য ডিফেন্সের সামনে গোলের খুব একটা সুযোগ তৈরি করতে পারেনি নেইমারের দল। সফরকার দের ডিফেন্সে গিয়েই আল হিলালের সব আক্রমণ ভেস্তে যায়। প্রথমার্ধের প্রায় অর্ধেক সময়ে দারুণ এক সুযোগ পায় আল হিলাল। ডিফেন্ডার সৌদ আবদুল হামিদ বক্সের ভেতর বল এগিয়ে দিয়েছিলেন আলেকজান্ডার মিত্রোভিচের দিকে। সার্বিয়ান এই ফরোয়ার্ড বল এগিয়ে নিয়ে গিয়ে হাফ ভলি শট নেন। কিন্তু এক ডিফেন্ডারের গায়ে লেগে গোলবঞ্চিত হয় আল হিলাল। মিনিট খানেক পর নেইমারের প্রায় ২৫ গজ দুর থেকে নেয়া ফ্রি কিক ডিফেন্সিভ ওয়ালের নিচ দিয়ে চলে যায় গোলমুখে।
ম্যাচের ৫৫তম মিনিটে এক কাউন্টার অ্যাটাকে জামসিদ ইস্কান্দেরভ বল এগিয়ে দেন তমা তাবাতাদজেকে। জর্জিয়ান এই ফরোয়ার্ড একজন ডিফেন্ডারকে কাটিয়ে বল জোরালো এক শটে জড়িয়ে দেন আল হিলালের জালে। গোলরক্ষক মোহাম্মদ আলি ওয়াইজ চেষ্টা করেও বলটি ধরতে পারেননি। নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত খেলা ১-০ ছিল। রেফারি ১৪ মিনিট ইনজুরি টাইম ঘোষণা করেন। এই সুযোগের সৎ ব্যবহার করে সৌদি ক্লাবটি। মিখায়েলের কর্ণার থেকে ১০০ মিনিটে হিলালকে এক পয়েন্ট উপহার দেন ডিফেন্ডার আলি আল বুলাইহি।
এর আগে ম্যাচ শেষের তিন মিনিট আগে ম্যাচে সমতা ফেরানোর সুযোগ পেয়েছিলেন নেইমার। কিন্তু পোস্টের কাছে থেকে তার হেড সরাসরি নাভাহোরের গোলরক্ষক উতকির ইউসুপোভের হাতে ধরা পড়ে। এরপর ইনজুরি টাইমে সার্বিয়ান স্ট্রাইকার আলেক্সান্দার মিট্রোভিচের শট দারুণ দক্ষতায় রুখে দেন ইউসুপোভ। এদিকে দিনের আরেক ম্যাচে সৌদি চ্যাম্পিয়ন আল ইত্তিহাদ জেদ্দায় উজবেক ক্লাব এজিএমকের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয় দিয়ে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ মিশন শুরু করেছে। এর আগে ২০০৪ ও ২০০৫ সালে পরপর দুইবার শিরোপা জয় করেছিল ইত্তিহাদ। এ ম্যাচে ইত্তিহাদের হয়ে ইনজুরির কারনে মাঠে নামতে পারেননি ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা। এদিকে, মঙ্গলবার রাতে শুরু হয় ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি, নেইমার জুনিয়র, করিম বেনজেমা গত এক যুগ ধরে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মাতানো এ চারজন এবার ইউরোপ ছেড়েছেন। ক্রিশ্চিয়ানো রোনালদো চ্যাম্পিয়নস লিগের রাজা। সেই রাজা রোনালদোই নিজের প্রিয় টুর্নামেন্টে দর্শক হয়ে ছিলেন গত মৌসুমে। গত মৌসুমের অর্ধেকটা ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডে, যারা গতবার চ্যাম্পিয়নস লিগেই সুযোগ পায়নি। বাকি অর্ধেক কাটিয়েছেন আল নাসরে। রোনালদো না থাকলেও গত মৌসুম পর্যন্ত লিওনেল মেসি ছিলেন। এবার তিনিও পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে। তবু চ্যাম্পিয়নস লিগের আবেদন কমেনি একটুও। কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড, রবার্ট লেওয়ানডস্কি, হ্যারি কেইন, ভিনিসিয়াস জুনিয়র, বেলিংহামের মতো তারকারা প্রস্তুত ইঊরোপের শ্রেষ্ঠত্বের আসর মাতাতে। ৩২ দলের এ টুর্নামেন্টের ২৬ দল নিশ্চিত ছিলো আগে থেকেই। বাকি ছয়টি দল বাছাই পর্বের বাধা পেরিয়ে আসরে খেলার যোগ্যতা অর্জন করে। বরাবরের মতো এবার ৩২টি দল ৮টি গ্রুপে ভাগ হয়ে খেলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়