নাটোর : ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

আগের সংবাদ

রাজপথে ফের শক্তির মহড়া : বিএনপির ১২ দিনের কর্মসূচি ঘোষণার পর দিনই টানা কর্মসূচি দিল আওয়ামী লীগ

পরের সংবাদ

কষ্টার্জিত জয়ে শীর্ষে রিয়াল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:৩৪ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-১ গোলে জিতে পয়েন্ট টেবিলে আবারো শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। টানা পাঁচ জয়ে ১৫ পয়েন্ট অর্জন করেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এছাড়াও সাবেক রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের সেভিয়ার হয়ে দ্বিতীয় অভিষেকের ম্যাচে লাস পালমাসের বিপক্ষে ১-০ পেয়েছে দল। এছাড়া জয় পেয়েছে ভিয়ারিয়াল ও গেতাফেও। এদিকে প্রিমিয়ার লিগে এভার্টনের ঘরের মাঠে ১৬ বছর পর জয় পেয়েছে আর্সেনাল। বদলি হয়ে মাঠে নেমে একমাত্র জয়সূচক গোলটি করেন লিয়ান্দ্রো ট্রোসাড।
আগের দিন রিয়াল বেতিসকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছিল বার্সেলোনা। তাই শীর্ষস্থান উদ্ধার করতে হলে জয়ের বিকল্প ছিল না মাদ্রিদের। কিন্তু জাপানিজ মিডফিল্ডার তাকেফুসা কুবোর দুর্দান্ত পাসে অ্যান্ডার বারেনেকক্সা পাঁচ মিনিটে গোল করে এগিয়ে যায় সোসিয়েদাদ। বারেনেক্সারের জোড়াল্ োশট কেপা আরিজাবালাগা অনেক চেষ্টা করেও রুখতে পারেননি। এর কিছুক্ষণ পরেই কুবো নিজেই দুর্দান্ত শটে আরিজাবালাগাকে পরাস্ত করেছিলেন। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। প্রথমার্ধেই সমতা ফেরাতে পারত মাদ্রিদ। কিন্তু জোসেলুর শট পোস্টে লেগে ফেরত আসে।
দানি কারভাহালকে হতাশ করেন সোসিয়েদাদ গোলরক্ষক অ্যালেক্স রেমিরো। দ্বিতীয়ার্ধ শুরুর কয়েক সেকেন্ডের মধ্যে ফ্র্যান গার্সিয়ার কাট-ব্যাক থেকে ভালভার্দে মাদ্রিদকে সমতায় ফেরান। এই স্প্যানিশ দ্বিতীয় গোলেও সহায়তা করেন। গার্সিয়ার ক্রসে ৬০ মিনিটে জোসেলু রিয়ালকে স্বস্তির জয় উপহার দেন। ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম গতকাল অবশ্য স্কোরশিটে নাম লেখাতে ব্যর্থ হয়েছেন। তবে আগের চার ম্যাচে পাঁচ গোল করা বেলিংহাম এখনো পিচিচির দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন। আগামীকাল ইউনিয়ন বার্লিনের বিপক্ষে মাদ্রিদ তাদের চ্যাম্পিয়ন্স লিগে মিশন শুরু করবে। বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার থেকে দুই পয়েন্ট এগিয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছে মাদ্রিদ। স্প্যানিশ দুই চির প্রতিদ্ব›দ্বী দলই এখনো লা লিগায় অপরাজিত রয়েছে। বার্সেলোনা শুধু তাদের প্রথম ম্যাচে গেতাফের সঙ্গে ড্র করে পয়েন্ট হারিয়েছে।
এদিকে ২০০৫ সালে ক্লাব ছাড়ার পর প্রথমবারের মতো সেভিয়ার জার্সি গায়ে মাঠে নেমেছিলেন সার্জিও রামোস। রামোসের ফেরার দিনটি জয় দিয়ে রাঙিয়েছে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া। লাস পালমাসকে হারিয়ে চার ম্যাচে প্রথম জয়ের দেখা পেয়েছে তারা। পিএসজি থেকে এবারের গ্রীষ্মে তিনি সেভিয়ায় যোগ দেন ১৮ বছর আগে সেভিয়া ছাড়া রামোস। ৭১ মিনিটে বেলজিয়ান উইঙ্গার ডোডি লুকেবাকিও একমাত্র গোলটি করেন। ম্যাচশেষে রামোস বলেন, ‘আমি সত্যিই বেশ আবেগপ্রবন হয়ে যাচ্ছি। এখানে আসতে পারাটা সত্যিই আনন্দের। সবকিছুই আমার কাছে নিজের মনে হচ্ছে।’ কৈশোরের ক্লাবে ফেরা নিয়ে তিনি বলেন, ‘প্রথমে আমার মনে কিছুটা শঙ্কা ছিল। কিন্তু এখানে আসার পর যেভাবে সবাই আমাকে স্বাগত জানিয়েছে তাতে আমি অভিভূত।’ এদিকে নতুন কোচ পাচেতার অধীনে আলেক্সান্ডার সোরলোথের ৯৪ মিনিটের গোলে আলমেরিয়াকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে ভিয়ারিয়াল। ম্যানইউ থেকে ধারে আসা ম্যাসন গ্রিনউডের লালিগা অভিষেকের দিনে ওসাসুনাকে ৩-২ গোলে পরাজিত করেছে গেতাফে।
এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে এভার্টনের ঘরের মাঠে গুডিসন পার্কে ২০০৭ সালের পর প্রথম জয় পেয়েছে আর্সেনাল। বদলি খেলোয়াড় লিয়ান্দ্রো ট্রোসার্ডের একমাত্র গোলে শিরোপা প্রত্যাশী আর্সেনাল যদিও পুরো ম্যাচে তাদের প্রত্যাশামাফিক খেলতে পারেনি। কিন্তু এভারটনের গতির সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে পাঁচ ম্যাচে চতুর্থ জয় ঠিকই তুলে নিয়েছে মিখেল আর্তেতার শিষ্যরা।
ম্যাচের আগে গানার্স বস খেলোয়াড়দের সতর্ক করে বলেছিলেন এভারটন ফাঁড়া কাটাতে হলে প্রতিপক্ষের শারিরীক সক্ষমতার সঙ্গে পাল্লা দিতে হবে। আন্তর্জাতিক বিরতির আগে শেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারানোর পর আর্সেনালের সামনে গতকাল ছিল আরো একটি বড় পরীক্ষা। কিন্তু শেষপর্যন্ত উত্তর লন্ডনের ক্লাবটি অপরাজিত থেকে টেবিলের চতুর্থ স্থান ধরে রেখেছে। টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে তারা দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে। অন্যদিকে পাঁচ ম্যাচে কোন জয় না পাওয়া এভার্টন এখনো রেলিগেশন জোনে রয়েছে। আগামীকাল পিএসভি আইন্দোভেনের বিপক্ষে ছয় বছর পর চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামছে গানার্সরা শুরু করতে যাচ্ছে। বোর্নমাউথের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে চেলসি। পাঁচ ম্যাচে মাত্র ১ জয় ও ২ ড্রতে টেবিলের ১৪ নম্বরে রয়েছেন পচেত্তিনোর শিষ্যরা। এদিকে সিরিআতে এম্পোলিকে ৭-০ গোলে বিধ্বস্ত করেছে এএস রোমা।
জোড়া গোল করেছেন পাওলো দিবালা, রোমার নতুন সাইনিং রোমেলো লুকাকু পেয়েছেন রোমের ক্লাবটির জার্সিতে নিজের প্রথম গোল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়