খাগড়াছড়িতে পাহাড় ধসে যান চলাচল ব্যাহত

আগের সংবাদ

ব্রিকসের সদস্যপদ পাওয়ার চিন্তা ছিল না, চেষ্টাও করিনি : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

পুলিশ ভ্যানে ট্রেনের ধাক্কা : গেটম্যানকে অভিযুক্ত করে মামলা, দুটি তদন্ত কমিটি

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের সীতাকুণ্ডে পুলিশের টহল ভ্যানে ট্রেনের ধাক্কায় ৩ পুলিশ সদস্য নিহতের ঘটনায় মামলা হয়েছে। মামলার আসামি রেলের গেটম্যান শাহরিয়ার মাহমুদ দীপু। গত রবিবার রাতে সীতাকুণ্ড থানার ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সামিউর রহমান বাদী হয়ে রেলওয়ে থানায় এ মামলা করেন।
চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি মাজহারুল করিম বলেন, ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সামিউর রহমান থানায় এজাহার দিলে রবিবার রাতেই মামলাটি নথিভুক্ত করা হয়। দায়িত্বে অবহেলার অভিযোগে গেটম্যানকে আসামি করা হয়েছে। পুলিশ তদন্ত শুরু করেছে। আসামিকে আটকের চেষ্টা চলছে।
স্থানীয় প্রত্যক্ষদর্শী, পুলিশ ও রেল কর্মকর্তারা জানিয়েছেন, দুর্ঘটনার সময় গেটম্যান শাহরিয়ার মাহমুদ দীপু সেখানে ছিলেন না। এমনকি ট্রেন আসার আগে লোহার বারও ফেলা হয়নি, যে কারণে পুলিশের টহল ভ্যান রেললাইনে উঠে পড়ে। দায়িত্বে গাফিলতির কারণে পূর্ব রেল কর্তৃপক্ষ তাকে চাকরিচ্যুতও করেছে। যদিও গেটম্যান দীপু আউটসোর্সিংয়ের ভিত্তিতে চাকরি করছিলেন। অর্থাৎ তিনি রেলওয়ের নিয়োগপ্রাপ্ত কর্মচারী নন।
মামলার তদন্তের দায়িত্বপ্রাপ্ত চট্টগ্রাম রেলওয়ে থানার এসআই ফারুক হোসাইন বলেন, আসামি দীপু এখনো পলাতক। তদন্ত শেষ করে বিস্তারিত বলতে পারব।
এর আগে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসন ও রেলওয়ের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। দুই তদন্ত কমিটিকেই পরবর্তী সময় ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। জেলা প্রশাসনের ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর-আল-নাসীফকে। অন্য সদস্যরা হলেন- সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবিএম নায়হানুল বারী, সীতাকুণ্ড উপজেলা

নির্বাহী কর্মকর্তা কে এম রফিকুল ইসলাম, বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের বিভাগীয় প্রকৌশলী মো. রফিকুল ইসলাম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আবদুল মালেক।
ঘটনার পরপরই ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ রেলওয়ে। কমিটির সদস্যরা হলেন- বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনিসুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) সাজিদ হাসান, বিভাগীয় প্রকৌশলী (ডিএন-১) রফিকুল ইসলাম ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যাট রেজাউনুর রহমান।
প্রসঙ্গত, রবিবার দুপুরে সীতাকুণ্ডের সলিমপুর ইউনিয়নের ফকিরহাট এলাকায় রেলক্রসিং অতিক্রম করার সময় থানার একটি পুলিশ ভ্যানকে সজোরে ধাক্কা দেয় চট্টগ্রামমুখী সোনার বাংলা এক্সপ্রেস। এতে গাড়িটি দুমড়ে-মুচড়ে তিন পুলিশ কনস্টেবল নিহত ও এক ইউপি সদস্য এবং আরো দুই পুলিশ সদস্য গুরুতর আহত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়