সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

সেরা পাঁচের হাতছানি টাইগারদের

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের শুরু থেকে ক্রিকেটের সব সংস্করণে আলো ছড়াচ্ছে বাংলাদেশ দল। আগামী মাসের প্রথম সপ্তাহ থেকেই তারা আফগানিস্তান দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নামবে। আসন্ন এই সিরিজে আফগানদের বাংলাওয়াশ (হোয়াইটওয়াশ) করতে পারলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে উঠে আসবে টাইগাররা। বর্তমানে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিরা।
চলতি বছরের মার্চে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠেছিল টাইগাররা। সেটিই এখন পর্যন্ত তাদের সর্বোচ্চ দলীয় অবস্থান। এবার আফগানিস্তান সিরিজের আগে তাদের সামনে হাতছানি দিচ্ছে ইতিহাস গড়ার সুযোগ। আফগানিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিততে পারলে বাংলাদেশ দল ৩ রেটিং পয়েন্ট পাবে। এতে করে তাদের রেটিং পয়েন্ট দাঁড়াবে ১০১। র‌্যাঙ্কিংয়ের পাঁচ ও ছয়ে অবস্থান করা দল দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডেরও রেটিং পয়েন্ট ১০১। সেক্ষত্রে ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমবারের মতো সেরা পাঁচে ঢুকবে বাংলাদেশ ওয়ানডে দল। তখন ইংল্যান্ড দল নেমে আসবে ছয়ে এবং দক্ষিণ আফ্রিকা নেমে আসবে র‌্যাঙ্কিংয়ের সাতে। অন্যদিকে বাংলাদেশ যদি কোনোভাবে আসন্ন ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে অথবা ৩-০ ব্যবধানেও হারে, তাহলে টাইগাররা ৩ রেটিং পয়েন্ট হারাবে। তবে র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আসবে না। র‌্যাঙ্কিংয়ের আটে থাকা শ্রীলঙ্কা দলের রেটিং পয়েন্ট ৮৪ এবং ৯-এ থাকা আফগানিস্তান দলের রেটিং পয়েন্ট ৮২।
আফগানদের বিপক্ষে ইতোমধ্যে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। সেই ম্যাচে লিটন দাসের নেতৃত্বে রেকর্ড গড়া জয় পেয়েছে টাইগাররা। আধুনিক ক্রিকেটে বাংলাদেশের পাওয়া ৫৪৬ রানের জয়ই সর্বোচ্চ। আর টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই জয় তৃতীয় সর্বোচ্চ। টাইগার শিবিরের ব্যাটার ও বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের ওপর ভর করে এই রেকর্ড গড়া জয় পেয়েছে বাংলাদেশ। বিশেষ করে টপঅর্ডার এবং পেসাররা ছিল এই ম্যাচে সর্বোচ্চ সফল। চলতি বছরে টাইগারদের একমাত্র খারাপ অভিজ্ঞতা ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। আর বাকি সবগুলো সিরিজেই ব্যাটার ও বোলাররা ছিলেন নিজেদের সর্বোচ্চ ছন্দে। সেই ছন্দ ধরে রেখে খেলতে পারলে প্রথমবারের মতো সেরা পাঁচে উঠে রেকর্ড গড়তে পারবে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।
এর আগে গত মাসে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগ পয়েন্ট টেবিলে ভারতকে টপকে তৃতীয় স্থান দখল করে তামিম ইকবালের দল। গত মাসে টাইগাররা আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ফিরতি ওয়ানডে সিরিজ খেলে। সেই সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে পণ্ড হয়ে যায়। এরপর দ্বিতীয় ম্যাচে তারা দুর্দান্ত খেলে জয় নিয়ে মাঠ ছাড়ে। যার মধ্যে দিয়ে তারা টেবিলে ১০ পয়েন্ট যোগ করে এবং ভারতকে টপকে সেরা তিনে উঠে।
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে এই মুহূর্তে শীর্ষস্থান দখল করে আছে নিউজিল্যান্ড। সুপার লিগের অন্তর্ভুক্ত ২৪টি ম্যাচ খেলে তারা জয় পেয়েছে ১৬টি ম্যাচে। ৫টি ম্যাচে পরাজয় এবং বাকি তিনটি ম্যাচে পয়েন্ট ভাগ করে নিয়ে দলটির মোট পয়েন্ট ১৭৫। টেবিলের দ্বিতীয় স্থানে থাকা দল ইংল্যান্ডের পয়েন্ট ১৫৫। ইংলিশরা ২৪ ম্যাচ খেলে জয়ের মুখ দেখেছে ১৫টি ম্যাচে। বাংলাদেশ এবং আয়ারাল্যান্ডের ফিরতি ওয়ানডে সিরিজটি ছিল সুপার লিগের অন্তর্ভুক্ত শেষ সিরিজ। প্রথম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে নেয়ার পর দ্বিতীয় ম্যাচে ৩ উইকেটের নাটকীয় জয় নিশ্চিত করে সুপার লিগ পয়েন্ট টেবিলে ১০ পয়েন্ট যোগ করে টাইগাররা। তাই তারা ১৪৫ পয়েন্ট নিয়ে দখল করে নিয়েছে টেবিলের তৃতীয় স্থান। দুইয়ে থাকা ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের পয়েন্ট ব্যবধান ছিল ১০। পরবর্তীতে আইরিশদের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয় নিশ্চিত করে সেই ব্যবধানে শূন্যে নামিয়ে আনে তামিমের দল।
তারপরও তারা বিশ্বকাপে অংশগ্রহণ করবে সুপার লিগ টেবিলের তৃতীয় দল হিসেবেই। বাংলাদেশ ও ইংল্যান্ডের পয়েন্ট সমান ১৫৫ হলেও নেট রান রেটে এগিয়ে আছে ইংলিশরা। তাদের নেট রানরেট +০.৯৭৬ এবং টাইগারদের নেট রানরেট +০.২২০।
আফগানদের বিপক্ষে আসন্ন সিরিজে রেকর্ড গড়ার হাতছানি থাকলেও বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাসের কাছে কাছে এটি এশিয়া কাপ ও বিশ্বকাপের প্রস্তুতি নেয়ার ভালো সুযোগ। তিনি মনে করেন, টেস্ট সিরিজে তাদের বিপক্ষে দুর্দান্ত জয় পেলেও ওয়ানডে সিরিজ বাংলাদেশের জন্য সহজ হবে না। সীমিত ওভারের এই লড়াইকে সামনে রেখে ইতোমধ্যেই তিন দিনের প্রস্তুতি ক্যাম্প করেছে বাংলাদেশ। ক্যাম্প শেষে গত শনিবার নিক পোথাস সংবাদ সম্মেলনে বলেন, ‘সবকিছুই একটি বৃহত্তর পরিকল্পনার অংশ। মূল লক্ষ্য অবশ্যই বিশ্বকাপ ও এশিয়া কাপ। আফগানিস্তান সিরিজের চেয়ে ভালো কোনো প্রস্তুতি আমরা আর চাইতে পারতাম না। তারা খুবই, খুবই ভালো ওয়ানডে দল।’ তিনি যোগ করেন, ‘এশিয়া কাপ, বিশ্বকাপের জন্য আফগানিস্তান সিরিজের চেয়ে ভালো প্রস্তুতি আর হয় না।’ বিরতি পেয়ে আফগানিস্তানের তারকা ক্রিকেটাররা চনমনে ও উজ্জীবিত হয়ে ওয়ানডে সিরিজে মাঠে নামবেন বলে ধারণা পোথাসের। বাংলাদেশের চ্যালেঞ্জটা তাই হবে শক্ত। তবে এটিকে দারুণ সুযোগ হিসেবেই দেখছেন সহকারী কোচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়