সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

ঢাকায় আসছেন মার্কিন কর্মকর্তা ন্যুল্যান্ড-লু

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ফের ঢাকায় আসছেন। জুলাই মাসের প্রথমার্ধে তার নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করবে। এই প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুও থাকবেন। জাতীয় নির্বাচনের কয়েক মাস আগে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের ঢাকা সফরকে গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে।
সূত্র জানায়, ভিক্টোরিয়া ন্যুল্যান্ডের নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফরকালে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। এছাড়াও আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবে প্রতিনিধিদলটি। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধিদলের ঢাকা সফর বিশেষ গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে। কেননা, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের তাগিদ রয়েছে। ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ঢাকা সফরকালে আবারো সেটা স্মরণ করিয়ে দিতে পারেন। এর আগে ২০২২ সালের ১৯ মার্চ বাংলাদেশের সঙ্গে সংলাপে অংশ নিতে ঢাকায় এসেছিলেন তিনি।
এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া আগামী মাসের প্রথমার্ধে ঢাকায় আসছেন। স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে তিনি এ সফর করবেন।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সম্ভাব্য সফরকে ঘিরে কাজ চলছে। সফরের বিষয়ে বাংলাদেশ বা যুক্তরাষ্ট্র কারো পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। নিরাপত্তাসহ অন্যান্য কারণে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস সাধারণত উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সফর নিয়ে মন্তব্য করে না। সফর চূড়ান্ত হলে মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। আন্ডার সেক্রেটারি উজরা জেয়া গণতন্ত্র শক্তিশালীকরণ, সর্বজনীন মানবাধিকারের অগ্রগতি, উদ্বাস্তু ও মানবিক সহায়তাকে সমর্থন, আইনের শাসন ও মাদকবিরোধী সহযোগিতা, দুর্নীতি ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াই, সশস্ত্র সংঘাত প্রতিরোধ এবং মানবপাচার দূর করার জন্য বিশ্বব্যাপী কূটনৈতিক প্রচেষ্টার নেতৃত্ব দেন।
সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে উচ্চ পর্যায়ের বেশ কিছু সফর হয়েছে। গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বাংলাদেশ সফর করেন। এ ছাড়া মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুও এ বছরের শুরুতে বাংলাদেশ সফর করেছেন। আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার সঙ্গেও তিনি সফর করতে পারেন বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়