সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

কুলিবালি-গুন্দোয়ান নতুন ঠিকানায়

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাতালোনিয়ার ক্লাব বার্সেলোনার হয়ে খেলবেন বিশ্বকাপজয়ী মহাতাকরা লিওনেল মেসি, এমনটাই ছিল সব বার্সা সমর্থক ও ক্লাব কর্তৃপক্ষের আশা। তবে শেষ পর্যন্ত মেসি পাড়ি জমিয়েছেন মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে। তাছাড়া বার্সার ডিফেন্সিভ মিডফিল্ডার সার্জিও বুসকেটসও ক্লাবের সঙ্গে নতুন করে চুক্তি বাড়াননি। তাই মেসিকে না পেলেও আগামী মৌসুমে জাভি হার্নান্দেজের দলে থাকবে কিছু নতুন মুখ। এর মধ্যে অন্যতম হলেন ম্যানসিটি তারকা ইরকায় গুন্দোয়ান। আরেকদিকে চেলসি ছেড়ে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালে যোগ দিয়েছেন কালিদু কুলিবালি।
ইতোমধ্যেই লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন ক্লাবটিতে নাম লিখিয়েছেন ম্যানচেস্টার সিটি তারকা ইলকায় গুন্দোয়ান। নিজেদের ওয়েবসাইটে একটি বিবৃতির মাধ্যমে এটি গতকাল নিশ্চিত করে ফুটবল ক্লাব বার্সেলোনা। বার্সেলোনার সঙ্গে গুন্দোয়ান দুই মৌসুমের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। বার্সা-গুন্দোয়ানের চুক্তির মেয়াদ শেষ হবে আগামী ২০২৫ সালের ৩০ জুন। গুন্দোয়ান চাইলে ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ আরো এক বছর বাড়াতে পারবেন। ৩২ বছর বয়সি তারকা ফুটবলারের বাই-আউট ক্লজ নিধারণ করা হয়েছে ৪০ কোটি ইউরো। বার্সার ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়, ‘ইলকায় গুন্দোয়ানকে সই করাতে তার সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে বার্সেলোনা তাকে আনুষ্ঠানিকভাবে নিজেদের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেয়ার বিষয়ে দ্রুতই সবকিছু জানাবে ক্লাব।’
ইলকায় গুন্দোয়ান ২০১১ সালে বরুশিয়া ডর্টমুন্ডে যোগ দেন। এরপর তিনি বুন্দেসলিগা জয়ের সঙ্গে খেলেন ২০১২-১৩ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও। ২০১৬ সালে ম্যানচেস্টার সিটির কোচের দায়িত্বে পেপ গার্দিওলা যাওয়ার পর সিটিতে যোগ দেন গুন্দোয়ান। সিটির হয়ে তিনি ৭ মৌসুম খেলেছেন, জিতেছেন ১৪টি শিরোপা। সদ্য শেষ হওয়া মৌসুমে তিনি সিটি হয়ে প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবলও জিতেছেন। এত দিনের ক্লাব ছাড়ার প্রসঙ্গে গুন্দোয়ান জানান, ‘গত সাত বছর ধরে ম্যানচেস্টার সিটির অংশ হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি। ম্যানচেস্টার সিটি আমার ঘর। এখানে অনেক অবিস্মরণীয় মুহূর্তের সাক্ষী হয়েছি। আর গত মৌসুমটা ছিল আমার ক্যারিয়ারের সেরা অভিজ্ঞতা।’
মাঝমাঠের শক্তি বাড়াতে গুন্দোয়ানকে দলে টেনেছে বার্সেলোনা। দীর্ঘদিন যাবৎ ডিফেন্সিভ মিডফিল্ডে বার্সার হয়ে খেলেছেন সার্জিও বুসকেটস। তিনি সদ্য শেষ হওয়া মৌসুমেই বার্সাকে বিদায় জানিয়ে নাম লিখিয়েছেন ইন্টার মায়ামিতে। তার শূন্যতা পূরণ করতেই মূলত গুন্দোয়ানকে দলে নিয়েছে বার্সেলোনা।
তাছাড়া ২০২২-২৩ মৌসুম শেষ হওয়া আগেই অ্যাতলেটিক বিলবাও থেকে বিনামূল্যে ডিফেন্ডার ইনিগো মার্টিনেজের সঙ্গে চুক্তি করেছে বার্সেলোনা। সদ্য শেষ হওয়া মৌসুমেই বিলবাওয়ের সঙ্গে ইনিগোর চুক্তির মেয়াদ শেষ হয়।
পরবর্তীতে তিনি নতুন করে আর ক্লাবটির সঙ্গে চুক্তি না করে বার্সায় নাম লিখান।
আরেকদিকে বার্সার হয়ে আগামী মৌসুমে খেলতে পারেন নতুন রোনালদো খ্যাত ভিতর রকি। তার সঙ্গে বার্সেলোনার চুক্তি হওয়াটা সময়ের ব্যাপার। তাদের ছাড়াও দলে আরেকজন ডিফেন্সিভ মিডফিল্ডারের খোঁজে আছেন জাভি। এই পজিশনের জন্য জাভির পছন্দের তালিকায় রয়েছেন ম্যানচেস্টার সিটির রদ্রি, ইন্টার মিলানের মার্সেলো ব্রোজোভিচ, রিয়াল সোসিয়েদাদের মার্তিন জুবিমেন্দি ও ফিওরেন্তিনার মরোক্কান মিডফিল্ডার সোফিয়ান আমরাবাট।
বার্সেলোনা এসব তারকা ফুটবলারদের সঙ্গে চুক্তিবদ্ধ হলেও এখনই তাদের রেজিস্ট্রেশন করাতে পারবে না ক্লাবটি। লা লিগার ফেয়ার প্লে পলিসি অনুযায়ী বর্তমান খেলোয়াড়দের বেতন কমানো, খেলোয়াড় বিক্রি বা ধাবে অন্য ক্লাবে পাঠানোর সঙ্গে নতুন আয়ের উৎস খুঁজতে হবে কাতালোনিয়ার ক্লাবটিকে। আর এসব হিসাব আগামী ১২ আগস্টের আগেই মেলাতে হবে মেসির সাবেক ক্লাব বার্সেলোনাকে। আগামী ১৩ আগস্ট শুরু হবে লা লিগার নতুন মৌসুম। লা লিগার আগামী মৌসুমের পর্দা উঠবে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সা ও রিয়াল মাদ্রিদের ম্যাচ দিয়ে।
মেসিকে দলে পাওয়ার চেষ্টায় থাকা আরেক ক্লাব আল হিলালে যোগ দিয়েছেন সেনেগালের তারকা ফুটবলার কালিদু কুলিবালি। নাপোলি থেকে গত মৌসুমে চেলসিতে যোগ দিয়েছিলেন তিনি। কুলিবালি চেলসির হয়ে ৩২টি ম্যাচ খেলেছেন। এবার তার গন্তব্য সৌদি আরব। তার সৌদি আরবের ক্লাবে যাওয়ার বিষয়টি টুইটারে একটি বিবৃতির মাধ্যমে জানায় চেলসি। তাদের বিবৃতিতে বলা হয়, ‘কালিদু কুলিবালি চেলসি ছেড়ে সৌদি আরবের দল আল হিলালে যোগ দিচ্ছেন। আমরা কুলিবালির সাফল্য কামনা করি। চেলসির হয়ে মাঠে তার অবদানের জন্য ধন্যবাদ জানাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়