সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

আর্জেন্টিনার অন্যরকম হ্যাটট্রিক

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ আমেরিকার অনূর্ধ্ব-১৭ ফুটসাল চ্যাম্পিয়নশিপের ফাইনালে চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছে আর্জেন্টিনা। এই জয়ে অন্যরকম এক হ্যাটট্রিকও করেছে তারা। ফুটসালের কোপা আমেরিকায় (কোপা আমেরিকা দে ফুটসাল) গতবার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। এর আগে ২০১৬ সালে মন্টেভিডিওতে অনূর্ধ্ব-২০ ফুটসাল চ্যাম্পিয়নশিপেও চ্যাম্পিয়ন হয় তারা। আর এবার অনূর্ধ্ব-১৭ জেতায় অন্যরকম হ্যাটট্রিক হয় মেসি-ডি মারিয়াদের দেশের।
প্যারাগুয়ের প্যারাগুয়েনা অলিম্পিক কমিটি স্টেডিয়ামে মহাদেশীয় এই টুর্নামেন্টের ফাইনালটি ছিল রোমাঞ্চকর। প্রথমবারের মতো শিরোপা জিততে দারুণ কামব্যাক করতে হয়েছে আকাশি-সাদা জার্সির ফুটসাল খেলোয়াড়দের। শুরু থেকেই আক্রমণ ও পাল্টা আক্রমণ করে খেলতে থাকে দুই দল। তবে ম্যাচের ১২ মিনিটে গোলের দেখা পায় ব্রাজিল। গোল করে দলকে এগিয়ে দেন আন্দ্রে। এরপর আক্রমণের গতি বাড়িয়েও প্রথমার্ধে সমতায় ফিরতে পারেনি আর্জেন্টিনা। ফলে এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় ব্রাজিলিয়ানরা। তবে দ্বিতীয়ার্ধে এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি টুর্নামেন্টের সর্বোচ্চ চ্যাম্পিয়নরা। ম্যাচের ৫৭ মিনিটে আর্জেন্টিনাকে সমতায় ফেরান বেতোন্নি। এই গোলটিতেই আর্জেন্টিনা পাল্টা আক্রমণের রসদ পেয়ে যায়। একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষকে কোণঠাসা করে তারা। আর্জেন্টিনার হয়ে জয়সূচক গোলটি করেন কাসকো। ম্যাচের ৮৫ মিনিটে তার করা গোলেই শিরোপা নিশ্চিত হয় আর্জেন্টিনার।
এই টুর্নামেন্টের শুরুতে ‘বি’ গ্রুপে ছিল আর্জেন্টিনা ও ব্রাজিল। ফাইনালে ওঠার লড়াইয়ে আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচে পেরুকে হারায় ৩-০ গোলে, দ্বিতীয় ম্যাচে উরুগুয়েকে হারায় ৬-০ গোলে, তৃতীয় ম্যাচে ইকুয়েডরকে হারায় ৩-১ গোলে এবং শেষ ম্যাচ চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করে। আর সেমিফাইনালে ভেনিজুয়েলাকে ৪-০ গোলে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে। আসরের দ্বিতীয় সেমিফাইনালে নেমেছিল আর্জেন্টিনা-ভেনিজুয়েলা। ম্যাচের সবগুলো গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। যেখানে ৬ষ্ঠ এবং ৭ম মিনিটে পরপর দুটি গোল করেন মন্তোরেস। তবে হ্যাটট্রিকও পান এই আলবিসেলেস্তে তরুণ। বোনিনোর পাস ধরে তিনি ব্যক্তিগত হ্যাটট্রিক পূর্ণ করেন। শেষদিকে আরো একটি গোল দিয়ে ভেনেজুয়েলাকে উড়িয়ে দেয় আকাশি-সাদা জার্সিধারীরা। শেষ গোলটি করেছেন এশিভেরিয়া।
অন্যদিকে ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচে পেরুকে হারায় ১০-০ গোলে, দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরকে হারায় ৪-০ গোলে, তৃতীয় ম্যাচে উরুগুয়েকে হারায় ৭-১ গোলে এবং শেষ ম্যাচ চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনার বিপক্ষে ১-১ গোলে ড্র করে। এরপর প্রথম সেমিফাইনালে কলম্বিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে সেরা দলের মতোই খেলেছে তারা। দুই মিনিটের মাথায় ব্রায়ানের গোলে এগিয়ে যায় ব্রাজিল। ভার্দেমারেলার পাস থেকে দ্বিতীয়ার্ধে পরবর্তী গোলটি করেন রায়ান। কলম্বিয়া ম্যাচে ফেরার চেষ্টা চালিয়েও সফল হচ্ছিল না। এরই মধ্যে তৃতীয় গোলের দেখা পেয়ে যায় ব্রাজিল। দ্বিতীয় গোলের চার মিনিট পার হতে না হতে গোলটি করেন ইগর ব্রেডফ। তাতেই নিশ্চিত হয় ফাইনাল।
২০১৬ ফুটসাল বিশ্বকাপে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন বানানো সান্তিয়াগো বাসিল এবার অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্ট দিয়ে অভিষিক্ত হয়েছেন আর্জেন্টিনার এই বয়সভিত্তিক দলের কোচ হিসেবে। টুর্নামেন্টে ৫ ম্যাচ জয়ের পাশাপাশি একটি ম্যাচ ড্র করেছে আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দল। সব মিলিয়ে প্রতিপক্ষের জালে ১৯ গোল করার বিপরীতে মাত্র ৩ গোল হজম করেছে তারা। প্যারাগুয়েতে অনুষ্ঠিত এই আসরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কলম্বিয়াকে ৫-১ গোলে হারায় ভেনেজুয়েলা। এছাড়া প্যারাগুয়েকে ৫-২ গোলে হারিয়ে চতুর্থ স্থান অধিকার করে পেরু। আর্জেন্টিনা ও ব্রাজিল লাতিন আমেরিকার দুই ফুটবল পরাশক্তি। আন্তর্জাতিক ফুটবলে এই দুই দলের লড়াই অন্যরকম মর্যাদা বহন করে। যে কোনো খেলায় এই দুই দল মুখোমুখি হলে দর্শকদের আগ্রহের কমতি থাকে না। যেমনটা ছিল অনূর্ধ্ব-১৭ ফুটসালেও। ফুটবলে এখন দারুণ সময় পার করছে আর্জেন্টিনা। গত বছর ফ্রান্সকে হারিয়ে কাতার বিশ্বকাপ জয়ের পর সবগুলো প্রীতি ম্যাচেই জয় পেয়েছে আলবিসেলেস্তেরা। শেষ ম্যাচে ইন্দোনেশিয়াকে ২-০ গোলে হারিয়েছে তারা। অপরদিকে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারের পর কিছুটা ছন্দপতন হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। শেষ প্রীতি ম্যাচে সেনেগালের বিপক্ষে ৪-২ গোলে হেরেছে তারা।
বিশ্বকাপের আগে কোপা আমেরিকার ফাইানালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে দীর্ঘদিনের শিরোপার খরা কাটিয়েছিল আর্জেন্টিনা। দলের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছিলেন ডি মারিয়া। এই শিরোপা জেতার মাধ্যমে পূরণ হয় ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির অধরা স্বপ্ন।
জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে প্রথম চ্যাম্পিয়ন হন তিনি। এরপর ইউরোপসেরা ইতালিকে হারিয়ে ফিনালিসিমার শিরোপাও ঘরে তোলে আলবিসেলেস্তেরা। প্রথমার্ধে জোড়া গোল করে নিয়ন্ত্রণ নেয়ার পর দ্বিতীয়ার্ধেও চাপ ধরে রাখে কোপা আমেরিকা জয়ীরা। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফিনালিসিমা নামের আলোচিত ম্যাচটি ৩-০ গোলে জিতে নেয় আর্জেন্টিনা। প্রথমার্ধে লাউতারো মার্টিনেজ দলকে এগিয়ে নেয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন আনহেল ডি মারিয়া। শেষ দিকে তৃতীয় গোলটি করেন পাওলো দিবালা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়