রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

নাট্যকর্মীদের একাংশ নতুন প্ল্যাটফর্মে

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিজেদের অধিকার আদায়ের জন্য গ্রুপ থিয়েটার ফেডারেশনের বর্তমান কমিটির ওপর অনাস্থা প্রকাশ করে নতুন প্ল্যাটফর্ম গড়ে তুলেছেন একদল নাট্যকর্মী। গতকাল শনিবার সকালে রাজধানীর জাতীয় নাট্যশালার প্রবেশদ্বারের পাশে ‘নিশাত চত্বরে’ সংবাদ সম্মেলন করে ‘সাধারণ নাট্যকর্মী ঐক্য’ গড়ার এ ঘোষণা দেন তারা।
এ সময় উপস্থিত ছিলেন নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, রংপুরের শিখা সংসদের সভাপতি বিপ্লব প্রসাদ, নাট্যনির্দেশক ও অভিনয়শিল্পী আজাদ আবুল কালাম, ফয়েজ জহির, ঠাণ্ডু রায়হান, অধ্যাপক রতন সিদ্দিকী, অলোক বসু, শহিদুজ্জামান সেলিম, আমিনুর রহমান মুকুল, অপু শহিদ, মোহাম্মদ বারী। গ্রুপ থিয়েটার ফেডারেশনকে মেয়াদোত্তীর্ণ কমিটি উল্লেখ করে এর ‘স্বেচ্ছাচারিতা, অগঠনতান্ত্রিক ও অবৈধ কার্যক্রমের কারণে প্ল্যাটফর্মটি গঠন করা হয়েছে বলে জানান প্ল্যাটফর্মটির মুখ্য সমন্বয়ক মোহাম্মদ বারী।
এটি কোনো সংগঠন বা মোর্চা নয় উল্লেখ করে তিনি বলেন, গ্রুপ থিয়েটার ফেডারেশনের অনিয়ম নিয়ে দীর্ঘদিন ধরে চলে আসা আন্দোলনের ফল এই প্ল্যাটফর্ম। সারাদেশের নাট্যকর্মী, নাটকের
দলগুলো এবং সামগ্রিক নাট্যচর্চার উন্নয়নে কাজ করার ক্ষেত্র তৈরি করতে বদ্ধ-পরিকর ‘সাধারণ নাট্যকর্মী ঐক্য’। তিনি বলেন, আমাদের আন্দোলন ফেডারেশনের বিপক্ষে নয়, বরং নিষ্ক্রিয় ফেডারেশনে গতি সঞ্চার করার জন্যই এ আন্দোলন।
আহমেদ ইকবাল হায়দার বলেন, ফেডারেশন তার প্রতিবাদী চরিত্র হারিয়েছে। নাট্যকর্মীদের অধিকার আদায়ে এই ফেডারেশন অকার্যকর। তাই ফেডারেশনকে কার্যকর করার জন্যই আমরা আন্দোলন করছি। আমরা যারা ফেডারেশন সদস্যভুক্ত দল আছি, আমরা কেউই ফেডারেশন ছাড়ছি না। আজাদ আবুল কালাম বলেন, আমরা ঠিকমতো থিয়েটারটা করতে চাই। আমরা কারো বিপক্ষে নয়, থিয়েটার ঠিকমতো করার জন্য কিছু অনিয়মের বিপক্ষে দাঁড়িয়েছি।
সংবাদ সম্মেলনে নতুন প্ল্যাটফর্মের ১৩ সদস্যের একটি সমন্বয় কমিটি গঠনের কথা জানান মুখ্য সমন্বয়ক মোহাম্মদ বারী। অন্যান্য সমন্বয়কারীরা হলেন- মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, বিপ্লব প্রসাদ, তৌফিক হাসান ময়না, মোহাম্মদ আবুল মনসুর, শামসুল বাসেত শেরো, শহীদুজ্জামান সেলিম, ফয়েজ জহির, আজাদ আবুল কালাম, সাইফুদ্দিন আহমেদ দুলাল, আমিনুর রহমান মুকুল, অলোক বসু, শামীমা শওকত লাভলী ও কাজী রোখসানা রুমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়