রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

দায়িত্ব পালনে অবহেলা : সাতকানিয়ার চরতি ইউপি চেয়ারম্যান সাময়িক বরখাস্ত

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি : সাতকানিয়ায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের আদেশ প্রতিপালন এবং অর্পিত সরকারি দায়িত্ব অবহেলার অভিযোগে উপজেলার চরতি ইউনিয়নের চেয়ারম্যান মো. রুহুল্লাহ চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
একই সঙ্গে চেয়ারম্যানকে আগামী ১০ দিনের মধ্যে মন্ত্রণালয় প্রদত্ত কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে। বিষয়টি নিশ্চত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত একপত্রে এ বরখাস্তাদেশ দেয়া হয়।
উপজেলা নির্বাহী অফিসার অফিস সূত্রে জানা যায়, চলতি বছরের ১৪ মার্চ চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত সাতকানিয়ার চরতি ইউনিয়নের দক্ষিণ ব্রাহ্মণডেঙ্গা এলাকায় অভিযান চালিয়ে শঙ্খ নদী ড্রেজিং প্রকল্পের আওতায় উত্তোলিত বালু অবৈধভাবে বিক্রি করার সময় সৈকত দাশ নামে এক ব্যক্তিকে আটক করেন। একই সঙ্গে ওই স্থান থেকে ৫০ লাখ ঘনফুট বালু ও একটি এস্কেভেটর (খননযন্ত্র) জব্দ করা হয়।
এ সময় সৈকতকে ১ লাখ টাকা জরিমানা ও সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। পরে জব্দকৃত মালামাল স্থানীয় ইউপি চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীর জিম্মায় রাখা হয়। পরবর্তীতে গত ১৮ এপ্রিল কর্তৃপক্ষের পরিদর্শনে বালু পাওয়া যায় ২৫ লাখ ঘনফুট। তাছাড়া জব্দকৃত এস্কেভেটরটিও (খননযন্ত্র) চুরি হয়ে যায়। অভিযোগ উঠে জিম্মাদার ইউপি চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীর অবহেলায় সরকারি সম্পত্তির ক্ষতি হয়েছে। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি চেয়ারম্যান রুহুল্লাহকে অভিযুক্ত করে প্রতিবেদন দেন।
বালু নিলাম কমিটির আহ্বায়ক ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকীর নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি বালু ও এস্কেভেটর চুরির জন্য ইউপি চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীকে দায়ী করেন। ইউএনও তদন্ত কমিটি কর্তৃক প্রদত্ত প্রতিবেদনের সঙ্গে একমত পোষণ করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে পাঠান।
জিম্মাদার চুরির বিষয়টি মোবাইল কোর্ট বা নিলাম কমিটিকে যথাসময়ে অবহিত করেননি। এটা মোবাইল কোর্টের আইনানুগ আদেশ প্রতিপালন না করা এবং তার ওপর অর্পিত দায়িত্ব পালনে অবহেলার শামিল বলেও প্রতিবেদনে উল্লেখ রয়েছে।
এ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে চরতি ইউপি চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়। সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও ফাতেমা-তুজ-জোহরা বলেন, এ বিষয়ে ই-মেইলে অফিসিয়ালি একটি চিঠি পেয়েছি।
ভ্রাম্যমাণ আদালতে জব্দকৃত বালু চেয়ারম্যানের জিম্মায় দেয়ার পরও আদালতের আদেশ প্রতিপালন ও সরকারি দায়িত্ব পালনে অবহেলার কারণে চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়