প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

কয়লা আসায় ফের উৎপাদনে যাচ্ছে পায়রা বিদ্যুৎকেন্দ্র

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কয়লা আসায় আগামীকাল রবিবার থেকে আবারো উৎপাদনে ফিরছে পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে এমভি অ্যাথেনা নামের প্রথম জাহাজ পায়রায় পৌঁছেছে। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় কয়লাবাহী জাহাজটিও পৌঁছে যাবে। এখন থেকে নিয়মিত কয়লা আমদানি অব্যাহত রাখতেও পরিকল্পনা নেয়া হয়েছে। গত বৃহস্পতিবার রাত ৩টার দিকে জাহাজটি বন্দরে এসে পৌঁছায় বলে জানা গেছে।
পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান জানান, তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য নিয়ে আসা কয়লা এমভি অ্যাথেনা জাহাজ থেকে লাইটার জাহাজের মাধ্যমে বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নেয়ার কাজ শুরু হয়েছে গত শুক্রবার বিকাল ৩টা থেকে। প্রায় এক সপ্তাহ আগে কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার বালিকপপন বন্দর থেকে জাহাজটি ছেড়ে আসে। শুক্রবার রাতে এটি বন্দরের বহির্নোঙরে পৌঁছায়। প্রসঙ্গত, কয়লার অভাবে গত ৫ জুন ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়। ডলার সংকটের কারণে এলসি খুলতে সমস্যা হলে এই অবস্থার সৃষ্টি হয়। পরে সরকারের বিশেষ উদ্যোগের পর ডলার সংকট কাটিয়ে আবারো ১ লাখ ২০ হাজার টন কয়লা আমদানির উদ্যোগ নেয়া হয়। এর ফলে ইন্দোনেশিয়া থেকে ৪০ হাজার টন কয়লা নিয়ে একটি জাহাজ গতকাল শুক্রবার পায়রায় এসে পৌঁছে। ইতোমধ্যেই জাহাজ থেকে কয়লা খালাসের কাজ শুরু হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে অন্য একটি জাহাজ পায়রায় পৌঁছবে।
বিদ্যুৎকেন্দ্রটির মালিকানা প্রতিষ্ঠান বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানির (বিসিপিসি) ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম জানিয়েছেন, পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লার যে সংকট সৃষ্টি হয়েছিল তা কেটে গেছে। আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে আরো দুটি জাহাজ কয়লা নিয়ে দেশে আসবে। আগামীকাল রবিবার থেকেই

বিদ্যুৎকেন্দ্রটি আবারো বিদ্যুৎ উৎপাদনে ফিরবে। বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা আমদানির নিশ্চয়তা পাওয়া গেছে। তাই এই বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন অব্যাহত রাখা নিয়ে আশঙ্কা নেই।
কর্মকতারা জানান, ডলার-সংকটের কারণে প্রায় ৩০ কোটি ডলারের কয়লার বিল বাকি পড়ে। এতে বিদেশি সরবরাহকারী প্রতিষ্ঠানটি কয়লা সরবরাহ বন্ধ করে দেয়। ফলে তাপবিদ্যুৎ কেন্দ্রটি বিপাকে পড়ে। মজুত কয়লা ফুরিয়ে যাওয়ায় গত ২৫ মে একটি ইউনিট এবং ৫ জুন পুরো বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যায়। সরকারের বিশেষ উদ্যোগে বকেয়ার ১০ কোটি ডলার পরিশোধ করা হয় এবং সরবরাহকারী প্রতিষ্ঠানকে কয়লা সরবরাহ শুরু করতে রাজি করানোর পর ইন্দোনেশিয়া থেকে জাহাজে কয়লা লোড করা হয়। গতকাল শুক্রবার ৪০ হাজার টন কয়লা খালাসের কাজ শুরু হয়।
৩ বছর আগে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসার পর এবারই প্রথম বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ায় উৎপাদন ঘাটতির কারণে সারাদেশে লোডশেডিং বেড়ে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়