প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

কিংসকে ফিফা সভাপতির অভিনন্দন

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংস গত কয়েক বছর যাবৎ ঘরোয়া ফুটবলে আধিপত্য বিস্তার করছে। চলতি মৌসুমসহ টানা চারবার তারা শিরোপা ঘরে তুলেছে, যা বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনো ক্লাব করতে পারেনি। দেশের প্রথম ক্লাব হিসেবে এই কীর্তি গড়ায় বসুন্ধরা কিংসকে অভিনন্দন জানান বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়ান্তি ইনফান্তিনো।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনকে গত ২১ জুন ফিফার পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়। সেই চিঠিতেই বসুন্ধরা কিংসের প্রশংসা করে অভিনন্দন জানান ইনফান্তিনো। তিনি সেই চিঠির মাধ্যমে বলেন, ‘২০২২-২৩ মৌসুমে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ায় বসুন্ধরা কিংসকে জানাই আন্তরিক অভিনন্দন। পুরো দলের কঠোর পরিশ্রম, ধৈর্য ও নিষ্ঠা না থাকলে এই শিরোপা অর্জন সম্ভব হতো না এবং সবাই এ নিয়ে গর্ব করতে পারে। এই অসাধারণ অর্জনের সঙ্গে জড়িত সবাইকে আমার অভিনন্দন জানাবেন।’
দেশের ফুটবলে দাপট দেখিয়ে বেড়ানো বসুন্ধরা কিংস এবার খেলবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে। এশিয়ার ক্লাব পর্যায়ে সাধারণত ঘরোয়া লিগের চ্যাম্পিয়ন দলগুলো অংশগ্রহণ করে। বসুন্ধরা কিংস এবারসহ টানা চারবার শীর্ষস্থান দখল করে শিরোপা ঘরে তুলেছে।
তবে ক্লাব লাইসেন্সিং প্রক্রিয়ায় জটিলতার কারণে এতোদিন তারা এএফসি চ্যাম্পিয়ন্স লিগে লড়াই করতে পারেনি। এবার এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এএফসি বসুন্ধরা কিংসের ক্লাব লাইসেন্সিং আবেদন মঞ্জুর করেছে।
এশিয়ান ফুটবলের সর্বোচ্চ স্তরের চূড়ান্ত পর্বে খেলতে হলে কিংসকে দুই ধাপ পেরোতে হবে। চ্যাম্পিয়ন্স লিগের প্রাথমিক ও প্লে-অফ রাউন্ডের সূচি প্রকাশ করেছে এএফসি। আগামী ১৫ আগস্ট নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশি ক্লাবটি। এএফসির প্রতিযোগিতায় বাংলাদেশ পশ্চিম জোনে অবস্থান করছে। যেখানে বসুন্ধরা কিংসকে প্রথমে খেলতে হবে প্রিলিমিনারি রাউন্ড। ১৫ আগস্ট সংযুক্ত আরব আমিরাতে শারজাহ এফসির সঙ্গে কিংসের ম্যাচ। প্রতিপক্ষ ক্লাবটি র‌্যাংকিংয়ে এগিয়ে থাকায় কিংসকে অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে। ওই ম্যাচ জিতলে পরবর্তী ২২ আগস্ট ইরানে গিয়ে তারা ট্র্যাক্টর এফসির বিপক্ষে প্লে-অফ ম্যাচে মাঠে নামবে। এই দুই ম্যাচ জিতলে বসুন্ধরা কিংস চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বে জায়গা করে নেবে।
কিংস প্রিলি পর্ব পার হতে পারলে রোনালদোর আল-নাসরের সঙ্গে একই দিন ম্যাচ খেলবে। ২২ আগস্ট তপুরা যখন ইরানে ট্র্যাক্টরের সঙ্গে খেলবে তখন রোনালদোর আল নাসর সংযুক্ত আরব আমিরাতের শাহাব আলী অথবা জর্ডানের ওয়াহদার বিপক্ষে লড়বে। মূলপর্বে জায়গা করে নিতে ব্যর্থ হলে কিংস চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তী স্তর এএফসি কাপের মূলপর্বে খেলবে কিংস। তখন ফেডারেশন কাপজয়ী আবাহনীকে এএফসি কাপের প্লে-অফ খেলে আসতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়