প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

এমবাপ্পেকে মেসির পরামর্শ

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বেশিদিন হয়নি পিএসজি ছেড়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। বিভিন্ন কারণে প্যারিস ছেড়ে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে। তবে ক্লাব ছাড়ার আগে সাবেক সতীর্থ কিলিয়ান এমবাপ্পেকে পিএসজি ছাড়ার পরামর্শ দিয়ে গেছেন তিনি। যোগ দিতে বলেছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনা কিংবা রিয়াল মাদ্রিদে। অপরদিকে এমবাপ্পেকে রিয়ালে যেতে বলেছেন তার মা। এমনকি রিয়ালও রেকর্ড দামে তাকে দলে ভেড়াতে প্রস্তুত। এছাড়া ইন্টার মায়ামিতে মেসির সঙ্গী হতে যাচ্ছেন সাবেক বার্সা সতীর্থ সার্জিও বুসকেটস।
স্প্যানিশ দৈনিক ডিফেন্সা সেন্ট্রাল তাদের এক প্রতিবেদনে বলেছে, মেসি পিএসজি ছাড়ার আগে এমবাপ্পেকে বলেন, ‘আমি চাই তুমি বার্সেলোনাতে যাও। কিন্তু যদি তুমি রিয়াল মাদ্রিদে যেতে চাও, সেখানেই যাও। তোমার একটা চ্যাম্পিয়ন প্রজেক্ট দরকার।’
এমবাপ্পের সামনে লম্বা ক্যারিয়ার। মেসি-নেইমারের সঙ্গে জুটি বেঁধে পিএসজিতে খেলেছেন দুই মৌসুম। তবে লিগ শিরোপা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হয়েছেন তারা। আর কাতার বিশ্বকাপে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জয়ের পর ক্লাবের সঙ্গে সম্পর্কের অবনতি হয় মেসির- যে কারণে চুক্তি নবায়ন না করেই ক্লাব ছাড়েন তিনি। নিজে নিচু সারির ক্লাবে ঝুঁকলেও মেসি চান সেরা কোনো ক্লাবে খেলুক এমবাপ্পে। স¤প্রতি পিএসজি ও এমবাপ্পের মধ্যে সম্পর্কটা খুব একটা মধুর নয়। কেননা এমবাপ্পে ক্লাবকে জানিয়ে দিয়েছেন যে তিনি ২০২৪ সালের পর আর এখানে থাকতে চাচ্ছেন না। ক্লাবটিও চাচ্ছে এমবাপ্পের মতো তারকাকে তারা ফ্রিতে ছেড়ে দিতে পারে না। তাই গণমাধ্যমের গুঞ্জন চলতি দলবদলের মৌসুমেই তাকে বিক্রি করে দিতে পারে ফরাসি জায়ান্টরা।
এর মধ্যে এমবাপ্পের মা ফাইজা লামিরার চাওয়া রিয়ালে আসুক তার ছেলে। এমবাপ্পের ক্যারিয়ারে তার মায়ের ভূমিকার কথা কারো অজানা নয়। আগে তিনি বাণিজ্যিক দিকগুলোর দেখাশোনা করলেও এখন ক্লাবের সঙ্গে দর কষাকষির কাজও করছেন। ছেলেকে রিয়ালে দেখার ইচ্ছা আগে থেকেই ছিল। তবে আগে ইচ্ছার চেয়ে পরিস্থিতিকে হয়তো বেশি গুরুত্ব দিয়েছেন ফাইজা। এবার সব সমীকরণ মিলিয়েই তিনি এমবাপ্পেকে রিয়ালে পাঠাতে চাইছেন। এমবাপ্পের মায়ের এ ইচ্ছার কথা জানিয়েছেন স্প্যানিশ সাংবাদিক র?্যামন আলভারেজ ডি মন। এর আগে যখন পিএসজি ছাড়ার গুঞ্জন শোনা যাচ্ছিল তখন বেশ চাপে পড়েছিলেন এমবাপ্পে। সেই চাপ সামাল দেন তার মা। যদিও পরবর্তীতে রিয়াল মাদ্রিদে যোগ দেয়া হয়নি। এবার যেহেতু পরিস্থিতি একেবারে ভিন্ন, আগের মতো এমবাপ্পেকে ধরে রাখার অনড় অবস্থানে নেই পিএসজি- সেহেতু রিয়াল মাদ্রিদেই খেলুক এমবাপ্পে এমনটাই চাওয়া তার মায়ের।
এমনিতে এমবাপ্পে এ মৌসুমে কিংবা পরের মৌসুমে যেখানেই যান, পুরো ব্যাপারটি সামলাবেন ফাইজা। এমবাপ্পেকে দলে ভেড়ানোর আকাক্সক্ষা রিয়াল মাদ্রিদের অনেক দিনের। সব সমীকরণ মিললে আগামী মৌসুমেই হয়তো এমবাপ্পেকে দেখা যেতে পারে সান্তিয়াগো বার্নাব্যুতে। তবে সিদ্ধান্ত যাই আসুক, সেখানে এমবাপ্পের মা ফাইজার যে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে, তা সবারই জানা।
অপরদিকে এমবাপ্পেকে কিনতে রেকর্ড দাম দিতে প্রস্তুত রিয়াল। যেহেতু ২০২৪ সালের পর প্যারিসের ক্লাবটির সঙ্গে চুক্তি নবায়ন করতে চান না এমবাপ্পে সেহেতু পিএসজি সিদ্ধান্ত নিয়েছে এক মৌসুম পর ফ্রি এজেন্টে ক্লাব ছাড়ার কোনো সুযোগ নেই তার। হয় চুক্তি নবায়ন করো, না হয় পথ দেখো। ওই নতুন পথই বেছে নিতে হচ্ছে এমবাপ্পের। তাকে রিয়াল মাদ্রিদের কাছে বিক্রি করে দিতে চায় পিএসজি। কাতারের মালিকানাধীন ক্লাবটির প্রেসিডেন্ট নাসের আল খেলাইফি ও রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ নাকি চুক্তির বিষয়ে আলাপ-আলোচনাও এগিয়ে নিয়েছেন। পিএসজি কমিউনিটির বরাত দিয়ে ট্রান্সফার নিউজ লাইভ জানিয়েছে, দলবদলের বিশ্বরেকর্ড গড়ে এমবাপ্পেকে রিয়ালে নিয়ে আসছেন পেরেজ। তাকে কিনতে সর্বকালের সর্বোচ্চ ২৫০ মিলিয়ন ইউরো খরচ করতে যাচ্ছে লস ব্লাঙ্কোসরা। এর মধ্যে ২০০ মিলিয়ন ইউরো পিএসজিকে দিতে হবে খেলোয়াড় কেনা বাবদ। চুক্তিতে ৫০ মিলিয়ন ইউরো পারফরম্যান্স বোনাসের কথা উল্লেখ থাকবে।
অপরদিকে গুঞ্জন ছিল ইন্টার মায়ামিতে মেসির সতীর্থ হবেন সার্জিও বুসকেটস। সেই গুঞ্জনটাই সত্যি হতে যাচ্ছে। বার্সেলোনায় লিওনেল মেসির দীর্ঘদিনের সতীর্থ বুসকেটস যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে আবারো মেসির সতীর্থ হতে যাচ্ছেন। স্প্যানিশ পত্রিকা মুন্দো দেপোর্তিভোর প্রতিবেদন অনুযায়ী, বুসকেটসের সঙ্গে ইন্টার মায়ামির আনুষ্ঠানিক চুক্তি সময়ের ব্যাপার। যে কোনো সময় স্প্যানিশ মিডফিল্ডারের সঙ্গে ইন্টার মায়ামির চুক্তি হবে।
দুই পক্ষই আলোচনায় অনেকটা পথ এগিয়ে গেছে। চুক্তির ব্যাপারে সম্মতি আছে দুই পক্ষেরই।
ফরাসি ক্লাব পিএসজিতে থাকাকালীন প্রায়ই মেসি-এমবাপ্পের মধ্যে অন্তর্দ্ব›েদ্বর গুঞ্জন শোনা যেত। সেগুলোকে পাশে রেখে মাঠে ঠিকই দুর্দান্ত খেলেছেন এই জুটি। মেসিকে নিয়ে কখনো খুব একটা কথা না বললেও বিশ্বকাপজয়ী মেসির প্যারিস ছাড়ার পর তাকে নিয়ে মুখ খোলেন ফরাসি তারকা এমবাপ্পে। জনপ্রিয় ফুটবলভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমের প্রতিবেদন থেকে জানা যায়- ফরাসি ম্যাগাজিন লা গাজেত্তাকে এমবাপ্পে বলেছেন, ‘মেসি ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়। মেসির মতো কেউ চলে যাওয়ার খবর কখনো ভালো নয়। আমি একদমই বুঝতে পারি না কেন এত মানুষ তার চলে যাওয়ার খবরে স্বস্তি পেয়েছে। সে ফ্রান্সে তার প্রাপ্য সম্মান পায়নি।’
পিএসজিতে মেসির সঙ্গে দুই মৌসুম খেলেছেন এমবাপ্পে। সাবেক বার্সেলোনা তারকার সঙ্গে খেলার অভিজ্ঞতা থেকে লিওকে সেরা খেলোয়াড়ও বলেছেন তিনি। যদিও পিএসজিতে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে ভক্তদের অপমান করা নিয়ে সব সময় নীরব দর্শকের ভূমিকায় ছিলেন এমবাপ্পে। পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তি আর বাড়াননি মেসি। চলতি মৌসুম শেষে ফ্রি এজেন্ট তিনি, এরই মধ্যে ইন্টার মায়ামিতে যোগ দেয়ার ঘোষণা দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়