শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

শেষ রক্ষা হলো না জামালদের

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশিপ-২০২৩ এ নিজেদের প্রথম ম্যাচে গতকাল লেবাননের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। প্রথমার্ধে নিজেদের জাল অক্ষত রাখতে পারলেও দ্বিতীয়ার্ধে ডিফেন্ডারদের ভুলে ১৬ মিনিটের ব্যবধানে দুই গোল হজম করে হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা। তাই ম্যাচে ভালো খেলেও শেষ রক্ষা হয়নি জামালদের। এখন পরবর্তী ম্যাচে ভালো খেললে সেমিফাইনালে যাওয়া সম্ভব বলে জানিয়েছেন কাবরেরা। আগামী ২৫ জুন মালদ্বীপের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে জামাল ভূঁইয়ার দল।
বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে আক্রমণ করে খেলতে থাকে লেবানন। শক্তিমত্তায় বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে তারা। র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজের প্রতিনিধিদের চেয়ে ৯৩ ধাপ এগিয়ে লেবানন। এমনকি এবারের আসরে অংশ নেয়া আট দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার আগে তারা। তাই তাদের আটকে রাখার চেষ্টায় শুরু থেকেই রক্ষণাত্মক ছিল বাংলাদেশ। ৭৯ মিনিট পর্যন্ত নিজেদের জাল অক্ষত রাখতে পারলেও শেষ দিকে আর পেরে ওঠেনি জামাল-জিকোরা। ম্যাচের ৮০ মিনিটে ডরিচের অ্যাসিস্ট থেকে গোল করেন হাসান মাতুক। আর যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে ফারানের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন খলিল বাদের। ফলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লেবানন।
লেবাননের বিপক্ষের ম্যাচ থেকেই প্রাপ্তি দেখছেন কোচ হ্যাভিয়ের কাবরেরা। ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে গতকাল তিনি বলেন, ‘ম্যাচের ফলাফলটা আমাদের অনুকূলে নয়। তবে একই সঙ্গে আমাদের ইতিবাচক দিকও রয়েছে। এই পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখতে পারলে সেমিফাইনালে খেলা সম্ভব। আমরাও গোলের সুযোগ পেয়েছিলাম। ম্যাচটি ১-০ গোলে বাংলাদেশ এগিয়ে যেতে পারত। ফয়সাল আহমেদ ফাহিম ওয়ান-ওয়ানে মিস করায় সেটি আর হয়নি। লেবানন আমাদের চেয়ে এগিয়ে। জয় পাওয়াটা তাদের জন্য স্বাভাবিকই ছিল। তবে আমরাও ম্যাচে ভালো খেলেছি।’ বাংলাদেশের পরীক্ষিত ফরোয়ার্ড সুমন রেজা। কিন্তু সুমনকে দ্বিতীয়ার্ধের কিছু সময় পর তুলে নেয়া হয়। সুমনের পারফরম্যান্স নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্ন হলে বাংলাদেশ কোচ বলেন, ‘আপনাদের দৃষ্টিতে গোলই স্ট্রাইকারের কাজ। এছাড়া স্ট্রাইকারের শত কাজ রয়েছে। সেসব কাজ সুমন ঠিকই করেছে। আপনাদের কাছে সুমনের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন থাকলেও আমার কাছে নেই।’ ম্যাচে প্রথমবারের মতো প্রাথমিক দল থেকে চূড়ান্ত দলে জায়গা পাওয়া ইসা ফয়সালকে নিয়েই একাদশ সাজান কোচ। লড়াই একতরফা হওয়ার কথা থাকলেও লেবাননকে টেক্কা দেয় বাংলাদেশ। তবে সবদিক থেকেই এগিয়ে থাকা লেবানন ম্যাচের ১৬তম মিনিটে প্রথম আক্রমণে যায়। বাংলাদেশের ডিফেন্ডার তপু বর্মনকে জোরালো শট নেন আলি আল হাজ। তবে সেই শট পোস্ট ঘেঁষে বাইরে বেরিয়ে যায়। এরপর ম্যাচের ২১তম মিনিটে ফয়সাল আহমেদ ফাহিম ডান দিক থেকে সুমন রেজার উদ্দেশে ক্রস বাড়ান। গোলরক্ষক আলি সাবেহ অনেকটা লাফিয়ে আটকান। একটু পর জামালের নিচু শট সরাসরি জমে যায় গোলরক্ষকের গøাভসে। ম্যাচের ৩৫তম মিনিটে কর্নার থেকে আসা বল পেয়ে যান খলিল বাদের। তার নেয়া শট ঝাঁপিয়ে পড়ে আটকান বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। ম্যাচের ৪৩ মিনিটে বাংলাদেশ একটি দারুণ আক্রমণের ভিত গড়েছিল। ডান প্রান্ত দিয়ে বক্সের ভেতরে প্রবেশ করেন ফয়সাল আহমেদ ফাহিম। সুমনের উদ্দেশে তার ক্রস নেয়ার মুহূর্তে লেবানিজ ডিফেন্ডার ক্লিয়ার করে কর্নার করেন। ৪৪তম মিনিটে পাসিং ফুটবলে গোছালো আক্রমণে ওঠে বাংলাদেশ। তপুর পাস ধরে ফাহিম ডান দিক দিয়ে ঢুকে পড়েন বক্সে। দুরূহ কোণ থেকে ২১ বছর বয়সি এই ফরোয়ার্ডের শট ফেরান গোলরক্ষক। গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোছালো খেলা উপহার দিতে থাকে বাংলাদেশ। ম্যাচের ৬০ মিনিটে দারুণ এক সুযোগ আসে লাল-সবুজের প্রতিনিধিদের সামনে। হৃদয়ের লম্বা পাস ধরে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন ফাহিম। কিন্তু বলের প্রথম স্পর্শ একটু জোরে হওয়ায় কিছুটা নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তার। শেষ মুহূর্তে শট নিলেও তা সরাসরি লাগে গোলরক্ষকের গায়ে। দারুণ খেলতে থাকা বাংলাদেশ খেই হারিয়ে ফেলে ম্যাচের ৮০ মিনিটে। ৮৯ মিনিটে আবারো বাদেরের হেড আটকে ব্যবধান দ্বিগুণ হতে দেননি জিকো। কিন্তু দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আর পারেননি তিনি। ম্যাচের ৯০+৬ মিনিটে ফাঁকায় বল পেয়ে যায় লেবানন। ফারানের পাস থেকে খলিল বাদের সহজেই বল জালে জড়ান। ফলে ২-০ গোলে হেরে সাফের আসর শুরু করে বাংলাদেশ।

দুই দেশের এটি তৃতীয় ম্যাচ। প্রথম দেখায় ২০১১ সালে বিশ্বকাপ বাছাইয়ে অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশকে ৪-০ গোলে হারিয়েছিল লেবানন। এরপর ফিরতি ম্যাচে ঢাকায় জেতে ২-০ গোলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়