শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

মেসির পরে সুনীল ছেত্রী

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশিপের পাকিস্তানের বিপক্ষে হ্যাটট্রিকের ফলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকার চার নম্বরে উঠে এসে মেসির পাশেই অবস্থান করছেন ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রীর হ্যাটট্রিকে পাকিস্তানকে ৪-০ গোলের ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ভারত।
কাতার বিশ্বকাপ দিয়ে সাফল্যের বৃত্ত পূরণ করা মেসি উত্তর আমেরিকায় ২০২৬ বিশ্বকাপে খেলবেন না, কয়েক দিন আগেই জানিয়েছিলেন। আগামীকাল ৩৬ বছর বয়সে পা দিতে যাওয়া মেসি আগামী বিশ্বকাপে খেলবেন না তা আগে থেকেই ধরে নিয়েছিলেন ভক্তরা। তবে নামটা যেহেতু মেসি, তাই তার না খেলা নিয়ে ভক্তদের মধ্যে আক্ষেপ জাগাটাই স্বাভাবিক। স¤প্রতি বেইন স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে ফুটবল ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত দিয়ে মেসি বলেন, ‘ফুটবলে সবই আমি অর্জন করেছি। এখানে পাওয়ার আর কিছুই নেই।’
কাতার বিশ্বকাপের পর প্রীতি ম্যাচে কুরাসাওয়ের বিপক্ষে আন্তর্জাতিক ফুটবলে ১০০ নম্বর গোল পূর্ণ হয় আর্জেন্টাইন অধিনায়কের। ইতিহাসে মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে দেশের হয়ে শততম আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। মেসির আগে ইরানের আলী দাই এবং পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো ১০০তম গোলের মাইলফলকে নাম লিখিয়েছিলেন।
আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ ১৭৫ ম্যাচে তার সর্বমোট গোলের সংখ্যা ১০৩। পাঁচটি বিশ্বকাপ খেলে ২০১০ বাদে বাকি চার বিশ্বকাপেই আর্জেন্টিনার হয়ে গোল পেয়েছেন মেসি। হয়েছেন ২০১৪ ও ২০২২ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ও। মেসির প্রথম গোল এসেছিল ২০০৬ সালের মার্চে প্রীতি ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে। ১৭ বছর আগে হওয়া ওই ম্যাচে অবশ্য হেরেছিল আলবিসেলেস্তেরা। আন্তর্জাতিক অঙ্গনে মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ বলিভিয়া। তাদের বিপক্ষে ৮ গোল করেছেন সাতবারের এই ব্যালন ডি’অর জয়ী। পরের অবস্থানে যৌথভাবে আছে ইকুয়েডর ও উরুগুয়ে। এই দুই দলের বিপক্ষে ৬টি করে লক্ষ্যভেদ করেছেন তিনি। সবশেষ বিশ্বকাপের আয়োজক কাতার হলো একমাত্র প্রতিপক্ষ, যাদের বিপরীতে একাধিকবার ম্যাচ খেলেও গোল পাননি মেসি। প্রীতি ম্যাচের বাইরে মেসির গোলের সংখ্যা ৫৪। যার মধ্যে ২৮ গোল এসেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে। ফুটবল বিশ্বকাপ ও কোপা আমেরিকায় তিনি করেছেন সমান ১৩ গোল করে।
এদিকে রেকর্ড আটবারের সাফ চ্যাম্পিয়ন ভারত জয় পেয়েছে হেসে খেলেই। ম্যাচে সুনীল ছেত্রীর দ্বিতীয় গোলের মধ্য দিয়েই আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসির পরই জায়গা করে নিয়েছেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে ছেত্রীর গোল এখন ৯০টি। এই ম্যাচে হ্যাট্রিকের পর টপকে গেলেন মালয়েশিয়ার মোক্তার দাহারিকে। ৯০টি গোল করতে ছেত্রী খেলেছেন ১৩৮ ম্যাচ। তবে এখনো ফুটবল খেলা চালিয়ে যাচ্ছেন এমন তালিকা করলে ছেত্রীর অবস্থান তিনে। অর্থাৎ রোনালদো ও মেসির পরেই তার অবস্থান। ছেত্রীর দলীয় অর্জনও নেহাতেই কম নয়। ভারতের হয়ে ৩টি সাফ, দুটি ইন্টারকন্টিনেন্টাল কাপ ও একটি এশিয়ান কাপ জেতেন ভারতীয় অধিনায়ক।
আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল রয়েছে পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর। গত সপ্তাহেই নিজের ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলে আইসল্যান্ডের বিপক্ষে নিজের ১২৩ নম্বর গোলটি করেন এই তারকা।
খেলা যেহেতু ভারত-পাকিস্তানের মধ্যকার, তাই ফুটবলকে ছাপিয়ে রাজনৈতিক উত্তাপই ছিল বেশি। ম্যাচের আগে-পরে দুই দেশের রাজনৈতিক অস্থিরতা নিয়ে বিস্তর আলাপ আলোচনা চললেও মাঠে একচ্ছত্র আধিপত্য দেখিয়ে খেলে ভারত। কিছুদিন আগে আন্তঃমহাদেশীয় কাপের শিরোপা জেতা ভারতের কাছে পাত্তাই পায়নি ফিফা র‌্যাঙ্কিংয়ে তলানিতে থাকা পাকিস্তান। ম্যাচ শুরুর মাত্র ১০ মিনিটের মাথায় ভারতকে এগিয়ে দেন অধিনায়ক সুনীল ছেত্রী। পাকিস্তানের গোলকিপার সাকিব হানিফের ভুল পাসেই প্রথম গোলের দেখা পায় ভারত। বেশ কিছু সময় নিজের পায়ে রাখেন তিনি। সুনীল সামনে গিয়ে তার ওপরে চাপ সৃষ্টি করার চেষ্টা করতে থাকেন। ডান দিকে এক সতীর্থকে পাস দিতে গিয়ে ভুল করেন হানিফ। তিনি বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে ছেত্রী বল নিয়ে ঠাণ্ডা মাথায় বল জালে ঠেলে দেন। ৫ মিনিট পরে পেনাল্টি পায় ভারত। বক্সের বাইরে থেকে গোলবার লক্ষ্য করে অনিরুদ্ধ থাপার শট ডি বক্সের ভেতরে পাকিস্তানের এক ডিফেন্ডারের হাতে লাগে। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি থেকে ব্যবধান বাড়াতে ভুল করেননি ছেত্রী। পোস্টের ডান দিকে ছেত্রীর বাড়ানো শট পাক গোলকিপার ঠিক দিকে লাফ দিলেও নাগাল পাননি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে লাল কার্ড দেখেন ভারতের কোচ ইগর স্টিমাচ। বিরতির পর আরো একবার পাকিস্তানের জাল নিশানা বানান ছেত্রী। দ্বিতীয়ার্ধের ৭২তম মিনিটে পেনাল্টি থেকে পূর্ণ করেন হ্যাটট্রিক। ৮১ মিনিটের মাথায় উদন্ত সিং দলের চতুর্থ গোলটি করে পাকিস্তানের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন।
এর আগে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফে ভিসা জটিলতার কারণে পাকিস্তানের অংশগ্রহণই অনিশ্চয়তার সুতোয় ঝুলছিল। ভারতের বিপক্ষে ম্যাচের মাত্র কয়েক ঘণ্টা আগে ভেন্যু বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে এসে পৌঁছায় তারা।
ফিফার নিষেধাজ্ঞার ধকল কাটিয়ে মাঠে ফেরা পাকিস্তানের লক্ষ্য ছিল কমপক্ষে ড্র করার। তবে শক্তিশালী ভারতের বিপক্ষে ভুলে যাওয়ার মতোই শুরু করল দলটি।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১০ গোলদাতা
নাম দেশ গোলসংখ্যা ম্যাচ
ক্রি. রোনালদো পর্তুগাল ১২৩ ২০০
আলি দায়ের ইরান ১০৯ ১৪৮
লিওনেল মেসি আর্জেন্টিনা ১০৩ ১৭৫
সুনীল ছেত্রী ভারত ৯০ ১৩৮
মোখতার দাহারি মালয়েশিয়া ৮৯ ১৪২
ফেরেঙ্ক পুসকাস হাঙ্গেরি ৮৪ ৮৫
আল মাখবুত আমিরাত ৮১ ১০৯
গডফ্রে চিহালু জাম্বিয়া ৭৯ ১১২
রবার্ট লেভান্ডভস্কি পোল্যান্ড ৭৯ ১৪২
হোসেন সাদ ইরাক ৭৮ ১৩৭

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়