শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের দাবি : মোসাদের সঙ্গে তিন দফা বৈঠক হয় নুরের

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের সঙ্গে গণঅধিকার পরিষদ নেতা নুরুল হক নুর কাতার, দুবাই ও ভারতে তিন দফা বৈঠক করেছেন বলে দাবি করেছেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। গতকাল বৃহস্পতিবার ঢাকার ফিলিস্তিনি দূতাবাসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোসাদের সঙ্গে নুরের বৈঠক নিয়ে এ দাবি করেন রাষ্ট্রদূত। তিনি জানান, নুরের সঙ্গে কাতার, দুবাই ও ভারতে তিন দফা বৈঠক হয়েছে মোসাদের। আমাদের গোয়েন্দা সংস্থা থেকে আমরা বৈঠকের ছবি পেয়েছি। কাতার বিশ্বকাপের সময় (২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত) বিষয়টি আমাদের নজরে আসে। এদিকে গত বুধবার রাতে গণঅধিকার পরিষদের শীর্ষ নেতারা টানা ৯ ঘণ্টা বৈঠক করে ঐক্যবদ্ধভাবে চলার সিদ্ধান্ত নিয়েছেন।
রাষ্ট্রদূত ইউসুফ রামাদান বলেন, মোসাদের সঙ্গে তার (নুর) বৈঠকের বিষয়ে তিনি যদি অস্বীকার করে থাকেন, তা ফিলিস্তিনের জন্য ভালো। তবে বিষয়টি সত্য হলে এটি বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। তিনি বলেন, ইসরায়েল থেকে টাকা নেয়া মানুষ কখনো নেতা হতে পারে না। এ ধরনের নেতা দেশের জন্য কল্যাণ বয়ে আনতে পারে না।
রোহিঙ্গাদের জন্য ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির খাদ্য সহায়তা অবহিত করতে সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাকার ফিলিস্তিন দূতাবাস। এ সময় রোহিঙ্গাদের খাদ্য সংকট রয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গারা এখন খাদ্য সংকটে রয়েছে। ওআইসি ৪ হাজার রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেবে।
চলতি সপ্তাহের শুরুতে এক বৈঠকে মোসাদের এজেন্টের সঙ্গে নুরুল হক নুরের বৈঠক নিয়ে তার রাজনৈতিক দল গণঅধিকার পরিষদের নেতাকর্মীর মধ্যে তর্ক-বিতর্ক হয়। একপর্যায়ে নুরের অনুগত কয়েকজন দলের আহ্বায়ক রেজা কিবরিয়ার দিকে তেড়ে যান। আলোচনার একপর্যায়ে রেজা কিবরিয়া নুরুল হক নুরের ইসরায়েলি এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক নিয়ে প্রশ্ন তোলেন। এরপর আরো কয়েকজন নেতা নুরের টাকার লেনদেন নিয়ে প্রশ্ন তোলেন। এসব নিয়ে বৈঠকের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। একপর্যায়ে নুরু ও ড. রেজা

কিবরিয়ার দ্বন্দ¦ চরমে পৌঁছায়। এর জের ধরে দলটিতে পাল্টা-পাল্টি বহিষ্কারের ঘটনাও ঘটে।
ঐক্যের সুর : এদিকে, কয়েকদিনের কাঁদা ছুড়াছুড়ির পর ঐক্যের সুর শোনা যাচ্ছে গণঅধিকার পরিষদে। গত বুধবার রাতে দলটির শীর্ষ নেতারা টানা ৯ ঘণ্টা বৈঠক করেন। সন্ধ্যা ৬টায় শুরু হওয়া এ বৈঠক শেষ হয় রাত ৩টায়। বৈঠকের সিদ্ধান্ত অনুসারে এখন থেকে আবার ঐক্যবদ্ধভাবেই চলবে সংগঠনটি।
বৈঠকে ডাকসুর সাবেক ভিপি এবং গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসানসহ দলের অন্য নেতারা উপস্থিত ছিলেন। বৈঠকের আগেই বিদেশে অবস্থানরত গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়। বৈঠকে যেসব সিদ্ধান্ত নেয়া হয় তার সঙ্গে একমত পোষণ করেন ড. রেজা কিবরিয়া এবং নুরুল হক নুর।
বৈঠক সূত্র জানায়, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামানের উদ্যোগে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠকের আয়োজন করা হয়। রাত সাড়ে ৮টায় বৈঠকে যোগ দেন নুরুল হক নুর। বৈঠকে সিদ্ধান্ত অনুসারে পূর্বে গঠিত তদন্ত কমিটির এখতিয়ার তুলে নেয়া হয়। অর্থাৎ এ তদন্ত কমিটি কোনো কার্যক্রম পরিচালনা করতে পারবে না। একইসঙ্গে গত কয়েকদিন যে বহিষ্কার এবং পাল্টা বহিষ্কারের ধারা চলে আসছে তা থেকেও বের হয়ে আসবে দুই পক্ষ। যাদের বহিষ্কার করা হয়েছে তারা পূর্বের পদেই বহাল থাকবেন।
সূত্র জানায়, চলমান অচলাবস্থার স্থায়ী সমাধানের জন্য গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সঙ্গে যোগাযোগ রক্ষা করার জন্য ৩ কেন্দ্রীয় নেতা মিয়া মশিউজ্জামান, আতাউল্লাহ এবং তারেক রহমানকে দায়িত্ব দেয়া হয়। খুব শিগগিরই ড. রেজা কিবরিয়ার সঙ্গে চূড়ান্ত আলোচনা করে জরুরি সভায় বসবে গণঅধিকার পরিষদ। সেই সভায় ঐক্যবদ্ধভাবে চলার চূড়ান্ত বার্তা দেবে সংগঠনটি।
জানতে চাইলে গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান বলেন, গণঅধিকার পরিষদ এক ও অভিন্নভাবেই চলবে। ভুল বোঝাবুঝি সৃষ্টি হলেও তা ক্ষণস্থায়ী। আমাদের বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজকালের মধ্যে চূড়ান্ত সমাধান হবে বলে প্রত্যাশা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়