শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

চার ম্যাচ নিষিদ্ধ মরিনহো

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ৩১ মে হাঙ্গেরির বুদাপেস্টে ইউরোপা লিগের ফাইনালে সেভিয়ার বিপক্ষে হারের পর রেফারি অ্যান্থনি টেলরের সঙ্গে দুর্ব্যবহার করার অপরাধে ইউরোপিয়ান প্রতিযোগিতায় চার ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে রোমার কোচ হোসে মরিনহোকে। ম্যাচশেষে গাড়ি পার্কিয়ে রেফারির দিকে তেড়ে যাওয়ায় এমন শাস্তির মুখোমুখি হতে হচ্ছে ‘দ্য স্পেশাল ওয়ান’ খ্যাত এই পর্তুগিজ কোচকে।
গত মে তে ইউরোপা লিগের ফাইনালে ১-১ গোলে ড্র করার পর স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছে পেনাল্টিতে হেরে যায় মরিনহোর এএস রোমা। ইতালিয়ান লিগে ভালো ফলাফল করতে না পারা রোমার কাছে সুযোগ ছিল ইউরোপা জিতে আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলার। কিন্তু তাদের হারিয়ে রেকর্ড সপ্তমবারের মতো শিরোপা জিতে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পায় সেভিয়া। নিষেধাজ্ঞার ফলে আগামী মৌসুমে ইউরোপা লিগের গ্রুপপর্বের প্রথম চার ম্যাচে রোমার ডাগআউটে থাকবেন না মরিনহো। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা গত বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রেফারির সঙ্গে অসদাচরনের জন্য মরিনহোকে ইউরোপিয়ান পর্যায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হলো।’ কিন্তু উয়েফা ডিসিপ্লিনারি নিয়ম অনুযায়ী মরিনহোকে নিষিদ্ধ করার কথা দুই ম্যাচ। কিন্তু রেফারি অ্যান্থনি টেলর বুদাপেস্টে ফাইনালের পরদিন বুদাপেস্ট বিমান বন্দরে এএস রোমার সমর্থকদের দ্বারাও লাঞ্চিত হন। যে কারণে মরিনহোর শাস্তি সাধারণ নিয়মের দ্বিগুণ করা হয়েছে। সে সঙ্গে এএস রোমাকে ৫০ হাজার ইউরো (৫৫ হাজার ডলার) জরিমানাও করা হয়েছে। শুধু তাই নয়, ইউরোপা লিগে তাদের পরবর্তী অ্যাওয়ে ম্যাচের টিকেট বিক্রি করতে পারবে না সিরিআর ক্লাবটি। অর্থ্যাৎ, নিজেদের সমর্থকদের ছাড়াই ইউরোপা লিগে পরের অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে তাদের। মূলত, বুদাপেস্টর পুসকাস এরেনায় রোমা হেরে যাওয়ার পর তাদের সমর্থকরা ভাঙচুর চালানোয় জরিমানা করা হয় রোমাকে।
ইতোমধ্যে হাঙ্গেরি ফুটবল ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করে পুসকাস এরেনার ক্ষতিগ্রস্থ অংশগুলো মেরামতের উদ্যোগ নিয়েছে রোমা।
সেভিয়ার বিপক্ষে ইউরোপা লিগের ফাইনালে বেশ কয়েকটি বির্তকিত সিদ্ধান্ত নেন ম্যাচ রেফারি টেলর। যেগুলো প্রায় সবই রোমার বিপক্ষে যায়। ডি বক্সে সেভিয়ার ডিফেন্ডারের করা এক হ্যান্ডবলে পেনাল্টির বাঁশি বাজাননি তিনি। এমন কি রোমার খেলোয়ারদের ভিএআরেও চেক করার আবেদন নাকচ করে দেন। টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায় বলটি আসলেই হাতে লেগেছিল সেভিয়ার এক খেলোয়াড়ের। মূলত রেফারির রোমার বিপক্ষে যাওয়া ভুল সিদ্ধান্তগুলোর কারণেই মরিনহো ও রোমার সমর্থকরা রেফারির ওপর বেজায় চটেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়