পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

সিইসি আউয়াল : পাঁচ সিটিতেই নির্বাচন ভালো হয়েছে

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ৫ সিটি করপোরেশনের নির্বাচন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে উৎসাহিত করবে। কেন না, ৫ সিটির নির্বাচন ভালো হয়েছে। ভোটের হার ৫০ শতাংশের মতো হলে একে ভালো বলব।
গতকাল বুধবার রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে জাতীয় নির্বাচনের আগে বড় ভোটের কর্মযজ্ঞ শেষ করল নির্বাচন কমিশন। এর আগে খুলনা-বরিশাল ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করেছে। কোনো নির্বাচনে বড় কোনো অপ্রীতিকর ঘটনা বা অনিয়মের কোনো অভিযোগ নির্বাচন কমিশনে আসেনি।
জানতে চাইলে সিইসি বলেন, সার্বিক মূল্যায়নটা হচ্ছে ৫টি সিটির নির্বাচন ভালো হয়েছে। জাতীয় নির্বাচনকে উৎসাহিত করবে। ভোটারদের উৎসাহিত করবে। ভোটাররা ভোটকেন্দ্রে যেতে আগ্রহবোধ করবেন। তারপরও ভবিষ্যতেরটা ভবিষ্যতে দেখব। তিনি বলেন, আমরা নিশ্চিত করে কিছু বলব না। বিষয়টা উন্নয়নের দিকে যাচ্ছে। যারা রাজনীতিবিদ, প্রার্থী হবেন বা ভোটাররা- সবার মধ্যে একটা ইতিবাচক চিন্তা-চেতনা সৃষ্টি হতে পারে।
এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, শতভাগ ভোট কখনোই নিশ্চিত হয়নি। পৃথিবীর কোথাও শতভাগ ভোট পড়ে না। ৫০ শতাংশ ভোট ‘গুড এনাফ’। ৬০-৭০ শতাংশ হলে ‘এক্সিলেন্ট’। আমরা চেষ্টা করে যাব।
রাজশাহী-সিলেট সিটি নির্বাচন নিয়ে তিনি বলেন, আমরা নির্বাচন মনিটরিং করেছি দিনভর। সকাল ৮টা থেকে শেষ পর্যন্ত। আমি বলব, নির্বাচন অবাধ, সুষ্ঠু, আনন্দমুখর পরিবেশে শেষ হয়েছে। আধঘণ্টা প্রবল বৃষ্টির কারণে কিছুটা ব্যাঘাত হয়েছে। তবে ভোটগ্রহণ বন্ধ হয়নি। স্বাভাবিকভাবেই নির্বাচন হয়েছে। আমরা যে কারণে সন্তুষ্ট বোধ করছি তা হলো- কোনোরকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচনে যে প্রত্যাশা থাকে, ভোটার অবাধে এসে ভোট দিতে পারেন কি না, সেই প্রশ্নে আমরা বলব তারা এসেছেন। অবাধে ভোটাধিকার প্রয়োগ করেছেন। কোথাও বাধাপ্রাপ্ত হওয়ার খবর আমরা পাইনি। আমরা মিডিয়ার মাধ্যমে নজর রাখছিলাম।
তিনি বলেন, রাজশাহীতে আনুমানিক ৫২ থেকে ৫৫ শতাংশ উপস্থিত হয়েছেন। সিলেটে কম-বেশি ৪৬ শতাংশ উপস্থিতি ছিল বলে জানতে পেরেছি। কিছুটা হেরফের হতে পারে। বাসাইল পৌরসভা নির্বাচনও ভালো হয়েছে। সেখানে ৭০ শতাংশ ভোটার উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়