পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

মোদির যুক্তরাষ্ট্র সফরে প্রতিরক্ষা খাতে গুরুত্ব

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রীয় সফরে এখন যুক্তরাষ্ট্রে। এই সফরে সামরিক, বাণিজ্য, প্রযুক্তি খাতসহ আঞ্চলিক ইস্যু প্রাধান্য পাবে। ভূরাজনৈতিক মেরুকরণের প্রেক্ষাপটে এই দুই বিশ্ব নেতার সাক্ষাৎ বিশেষ তাৎপর্য বহন করছে। প্রকৃতপক্ষে ভূরাজনীতিতে চীনের প্রভাব মোকাবিলায় প্রতিরক্ষা এবং কূটনীতিতে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ককে আরো নীবিড় করাই এই সফরের মূল উদ্দেশ্য। মোদির এই সফরকে দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। যা তাদের অংশীদারিত্বকে আরো গভীর ও বৈচিত্র্যময় করে তুলবে।
আজ বৃহস্পতিবার ওয়াশিংটনে হোয়াইট হাউসের সাউথ লনে মোদিকে বর্ণাঢ্য অভ্যর্থনা জানানো হবে। পরে ওভাল অফিসে মোদি ও বাইডেন আনুষ্ঠানিক বৈঠক করবেন। আজ রাতেই তার সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দেবেন নরেন্দ্র মোদি। আলোচনা শেষে কোনো যৌথ সংবাদ সম্মেলনের পরিকল্পনা নেই। তবে এ ব্যাপারে এখনো কাজ চলছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি।
ভারতে গণতন্ত্রের ‘ক্রম অবনতির’ বিষয়টি বাইডেন আলোচনায় তুলবেন বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে তিনি মোদিকে কোনো লেকচার দেবেন না বলে সাংবাদিকদের জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।
ভয়েস অফ আমেরকিার খবরে বলা হয়, প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে পারস্পরিক সহযোগিতাই হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের মূল আলোচ্য বিষয়। দুই রাষ্ট্রনেতার মধ্যে বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে দুই দেশের সহযোগিতা। তার মধ্যে আধুনিক জেট ইঞ্জিন নির্মাণ সংক্রান্ত দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তি সই হতে পারে বলে জানা গেছে। ভারতের সঙ্গে মিলিত উদ্যোগে ফাইটার জেটের ইঞ্জিন

তৈরি করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। এই নিয়ে চুক্তির কথাবার্তাও চলছে।
সরকারি সূত্রের খবর, প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্কে নয়া মোড় আনতে ‘ক্রিটিকাল অ্যান্ড টেকনোলজি’ নামে নয়া প্রকল্প শুরু করতে চলেছে দুই দেশ। যৌথ উদ্যোগে জিই জেট ইঞ্জিন নির্মাণ সেই কর্মসূচিরই অন্তর্গত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব ক্যাথলিন হিকসের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল বলে সরকারি সূত্রের খবর।
বৈঠকে মোদি ও বাইডেন প্রতিরক্ষা সহযোগিতা, কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম কম্পিউটিং ও বিনিয়োগ সম্পর্কিত বেশ কিছু চুক্তির বিষয়ে ঘোষণা করবেন বলে ধারণা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, চুক্তির পাশাপাশি দুই বিশ্ব নেতা আলোচনা করতে পারেন বাংলাদেশ নিয়েও।

জাতিসংঘ সদর দপ্তরে যোগ দিবসের অনুষ্ঠানে মোদি : আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে গতকাল যোগ সেশনে নেতৃত্ব দেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যোগাসন এখন ‘বৈশ্বিক-বিপ্লব’- এই বার্তা প্রধানমন্ত্রী মোদির। একই সঙ্গে তিনি বলেন, ‘যোগের প্রসার মানে চেতনার প্রসার’। গতকাল ২১ জুন সারা বিশ্বে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষে মোদি আমেরিকা থেকে জনগণের উদ্দেশে বাণী দিয়েছেন। তিনি বলেন, ‘ভারতের আহ্বানে বিশ্বের ১৮০টিরও বেশি দেশ একত্রিত হয়েছে। যা এক কথায় ঐতিহাসিক। তিনি বলেন, ‘২০১৪ সালে, যখন রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে যোগ দিবসের প্রস্তাব আসে, তখন রেকর্ড সংখ্যক দেশ প্রস্তাবকে সমর্থন করেছিল। তারপর থেকে, আন্তর্জাতিক যোগ দিবসের মাধ্যমে ‘যোগ’ একটি বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে।
টেসলা ভারতে বিনিয়োগ করবে : মাস্ক
এদিকে তিন দিনের যুক্তরাষ্ট্র সফরের সূচনাতেই টুইটার কর্তা ইলন মাস্কের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকের পর মাস্ক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ভারতের ‘সম্ভাবনা’ এবং প্রধানমন্ত্রীর ‘উদ্যোগে’র ভূয়সী প্রশংসা করেন। এও জানান যে, তিনি ‘মোদির অনুরাগী’। উল্লেখ্য যে, মাস্ক মাইক্রো ব্লগিং সংস্থা টুইটারের মালিকানা হাতে পাওয়ার পর এই প্রথম মোদীর সঙ্গে বৈঠক হলো তার। গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলা ভারতে বিনিয়োগ করতে পারে কিনা, এই প্রশ্নের উত্তরে মাস্ক বলেন, ‘আমি আশাবাদী যে টেসলা ভারতে যাবে। যত দ্রুত সম্ভব এই কাজ হবে।’ পরে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’কে দেওয়া একটি সাক্ষাৎকারে মাস্ক জানান, চলতি বছরের শেষেই ভারতে গাড়ি কারখানা গড়ার উপযুক্ত স্থান বেছে নেবে টেসলা। ভারতে বিনিয়োগ করার জন্য প্রয়োজনীয় আশ্বাস এবং ভরসা দেয়ার জন্য মোদির প্রশংসা করে মাস্ক বলেন, তিনি (মোদি) ভারতের জন্য সঠিক জিনিসটি চান। তিনি বিনিয়োগকারী সংস্থাগুলোকে সাহায্য করতে চান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়