পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী : রিজার্ভে স্বস্তি ফিরে আসবে

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকার অপ্রয়োজনীয় আমদানি নিরুৎসাহিত করছে এবং প্রবাসী আয় উৎসাহিত করার মতো বেশ কিছু পদক্ষেপ ইতোমধ্যে নিয়েছে। যার ফলে আগামীতে রিজার্ভে স্বস্তি ফিরে আসার সম্ভাবনা জোরালো হচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।
প্রধানমন্ত্রী বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩২ দশমিক ৯৪ বিলিয়ন ডলার। মূল্যস্ফীতির চাপ এবং কোভিড পরবর্তীকালীন চাহিদা বৃদ্ধিজনিত কারণে ২০২১-২০২২ অর্থবছরে আমদানি বেড়ে যাওয়ায় বাংলাদেশের বাণিজ্য ভারসাম্যের ওপর কিছুটা চাপ তৈরি হয়েছে। এ চাপ মোকাবিলা করতে গিয়ে পরবর্তীতে তা কমতে শুরু করে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে মার্কিন ডলারের বিপরীতে টাকার মান ধরে রাখতে গিয়ে কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহার শুরু করলে রিজার্ভের পরিমাণ কমে যেতে থাকে। সর্বশেষ গত ৩১ মের হিসাব অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২৯ দশমিক ৮৭ বিলিয়ন ডলার। যার সাহায্যে চার মাসের বেশি সময়ের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

প্রাথমিকে ঝরে পড়ার হার কমে ১৪.১৫শতাংশ :
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৪৭ দশমিক ২০ শতাংশ থেকে বর্তমানে ১৪ দশমিক ১৫ শতাংশে নেমে এসেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার এমপি খালেদা খানমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানান।
প্রধানমন্ত্রী জানান, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৭৭ শতাংশ থেকে বেড়ে ৮৮ দশমিক ৬০ শতাংশে উন্নীত হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ভর্তির হার ৮৭ দশমিক ২০ শতাংশ থেকে বেড়ে ৯৭ দশমিক ৫৯ শতাংশ হয়েছে। প্রাথমিক শিক্ষা চক্র সমাপ্তির হার ৫২ দশমিক ৮০ শতাংশ থেকে বেড়ে ৯৫ দশমিক ৫০ শতাংশে এসে দাঁড়িয়েছে। নারীর ক্ষমতায়ন ও স্বচ্ছলতা বেড়েছে এবং স্বাক্ষরতার হার ৫৩ দশমিত ৫ শতাংশ থেকে ৭৫ দশমিক ৬ শতাংশে উন্নীত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়