যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

সাকিব-লিটনের কানাডায় খেলা নিয়ে আপত্তি নেই বিসিবির

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কানাডায় শুরু হতে যাওয়া গেøাবাল টি-টোয়েন্টি লিগে সাকিব আল হাসান ও লিটন দাসের খেলা নিয়ে অনাপত্তি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। করোনা বিরতির পর শুরু হতে যাওয়া টুর্নামেন্টে মন্ট্রিল টাইগার্সের হয়ে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, উইকেটরক্ষক ব্যাটার লিটন খেলবেন সারে জাগুয়ার্সের হয়ে।
সর্বশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা থাকলেও বিসিবির অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে বেশ জটিলতায় পড়েছিলেন সাকিব ও লিটন। শেষ পর্যন্ত লিটন আসরের একাংশ খেললেও সাকিব পুরো আসর থেকেই নাম সরিয়ে নেন। এছাড়া জাতীয় দলের ব্যস্ত সূচির জন্য আইপিএলের সর্বশেষ আসরেই কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। তাসকিনের এমন সিদ্ধান্তে প্রত্যক্ষ ভূমিকা রাখে বিসিবি ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এর আগের আসরেও জাতীয় দলের কথা মাথায় রেখে আইপিএল খেলেননি তাসকিন। তবে সব অনিশ্চয়তা দূর করে এবার গেøাবাল টি-টোয়েন্টির জন্য সময়মতোই এনওসি পেয়েছে সাকিব ও লিটন।
বাংলাদেশ জাতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ এই দুই খেলোয়াড়কে অনাপত্তি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অপারেশন চেয়ারম্যান জালাল ইউনুস। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘সাকিব ও লিটনকে খেলার জন্য ছাড়পত্র দেয়া হয়েছে। সাকিবকে দুটি টুর্নামেন্টের জন্যই দেয়া হয়েছে, আর লিটনকে শুধু কানাডার লিগে খেলার জন্য। আফগানিস্তানের বিপক্ষে সিলেটে টি-টোয়েন্টি সিরিজ শেষ করেই দুজন কানাডার উদ্দেশে রওনা দেবেন।’
এর আগে কানাডার লিগে মন্ট্রিল টাইগার্সের আইকন খেলোয়াড় হিসেবে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিবের নাম ঘোষণা করা হয়। সাকিবের দল পাওয়ার পর দল পান সহঅধিনায়ক লিটন দাসও। তিনি খেলবেন সারে জাগুয়ার্সের হয়ে।
মন্ট্রিল টাইগার্সের হয়ে সাকিব ছাড়াও দলে আরো আছেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ও কার্লোস ব্রাথওয়েট এবং অজি ব্যাটসম্যান ক্রিস লিন। লিটন দাস সতীর্থ হিসেবে পাচ্ছেন ইংলিশ ব্যাটসম্যান অ্যালেক্স হেলস, পাকিস্তানের ইফতেখার আহমেদ ও মোহাম্মদ হারিস, অস্ট্রেলিয়ার জ্যাসন ব্যারেনডফ নেপালের সন্দিপ লামিচানে ও আফগানিস্তানের কারিম জানাত।
এছাড়া কানাডার এই লিগে আছে বড় কিছু নাম। ভ্যাঙ্কুভার নাইটসে খেলবেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। দলে আরো আছেন দক্ষিণ আফ্রিকার রেসি ফন ডার ডুসেনও। এছাড়া মিসিসাউগা প্যান্থারসের হয়ে খেলবেন পাকিস্তান অলরাউন্ডার শোয়েব মালিক ও ইউনিভার্স বস খ্যাত ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। টরন্টো ন্যাশনালসে খেলবেন নিউজিল্যান্ডের কলিন মানরো। ব্রাম্পটন উলভসের আইকন ক্রিকেটার হিসেবে ঘোষণা করা হয়েছে সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিংকে।
৬ দলের এই টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী ২০ জুলাই। ৬ আগস্ট ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে কানাডার লিগটির। ১৮ দিনের মোটে আসরে সবমিলিয়ে মোট ম্যাচ হবে ২৫টি। এদিকে আঙুলের চোট কাটিয়ে গত সপ্তাহে বল হাতে অনুশীলনে ফেরেন সাকিব আল হাসান। কিন্তু সেদিন ব্যাটিং করেননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে গত রবিবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে ব্যাট হাতে অনুশীলন করেছেন তিনি। চোট থেকে সেরে ওঠার পর এটাই তার প্রথম ব্যাটিং অনুশীলন। যত দ্রুত মাঠে ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছেন এই অলরাউন্ডার।
গেøাবাল লিগ শেষে সাকিব লঙ্কান প্রিমিয়ার লিগেও খেলবেন।
বিশ্বসেরা এই অলরাউন্ডারকে সরাসরি চুক্তিতে দলে ভিড়িয়েছে গল টাইটান্স। একই দলে খেলবেন আরেক বাংলাদেশি উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ মিঠুন। এলপিএলের আগেও খেলেছেন বাংলাদেশ দলের এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। গলে টাইটানসের উইকেটরক্ষকের দায়িত্বেও তাকে দেখা যেতে পারে। মিঠুন দল পেলেও অবিক্রীত থেকে গিয়েছেন বাংলাদেশের তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাস। প্লেয়ার ড্রাফটে তাদের নাম থাকলেও কোনো দল আগ্রহ দেখায়নি তাদের প্রতি। আগামী ৩০ জুলাই থেকে পর্দা উঠবে এই টুর্নামেন্টের। ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২০ আগস্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়