যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

শির সঙ্গে বৈঠকের পর ব্লিংকেন : এক চীন নীতিতেই যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, আমরা তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করি না। এদিকে শি বলেছেন, চীন নিজেদের অবস্থান পরিষ্কার করেছে এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও আমি বালিতে যে সাধারণ বোঝাপড়ায় পৌঁছেছিলাম তা অনুসরণ করতে দুই পক্ষ সম্মত হয়েছে।
দুদিনের চীন সফরের শেষ দিনে গতকাল সোমবার প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন ব্লিংকেন। চীনের রাজধানী বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারে গ্রেট হল অব দ্য পিপলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকের পর সংবাদ সম্মেলনে তাইওয়ান বিষয়ে প্রশ্নের জবাবে ব্লিংকেন বলেন, ‘এক চীন নীতির প্রতি যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থান এখনো অটুট আছে। তাইওয়ান প্রসঙ্গে এ নীতির কোনো পরিবর্তন হয়নি।’ তবে তাইওয়ান প্রণালিতে চীনের ‘উসকানিমূলক কর্মকাণ্ডের’ বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে তুলে ধরেছেন বলে জানান তিনি। একইসঙ্গে জিনজিয়াং, তিব্বত ও হংকংয়ে চীনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে যুক্তরাষ্ট্রের ‘গভীর উদ্বেগের কথাও তুলে ধরেছেন বলে জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র চীনকে অর্থনৈতিকভাবে আটকে

রাখতে চায় বলে জল্পনা রয়েছে। এ বিষয়ে তিনি চীনের জনগণকে আশ্বস্ত করছেন যে যুক্তরাষ্ট্র এমনটি চায় না। চীনের বৃহত্তর অর্থনৈতিক অগ্রগতি যুক্তরাষ্ট্রকেও লাভবান করছে। তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে চীনের নির্দিষ্ট কিছু প্রযুক্তির বিস্তার ঠেকাতে ব্যবস্থা নিতে হবে।
সংবাদ সম্মেলনে ব্লিংকেন আরো বলেন, রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র দেবে না- স¤প্রতি এমন প্রতিশ্রæতি দিয়েছে চীন। তবে চীনের বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথাও বলেন তিনি। ইউক্রেনে ‘শান্তি’ আনতে সাহায্য করার জন্য চীনের কাছে আবেদন করার পাশাপাশি ব্লিংকেন বলেন যে, তিনি ও শি জিনপিং উত্তর কোরিয়ায় কী ঘটছে তা নিয়েও আলোচনা করেছেন। সংবাদ সম্মেলনে তিনি স্বীকার করেন যে, যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্কে অস্থিরতা রয়েছে এবং এখানে স্থিতিশীলতা ফিরিয়ে আনা দরকার।
শি বললেন, সম্পর্ক উন্নয়নে আরো কিছু করতে হবে : চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নতির জন্য ব্লিংকেনকে আরো কিছু করার আহ্বান জানান প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের মিথস্ক্রিয়া সবসময়ই পারস্পরিক শ্রদ্ধা ও আন্তরিকতা ভিত্তিক হওয়া উচিত।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনকে উদ্দেশ করে শি বলেন, আমি আশা করি এই সফরের মাধ্যমে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক স্থিতিশীল করতে আপনি আরো ইতিবাচক অবদান রাখবেন। দুই পক্ষ অগ্রগতি ঘটিয়ে কিছু নির্দিষ্ট ইস্যুতে সমঝোতায় পৌঁছেছে, এটা খুব ভালো।
চীনের প্রেসিডেন্ট ‘কিছু নির্দিষ্ট ইস্যুতে সমঝোতায় পৌঁছানোর’ কথা উল্লেখ করলেও ব্লিংকেনের সফর চলাকালে একমাত্র যে সমঝোতার ঘোষণা দেয়া হয়েছে তা হলো, চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনা এবং দুই দেশের মধ্যে আরো কিছু ফ্লাইট এবং সাংস্কৃতিক যোগাযোগ।
গত রবিবার বেইজিংয়ে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই এবং পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেন অ্যান্টনি ব্লিংকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়