যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

ব্রিকসে যোগ দিলে সম্মান বাড়বে বাংলাদেশের : শমসের মবিন চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’- কথাটির সঙ্গে দ্বিমত প্রকাশ করেন সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী। তিনি বলেন, এখানে ভূ-রাজনীতির কিছুই নেই। কারণ ব্রিকস সামরিক নয়, অর্থনৈতিক জোট। এতে যোগ দিলে হয়তো বাংলাদেশের সম্মান বাড়বে। প্রকৃতপক্ষে গঠন হওয়ার পর থেকে ব্রিকস এখনো সেইভাবে কিছু করতে পারেনি বা কিছুই হয়নি। গতকাল সোমবার রাতে ভোরের কাগজের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। স¤প্রতি জেনেভা সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ব্রিকসের পক্ষ থেকে বাংলাদেশকে দাওয়াত দেয়া হয়েছে। আগামী আগস্টে হয়তো বাংলাদেশ এর সদস?্যপদ পাবে। এরপর থেকেই এ নিয়ে বাংলাদেশ, ভারত, চীনসহ নানা দেশে আলোচনা হচ্ছে। এ-ও বলা হচ্ছে, বাংলাদেশ ব্রিকসে যোগ দিলে মার্কিন মুদ্রা ডলারের আধিপত্য কমে যাবে।
শমসের মবিন চৌধুরী বলেন, ব্রিকসের দুই সদস?্য ভারত ও চীন আমাদের উন্নয়ন সহযোগী। বাকি যেসব দেশ আছে তার বেশির ভাগ দেশই আমাদের পণে?্যর বাজার নয়। কাজেই এখানে মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রার আধিপত্য কমবে কীভাবে? ডলারের বিকল্পইবা হবে কী করে? তিনি বলেন, রুবল কিংবা ইউয়ানে ঋণের কিস্তি পরিশোধ করা যাবে। বাস্তবে কি তা করা যাচ্ছে? তিনি বলেন, মুদ্রা ব?্যবস্থায় মার্কিন ডলার এক নম্বর এবং দুই নম্বরে আছে ইউরো। কাজেই ব্রিকসের মাধ?্যমে বিকল্প মুদ্রা আসবে বলে মনে হয় না। তবে ব্রিকসের কারণে আমূল পরিবর্তন না হলেও বাংলাদেশের সম্মান বাড়বে।
বাংলাদেশ ব্রিকসের সদস?্য হতে যাওয়ায় ভারতীয় গণমাধ্যমে উচ্ছ¡াস প্রকাশের কারণ জানতে চাইলে এই কূটনৈতিক বিশেষজ্ঞ বলেন, হয়তো ব্রিকসে ভারত সহায়ক শক্তি পেল বাংলাদেশকে।
তবে এটা ঠিক ব্রিকস কিন্তু এখনো কোনো প্রকল্প তৈরি করতে পারেনি। তবু বহুপক্ষীয় স্তরে যাওয়া উচিত এবং তাতে যোগ দিলে বাংলাদেশের মঙ্গল হবে। ক্ষতি হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়