যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

তামিম-শান্তদের অনুশীলন শুরু আগামীকাল

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে ওয়ানকে সিরিজকে সামনে রেখে ঈদের ছুটির আগে মাত্র ২ দিন বিশ্রামের পর আগামীকাল থেকেই শুরু হচ্ছে বাংলাদেশ দলের অনুশীলন। ২৪ তারিখ পর্যন্ত টানা পাঁচদিনের অনুশীলনের পর ঈদের ছুটি কাটিয়ে আগামি ২ জুলাই হতে আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের মুল ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুশীলনে নামবে টাইগাররা।
আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে বাংলাদেশ দল বেশ ভালোভাবেই নিজেদের ঝালিয়ে নিতে চাচ্ছে। তাই প্রচণ্ড গরমে সপ্তাহ খানেকের মতো অনুশীলন শেষে ৪ দিন টেস্ট খেলে ক্লান্ত ও অবসন্ন লিটন-শান্তরা বিশ্রামের জন্য পাচ্ছেন মাত্র ২ দিন সময়। মিরপুরে গতকাল ও আজকের পরিপূর্ণ বিশ্রাম শেষে কাল থেকেই শুরু হচ্ছে পুরোদস্তুর অনুশীলন। ঈদের আগে ২৪ জুন পর্যন্ত শেরেবাংলায় চলবে এই দলীয় অনুশীলন।
আফগানদের বিপক্ষে ৫৪৬ রানের রেকর্ড জয়ে বাংলাদেশ দল আছে ফুরফুরে মেজাজে। ঠেলাগাড়ির কচ্ছপ গতির উইকেটে স্পিনারদের হাত ধরে পাওয়া জয়ের বদলে সবুজ ঘাসের উইকেটে প্রচণ্ড গরমে আফগানদের বিপক্ষে টেস্ট খেলে বিশাল ব্যবধানের জয়কে অনেক বিশাল কৃতিত্ব হিসেবে মানছেন অনেকে।
তাই নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান লিটন দাসের উজ্জল এবং আলো ছড়ানো ব্যাটিং নৈপুণ্যের পাশাপাশি প্রশংসার দাবি রাখে দলের তিন পেসার তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলামও। রশিদ-মুজিব-নাবিকে ছাড়া অপেক্ষাকৃত দুর্বল আফগানদের বিপক্ষে পাওয়া সহজ জয় কে অবশ্য ছোট করে দেখার কিছু নেই। কারণ বাংলাদেশ দলও খেলেছে দুই বড় তারকা ও মূল চালিকাশক্তি সাকিব-তামিম ছাড়া। মুলত টাইগারদের দলগত পারফরম্যান্সকে সাধুবাদ জানাচ্ছে সবাই। টেস্টে ধরাশয়ি আফগানরা ওয়ানডে সিরিজে খেলবে পুরো শক্তির দল নিয়ে। রশিদ খান, মোহাম্মদ নবি, মুজিবুর রহমান, ফজল হক ফারুকিসহ প্রায় সবাই আছেন আফগান ওয়ানডে দলে। এদিকে টাইগার শিবিরে ফিরেছেন সাকিব-তামিমও। পিঠের ইঞ্জুরিতে ভোগা নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল ও তর্জনীর ইঞ্জুরি আক্রান্ত টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য আফগানদের সঙ্গে ম্যাচের সময়ই মিরপুর ইন্ডোরে আনুশীলন শুরু করেন। আগামিকাল থেকে দলীয় অনুশীলনেও যোগ দেয়ার কথা আছে তাদের।
তাই চট্টগ্রামে আফগানদের বিপক্ষে উভমুখি লড়াইয়ের আভাস পাচ্ছেন ক্রীড়াবিশ্লেষকরা। ঈদের ছুটির পর ২ জুলাই থেকে মূল ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্র্যাকটিসে নেমে পড়বেন তামিম, সাকিব, মুশফিক, লিটন, শান্ত, মিরাজ, তাসকিন, এবাদত ও শরিফুলরা।
আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দলে ছিলেন পাঁচজন পেসার। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলেও থাকছেন পাঁচ পেসার। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তাই মিরপুরের মতোই পেসবান্ধব উইকেট আশা করা যায়। গতকাল হাথুরুসিংহে সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের বোলিং আক্রমণ স্পিন থেকে পেসে ট্রান্সফর্ম হলো কিনা, আমি এমনটা বলব না। প্রতিপক্ষে শক্তিমত্ত্বা দেখেই আমাদের সম্ভাব্য সেরা পথে এগোনোর সিদ্ধান্ত নিব আমরা। কারণ আমাদের দলে ভালোমানের স্পিনার ও পেসার উভয়ই রয়েছে। কোয়ালিটি পেসার ও স্পিনারদের নিয়ে আশীর্বাদপুষ্ট এক দল এখন বাংলাদেশ। কোচ হিসেবে ও দল হিসেবে আমাদের জন্য খুবই ভালো পরিস্থিতি। বাংলাদেশ ক্রিকেট এখন বেশ সমৃদ্ধ অবস্থায় আছে।’
আগামি ৫ জুলাই থেকে চট্টগ্রামে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। বাকি ম্যাচ দুটি হবে ৮ ও ১১ জুলাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়