সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

চোট কাটিয়ে বোলিংয়ে সাকিব

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইংল্যান্ডের চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে তর্জনীতে চোট পান টাইগার শিবিরের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এজন্য তাকে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকার পরামর্শ দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক। চোট কাটিয়ে তিনি গতকাল স্পিন কোচ রঙ্গনা হেরাথের অধীনে বোলিং অনুশীলন শুরু করেন।
তর্জনীর চোটের কারণে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে মাঠে নামতে পারেননি বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব। দলের অন্য সতীর্থরা যখন সাদা পোশাকে লড়ছেন তখন সাকিব আল হাসান ব্যস্ত ওয়ানডে সিরিজের আগে নিজেকে পরোপুরি তৈরি করতে। আউটডোরে জিম ও রানিংয়ের পর বোলিংয়ের অনুশীলনও শুরু করেছেন সাকিব।
বিসিবির মেডিকেল বিভাগ সাকিবের চোটের অবস্থা সম্পর্কে জানায়, সাকিবের পুনর্বাসন প্রক্রিয়া চলছে। ধীরে ধীরে তার অনুশীলনের মাত্রা বাড়ানো হবে।
অনুশীলনে কোনোরকম বাধা নেই তার। বল করার সময় আঙুলে আগের মতো কোনো সমস্যা হচ্ছে না তার।’ এর আগে সাকিবের আঙুলের এক্সরে দেখার পর ওয়ানডে সিরিজে ফেরার কথা জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।
তিনি বলেন, ‘আমি এক্সরেটা দেখেছি। দেখে মনে হয়েছে ঠিক আছে। আমরা আশাবাদী ওয়ানডে সিরিজ থেকে সাকিব খেলতে পারবে।’
ঈদের পর ৫ জুলাই থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে আফগানিস্তান ও বাংলাদেশের মধ্যকার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর সিলেট জেলা স্টেডিয়ামে দুটি ম্যাচ হবে ১৪ ও ১৬ জুন।
এদিকে মন্ট্রিল টাইগার্সের হয়ে গেøাবাল টি-টোয়েন্টি লিগ খেলতে কানাডায় যাচ্ছেন সাকিব আল হাসান। কানাডার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি লিগে আন্দ্রে রাসেলের সঙ্গে আইকন প্লেয়ার হিসেবে গতকাল বাংলাদেশ টেস্ট অধিনায়কের নাম ঘোষণা করা হয়।
করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকার পর প্রায় তিন বছর বিরতি দিয়ে আবারো শুরু হচ্ছে সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হওয়া এই লিগ। আগামী ২০ জুলাই থেকে ৬ আগস্টের মধ্যে হবে এবারের আসর। ৬ দলের এ টুর্নামেন্টে প্রতি দলে থাকবেন ১৬ জন করে খেলোয়াড়। এর মধ্যে দুজন হবেন আইকন ক্রিকেটার। আজ সামাজিক যোগাযোগমাধ্যমে আইকন ক্রিকেটারদের নাম ঘোষণা করা হয়। আফগানিস্তানের সঙ্গে সিরিজ শেষে এই লিগ খেলতে কানাডা যাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
চোটে পড়ার আগে ধারাবাহিক ছন্দে ছিলেন সাকিব আল হাসান। চলতি বছরের শুরু থেকেই সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই অলরাউন্ডার। চলতি বছরে বাংলাদেশের আন্তর্জাতিক সিরিজ শুরু হয় গত মার্চে। সেই মাসে দুর্দান্ত পারফর্ম করে আইসিসি মাসসেরা পুরস্কারও পেয়েছিলেন সাকিব। মার্চ মাসের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে সাকিবের প্রতিদ্ব›দ্বী ছিলেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন ও সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান। ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণ মিলিয়ে গত মার্চ মাসে তিনি ১২টি ম্যাচে মাঠে নামেন। ম্যাচগুলোতে ৩৫৩ রানের পাশাপাশি বল হাতে নেন ১৫ উইকেট।
২০২১ সাল থেকে চালু হওয়া এ পুরস্কার সাকিব ছাড়া টাইগার ক্রিকেটারদের মধ্যে জিতেছেন মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক ব্যাটার ২০২১ সালের মে মাসে আইসিসির মাসসেরা নির্বাচিত হয়েছিলেন। গত মার্চে প্রায় ৭ বছর পর দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসে ইংল্যান্ড। ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি সিরিজ খেলে টাইগাররা।
ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে ইংলিশদের কাছে পাত্তাই পায়নি তামিম বাহিনী। তবে তৃতীয় পরাজয় ও হোয়াইটওয়াশ ঠেকানোর ম্যাচে জ্বলে ওঠেন সাকিব। সেই ম্যাচে বিশ্বসেরা এই অলরাউন্ডার ব্যাট হাতে ৭৫ রানের ইনিংস খেলার পাশাপাশি বল হাতে তুলে নেন ৪ উইকেট। তার অলরাউন্ড পারফরম্যান্সে ঘরের মাঠে লজ্জাজনক হোয়াইটওয়াশ থেকে রক্ষা পায় বাংলাদেশ।
ওয়ানডে সিরিজে সফলতা পেলেও বিশ ওভারের ম্যাচে পাত্তাই পায়নি বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে নিয়ে ইংলিশদের বাংলাওয়াশ (হোয়াইটওয়াশ) করে বিদায় করে সাকিব বাহিনী। এই সিরিজেও সাকিব নিয়ন্ত্রিত বোলিং করে নেন ৩ উইকেট। প্রথম টি-টোয়েন্টিতে খেলেন ২৪ বলে অপরাজিত ৩৪ রানের ইনিংস।
এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ৯৩ রান করেন সাকিব। টি-টোয়েন্টি সিরিজে সেই ধারাবাহিকতা ধরে রেখেছিলেন বাংলাদেশ অধিনায়ক। ৩ ম্যাচে নিয়েছিলেন ৫ উইকেট। সঙ্গে প্রথম টি-টোয়েন্টিতে ১৩ বলে ২০ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলেন ৩৮ রানের অপরাজিত ইনিংস। এমন পারফরম্যান্স তাকে মাসসেরা পুরস্কার জিততে সহায়তা করে। এরপর ইংল্যান্ডের চেমসফোর্ডেও তিনি ধারাবাহিক ছন্দে ছিলেন। তবে সেই সিরিজের দ্বিতীয় ম্যাচেই আঙ্গুলের চোটে পড়ে মাঠের বাইরে যেতে বাধ্য হন তিনি।
এরপর থেকে আর সাকিবকে বাংলাদেশের জার্সি গায়ে মাঠে দেখা যায়নি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জুলাইয়ে আফগানদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে ফিরবেন সাকিব আল হাসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়