সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

ইংলিশদের অ্যাশেজ পুনরুদ্ধারের মিশন

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এজবাস্টনে আজ খেকে শুরু হচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজের প্রথম টেস্ট। বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিযার বিপক্ষে বদলে যাওয়া ইংল্যান্ড তাদের অতি-আক্রমণাত্মক ‘বাজবল’ ব্র্যান্ডের ক্রিকেট খেলে অ্যাশেজ পুনরুদ্ধারের মিশনে মাঠে নামছে। এদিকে ইংল্যান্ডের মাটিতে সর্বশেষ ২০০১ সালে অ্যাশেজ জেতা অস্ট্রেলিয়া ধরে রাখতে চায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের পারফরম্যান্স।
গত বছর ব্রেন্ডন ম্যাককালাম কোচ এবং বেন স্টোকস অধিনায়কের দায়িত্ব গ্রহণের পর ১৩ টেস্টের মধ্যে ১১টিতে জিতে অজিদের কঠিন বার্তাই পাঠিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। তবে গত সপ্তাহে ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ২০৯ রানে হারিয়ে শিরোপা জেতা অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের অলআউট আক্রমণের নীতি কতটা কাজ হবে সেটাই এখন দেখার বিষয়। অধিনায়ক স্টোকস বলেছেন, ‘আমরা এখন যেভাবে খেলছি তা এখন পরিবর্তনের কোনো ইচ্ছা আমাদের নেই। কারণ এই পদ্ধতিতে আমরা অবিশ্বাস্য সাফল্য পেয়েছি।’কিন্তু স্টোকসের দর্শনের চেয়ে ইংল্যান্ড সমর্থকদের কাছে উদ্বেগের বিষয় হলো তার ফিটনেস। হাটুর ইনজুরির কারণে স¤প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে বোলিং করেননি তিনি। আর ব্যাটিং নামার সুযোগই পাননি এই মিডল অর্ডার ব্যাটার। ম্যাচটি ১০ উইকেটে জিতেছিল ইংল্যান্ড।
তবে স্টোকস অবশ্য নিজেকে অ্যাশেজের জন্য প্রস্তুত বলে ঘোষণা দিয়েছেন। স্টোকস ছাড়াও জিমি আন্ডারসন ও তার সতীর্থ পেসার ওলি রবিনসন ইনজুরিতে ভুগছিলেন। তবে ইনজুরি কাটিয়ে সেরা একাদশে জায়গা পেয়েছেন দুজনই। তবে অ্যাশেজ সিরিজে পিঠের ইনজুরির কারণে ইংল্যান্ড দলে থাকছেন না বাহাতি স্পিনার জ্যাক লিচ। তার পরিবর্তে দলে ডাক পেয়েছেন মঈন আলী। অধিনায়ক বেন স্টোকস ও কোচ ব্রেন্ডন ম্যাককালামের অনুরোধে সাড়া দিয়ে টেস্ট অবসর ভেঙে দলে ফেরেন ৩৫ বছর বয়সি এই অলরাউন্ডার। ৬৪ টেস্টের ক্যারিয়ারে ২ হাজার ৯১৪ রান করার পাশাপাশি ১৯৫টি উইকেট নিয়েছেন মঈন। এর মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১ ম্যাচ খেলে নিয়েছেন ২০ উইকেট।
এদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতে দারুণ আত্মবিশ্বাসী ট্রাভিস হেডরা। অস্ট্রেলিয়ার অ্যাশেজের শিরোপা ধরে রাখার মিশনে সামনে থেকে দলকে নেতৃত্ব দিবেন টেস্টে ৫০০ উইকেটের মাইলফলকের দ্বারপ্রান্তে থাকা স্পিনার নাথান লায়ন। অধিনায়ক প্যাট কামিন্স তার সঙ্গে বোলিং করার অপশন হিসেবে নিতে পারছেন ফাস্ট মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের মধ্যে থেকে একজনকে। এছাড়াও থাকছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পাঁচ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা স্কট বোলান্ড।
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দলের তেমন কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই অজিদের ব্যাটিং অর্ডারে। তবে স্টিভেন স্মিথ, লাবুশেন, উসমাস খাজা, ক্যামেরন গ্রিনদের নিয়ে গড়ে ওঠা অজিদের ব্যাটিং লাইনআপের ভালোই পরীক্ষা নিতে চলেছেন আন্ডারসন-ব্রডরা। এই সিরিজে বেশ কিছু মাইলফলকের সামনে রয়েছে দুই দলের তারকা ব্যাটাররা। এর মধ্যে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ৫৩ রান করলেই টেস্টে ৯ হাজার রানের মালিক হবেন। এখন পর্যন্ত স্মিথ ৯৭ টেস্টে ৮৯৪৭ রান করেছেন। গড় ৬০.০২। ৩১টি সেঞ্চুরি ও ৩৭টি অর্ধশতরান রয়েছে ঝুলিতে। এর পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান পূরণের সুযোগ রয়েছে স্মিথের সামনে। ১৪৮৯৪ রান করেছেন এখন পর্যন্ত। সেই হিসাবে আর ১০৬ রান করলেই এই নজির গড়বেন তিনি। আসন্ন সিরিজে নিজের শততম টেস্টও খেলতে পারেন স্মিথ।
স্মিথের মতো মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন ৩৬ বছরের অজি ওপেনার উসমান খাজা। টেস্টে পাঁচ হাজার রান পূরণ করার সুযোগ রয়েছে তার সামনে। এখন পর্যন্ত ৬১ টেস্টে ৪৫০৮ রান করেছেন তিনি। ১৪টি সেঞ্চুরি করেছেন খাজা। এই মাইলস্টোনে পৌঁছতে আরো ৪৯২ রান করতে হবে তাকে। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে ৭ হাজার রান পূরণের সুযোগ রয়েছে খাজার সামনে। এখন পর্যন্ত ৬৩০৩ রান করেছেন তিনি। ঝুলিতে রয়েছে ১৬টি সেঞ্চুরি। আরো ৬৯৭ রান করলেই আন্তর্জাতিক ক্রিকেটে ৭ হাজার রান পূর্ণ করবেন তিনি।
আরেক অজি ব্যাটার মার্নাশ লাবুশানের সমানে রয়েছে টেস্টে ৪ হাজার রান পূর্ণ করার সুযোগ। টেস্ট র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান ব্যাটারও তিনি। ৩৮ টেস্টে ৩৪৬১ রান করেছেন লাবুশানে। গড় ৫৬.৭৩। ১০টি সেঞ্চুরি করেছেন। আর ৫৯৩ রান করলেই এই মাইলস্টোন ছুঁয়ে ফেলবেন তিনি।
এছাড়া আর ৪৫৮ রান করলেই টেস্টে ৩ হাজার রান পূর্ণ করবেন ট্রাভিস হেড। অ্যালেক্স ক্যারি ১৯৭ রান ও ক্যামেরুন গ্রিন মাত্র ২৮ রান করলেই টেস্টে হাজার রান পূর্ণ করে ফেলবেন।

বোলারদের মধ্যে অজি অধিনায়ক প্যাট কামিন্স আর ২৯ উইকেট নিলে আড়াইশো উইকেটের মালিক হবেন। ৫০ টেস্টে ২২১ উইকেট নিয়েছেন তিনি। ২৮ উইকেট পেলেই আড়াইশো টেস্ট উইকেটের মালিক হবেন জস হ্যাজলেউড।
অপরদিকে ইংল্যান্ডের খেলোয়াড়দের মধ্যে টেস্টে অধিনায়ক বেন স্টোকসের ঝুলিতে রয়েছে ৯২ ম্যাচে ৫৭১২ রান। ১২টি সেঞ্চুরি রয়েছে ঝুলিতে। আর ২৮৮ রান করলেই টেস্টে ৬ হাজার রান পূরণ করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়