সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

অনন্য উচ্চতায় মিরাজ

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে চলমান একমাত্র টেস্টে গতকাল ২ উইকেট তুলে তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে দেড়শ উইকেট ক্লাবে প্রবেশ করেছেন টাইগার শিবিরের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ১৫০ উইকেট থেকে মাত্র ২ উইকেট পেছনে থাকা অবস্থায় মিরপুর টেস্টে মাঠে নামেন তিনি। গতকাল আফগানিস্তানের প্রথম ইনিংসেই মিরাজ তার কাক্সিক্ষত মাইলফলক স্পর্শ করেন।
মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে প্রথম দিনটা ভালো কাটলেও দ্বিতীয় দিনের শুরুটা হয় বাজেভাবে। আগের দিনে করা ৩৬২ রানের সঙ্গে আর মাত্র ২০ রান যোগ করেই গুটিয়ে যায় লাল সবুজের প্রতিনিধিদের ইনিংস। এরপর বোলিংয়ে এসে আলো ছড়ান বাংলাদেশি পেসার-স্পিনাররা। মিরাজের মাইলফলক স্পর্শ করতে প্রয়োজন ছিল মাত্র দুটি উইকেটের। সেই লক্ষ্যে বোলিং আক্রমণ চালাতে থাকেন তিনি। আফগানদের ইনিংসের ২৫তম ওভারে কাক্সিক্ষত একটি উইকেট তোলেন মিরাজ। তার বলের গতিবিধি বুঝতে না পেরে লেগ বিফোরের ফাঁদে পা দেন নাসির জামাল। ৪৩ বলে ৩৫ রান করে বিদায় নেন এই ব্যাটার। ৩৯তম ওভারের শেষ বলে করিম জানাতকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে ১৫০ উইকেট পূর্ণ করেন এই অফস্পিনার।

মিরাজের আগে বাংলাদেশের হয়ে লাল বল হাতে ১৫০ উইকেট তুলেছেন মাত্র দুজন। তারা হলেন সাকিব আল হাসান এবং তাইজুল ইসলাম। সাকিবের নামের পাশে এখন রয়েছে ২৩৩টি উইকেট, আর তাইজুলের ১৭৭টি। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সাদা পোশাকে ১০০ উইকেটের ক্লাবে আছেন মাত্র একজন। সাবেক বামহাতি স্পিনার মোহাম্মদ রফিক ১০০ উইকেট নিয়ে তার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন।
টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের হয়ে মেহেদী হাসান মিরাজের যাত্রা শুরু হয় ২০১৬ সালের ২০ অক্টোবর, ইংল্যান্ডের বিপক্ষে। অলরাউন্ডার হিসেবে ক্রিকেটে যাত্রা শুরু করলেও তিনি শুরুর দিকে ব্যাট হাতে তেমন আলো ছড়াতে পারেননি। তবে বল হাতে তিনি ছিলেন অনবদ্য। ক্যারিয়ারের প্রথম ম্যাচেই তিনি ৭টি উইকেট তোলেন। বাংলাদেশের জার্সি গায়ে মিরাজ দ্বিতীয় ম্যাচ খেলেন মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ইংলিশদের বিপক্ষে। সেই ম্যাচের দুই ইনিংসে মোট ৩ রান করলেও দুই ইনিংস মিলিয়ে শিকার করেন ১২ উইকেট। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রতিপক্ষের মাঠে তিনি বল হাতে ২টি উইকেট তোলেন। অভিষেক ম্যাচে ৭টি এবং এর পরের ম্যাচে ১২টি উইকেট তুলে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন মেহেদী হাসান মিরাজ। ব্যাট হাতে ভালো পারফর্ম করার জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে ক্যারিয়ারের পঞ্চম ম্যাচ পর্যন্ত। ভারতের মাঠে ভারত দলের বিপক্ষে প্রথম ইনিংসে তিনি টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি করেন, যেখানে তার রান ছিল ৫১। দ্বিতীয় ইনিংসেও তার ব্যাট থেকে ২৩ রান যোগ হয় বাংলাদেশের স্কোরবোর্ডে। সেই ম্যাচে তিনি দুটি উইকেট তোলেন। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই অফস্পিন অলরাউন্ডারকে। তিনি ধারাবাহিকভাবে ব্যাট ও বল হাতে দলের জন্য অবদান রাখছেন। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ৬ উইকেট তোলেন। এর পরের ম্যাচে একই দলের বিপক্ষে তার বল বিদায় করে ৪ লঙ্কান ব্যাটারকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরাজ ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলেন ২০১৭ সালের আগস্টে। সেই ম্যাচে তিনি ব্যাট হাতে দুই ইনিংস মিলিয়ে করেন ৪৪ রান এবং বল হাতে শিকার করেন ৫ উইকেট। অজিদের বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেও মিরাজ ৩ উইকেট তুলে প্রতিপক্ষ দলকে কোণঠাসা করতে অবদান রাখেন। এর দীর্ঘ এক বছর পর মিরাজ ক্যারিয়ারের চতুর্থ ফাইফার তুলে নেন। ২০১৮ সালের সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেট শিকার করেন তিনি। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট, উইন্ডিজের বিপক্ষে ১২ উইকেট তুলে নিজের সামর্থ্য প্রমাণ করেন টাইগার শিবিরের এই অফস্পিনার। ২০২১ সালের পর থেকে এ পর্যন্ত মিরাজ পাঁচবার ৫ জনের বেশি ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছেন।
সাদা পোশাকের ক্যারিয়ারে মেহেদী হাসান এ পর্যন্ত পাঁচ উইকেটের বেশি শিকার করেন ৯ বার, ১০ উইকেটের বেশি শিকার করেন ২ বার। বর্তমান প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে মিরাজ দীর্ঘদিন যাবত চেনা ছন্দে থেকে দলের হয়ে অবদান রেখে চলেছেন। আফগানদের বিপক্ষে চলমান টেস্টেও তিন বলের পাশাপাশি ব্যাট হাতে বাংলাদেশের বড় সংগ্রহ গড়ার পথে অবদান রাখেন। নাজমুল হোসেন শান্ত এবং মাহমুদুল হাসান জয় টাইগারদের ভালো একটা শুরু এনে দেয়ার পর ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। তখন মুশফিকুর রহিমের সঙ্গে জুটি বেঁধে দলের ত্রাতা হয়ে ওঠেন মেহেদী হাসান মিরাজ। ধৈর্যশীল খেলা দেখিয়ে তিনি উইকেট পতনের মিছিল থামিয়ে ৪৩ রানের ইনিংস খেলে প্রথম দিনের খেলা শেষ করেন। তার এবং মুশফিকের টেস্ট মেজাজে খেলার কারণেই প্রথম ইনিংসে আফগানদের সামনে বড় লক্ষ্য ছুড়ে দিতে পেরেছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়