পেঁয়াজ-সবজির দামে স্বস্তি, মাছ চড়া

আগের সংবাদ

ভোটের জন্য প্রস্তুত খুলনা কার ভাগ্যে ছিঁড়বে শিকে

পরের সংবাদ

শেষ হলো বোধনের তিন যুগপূর্তি উৎসব

প্রকাশিত: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বৃষ্টি-ঝড়ো হাওয়া কোনো কিছুই দমাতে পারেনি সংস্কৃতিপ্রেমীদের। চট্টগ্রামে অন্যতম বৃহৎ আবৃত্তি সংগঠন ‘বোধন’ এর তিন যুগপূর্তি উপলক্ষে শুক্র ও শনিবার দুদিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের সাফল্য তারই সাক্ষ্য দিচ্ছে। দীর্ঘ ৩৬ বছর একটি আবৃত্তি সংগঠনের জন্য কম সময় নয়। নানা চড়াই-উৎরাইয়ের মধ্যে সগর্বে টিকে আছে সংগঠনটি এবং বেশ সফলভাবেই। তিন যুগপূর্তি উপলক্ষে এবারের আয়োজন ছিল নবীন-প্রবীণদের সমন্বয়, সম্মাননা, সেমিনার, গান আর আবৃত্তি তো ছিলই। জেলা শিল্পকলা একাডেমিতে ঢাকা, কলকাতাসহ দেশের বিভিন্ন অঞ্চলের আবৃত্তিকারদের অংশগ্রহণে আয়োজিত হয় বোধন আবৃত্তি উৎসব। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে উৎসবের শুভ সূচনা ঘটে।
দুদিনব্যাপী এ উৎসবের সমাপনী দিনের সেমিনারে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. নিমাই মণ্ডল ‘শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যক্রমে বিষয় হিসেবে আবৃত্তির প্রয়োজনীয়তা’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। নগরীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত এই সেমিনারে সভাপতিত্ব করেন বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রামের অধ্যক্ষ পারভেজ চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, সেতু বিভাগের অতিরিক্ত সচিব দেওয়ান সাইদুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কবি মো. আবদুল মালেক মুস্তাকিম, আবৃত্তিশিল্পী (শিলিগুড়ি, ভারত) ডা. পার্থপ্রতিম পান, বাংলাদেশ শিক্ষক সমিতি (পি.টি.এ) চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী এবং কক্সবাজার ডুলাহাজরা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক সিন্টু কুমার চৌধুরী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী। এই অধিবেশনটি সঞ্চালনা করেন মাইনুল আজম চৌধুরী। বৈকালিক অধিবেশনে কবি উৎপলকান্তি বড়ুয়ার রচনা ও মাইনুল আজম চৌধুরীর গ্রন্থনা- নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘পরানঅর এই চাটগাঁ আঁরার’ পরিবেশন করে বোধন সদস্যরা। বোধন সদস্য সন্দীপন সেন একা, হিমানী মজুমদার, পৃথুলা চৌধুরী, নোটন দাশ, অনিমেষ পালিত, নীল মজুমদার, পাতা দে বৃষ্টি, প্রণিতা দেব চৈতী এবং প্রাপ্য দাশ বর্ণের পরিবেশনায় প্রশান্ত চক্রবর্তীর নির্দেশনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দেবতার গ্রাস’ প্রযোজনা পরিবেশিত হয়।।

আবৃত্তিশিল্পী ফয়জুল্লাহ সাঈদের সঞ্চালনায় ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন রমিজ বাবু ও মেহেদী হাসান আকাশ। ‘স্বপ্ন রঙের ঢেউ’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন দেওয়ান সাঈদুল হাসান, স্বপ্না দে এবং আবু নাসের মানিক। ‘তোমায় দিলাম রাইকমল’ পর্বে গান ও আবৃত্তি পরিবেশন করেন সুবীর ভট্টাচার্য ও জয়তী চক্রবর্তী। দুলাল দাশগুপ্তর সঞ্চালনায় ‘রবি রশ্মি’ পবে দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন নূনা আফরোজ ও অনন্ত হীরা,আশরাফুল হাসান বাবু ও কাজী বুশরা আহমেদ তিথি এবং দীপংকর দস্তিদার ও রথী দাশ।
কবি কামরুল হাসান বাদলের সঞ্চালনায় প্রয়াত কবি ও লেখকদের স্মরণে ‘প্রণমি তোমারে’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন রীমা দাশ, তৈয়বা জহির আরশি, উমে সিং মারমা, শামীমা ইয়াসমিন মুন্নি এবং মো. মুজাহিদুল ইসলাম। বোধনের সাবেক সভাপতি রণজিৎ রক্ষিত স্মরণে কবি ফাউজুল কবিরের কবিতা ‘মন ভালো হলে চলে এসো’ পরিবেশন করেন শিমুল নন্দী, প্রণব চৌধুরী, জাভেদ হোসেন এবং মাইনুল আজম চৌধুরী। পর্বটি সঞ্চালনা করেন রাজিউর রহমান বিতান। আবৃত্তি শিল্পী সন্দীপন সেন একা,র গ্রন্থণা ও নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘সম্প্রীতির বাংলাদেশ’ পরিবেশন করেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের শিশু বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়