নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

দেশে ফেরার আকুতিসহ ৪ দফা দাবি রোহিঙ্গাদের : উখিয়া ও টেকনাফে সমাবেশ

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্বদেশে ফিরে যাওয়া, নাগরিকত্বের স্বীকৃতি, নিরাপত্তা এবং অন্য জাতিগোষ্ঠীর মতো অবাধে চলাফেরা করার স্বাধীনতার দাবিসংবলিত ৪ দফা দাবিতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ক্যাম্পগুলোতে গতকাল বৃহস্পতিবার সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন রোহিঙ্গারা। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
জসিম আজাদ, উখিয়া (কক্সবাজার) থেকে জানান, কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে স্বদেশে ফিরে যাওয়া, নাগরিকত্বের স্বীকৃতি, নিরাপত্তা এবং অন্য জাতিগোষ্ঠীর মতো অবাধে চলাফেরা করার স্বাধীনতার দাবিসংবলিত ৪ দফা দাবিতে সমাবেশ করেছেন আশ্রিত রোহিঙ্গারা। গতকাল বৃহস্পতিবার সকালে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পৃথকভাবে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কয়রক হাজার রোহিঙ্গা অংশগ্রহণ করেন।
জানা যায়, উখিয়ার পালংখালী রোহিঙ্গা ক্যাম্প ১৪,১৫ ও ১৬ এর রোহিঙ্গারা একত্রিত হয়ে ক্যাম্প ১৫ এর সিআইসি অফিস সংলগ্ন খোলা মাঠে স্বদেশে (মিয়ানমার) ফেরত যাওয়ার দাবিতে শান্তিপূর্ণ সভা-সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে সব রোহিঙ্গা নারী-পুরুষের হাতে পোস্টার, প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে যার যার নিজ এলাকায় ফিরে যাওয়ার জন্য শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেন।
ওই তিনটি রোহিঙ্গা ক্যাম্পে সকাল থেকে লোকজন জড়ো হতে শুরু করেন। সমাবেশে পুরুষদের পাশাপাশি রোহিঙ্গা নারী ও শিশুরা যোগ দেয়। এছাড়া কুতুপালং, বালুখালী, লম্বাশিয়ায়ও এ ধরনের সমাবেশ হয়েছে। সেখানে পোস্টার, প্ল্যাকার্ডে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যাওয়ার দাবি সংবলিত পোস্টার ও ব্যানার প্রদর্শন করেন। রোহিঙ্গাদের অধিকার আদায় ও প্রত্যাবাসনের দাবিতে সোচ্চার শীর্ষ রোহিঙ্গা নেতারা সেখানে বক্তব্য রাখেন।
রোহিঙ্গা নেতারা বলেন, দ্রুত মিয়ানমারে ফিরে যেতে বিশ্ব স¤প্রদায়ের সহযোগিতা কামনা করছি। ‘আমরা আর বাংলাদেশে থাকতে চাই না। দ্রুত নিজ দেশে ফিরে যেতে চাই। আমরা নাগরিকত্ব, নিরাপত্তা, চলাচলের স্বাধীনতাসহ নিজ গ্রামে ভিটেমাটি ফেরত দিলে এই মুহূর্তে চলে যাব মিয়ানমারে।’
তারা বলেন, প্রত্যাবাসন বন্ধ করবেন না। আমরা ঘরে ফিরে যেতে চাই। জাতিসংঘ আমাদের রেশন কাটছে, আমরা আর শরণার্থী থাকতে চাই না, দয়া করে আমাদের মাতৃভূমিতে ফিরে যেতে সাহায্য করুন।
কর্মসূচিকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তার জন্য এপিবিএন পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছিল। ৮ এপিবিএন এর সহকারী

পুলিশ সুপার (ইন্টেলিজেন্স ও মিডিয়া) মো. ফারুক আহমেদ বলেন, ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের আওতাধীন ক্যাম্পসমূহের মধ্যে মোট ১১ টি স্থানে রোহিঙ্গা কমিউনিটির সদস্যরা ‘গো ব্যাক’ শীর্ষক এক সমাবেশ করেছে। এই সমাবেশে কয়েক হাজার লোক তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যাওয়ার দাবিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এপিবিএন পুলিশের উপস্থিতিতে শান্তিপূর্ণ এ কর্মসূচি সম্পন্ন হয়। সমাবেশের এর মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশ থেকে নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে বিশ্ববাসীর সহযোগিতা কামনা করছে। সমাবেশের মূল উদ্দেশ্য ছিল রোহিঙ্গা জনগোষ্ঠীর ন্যায্য অধিকার ‘‘নিজ দেশে শর্তহীন প্রত্যাবাসন’’।
অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) খালিদ হোসেন বলেন, মিয়ানমারে ফিরে যাওয়াসহ কয়েক দফা দাবিতে রোহিঙ্গারা কক্সবাজারের উখিয়া-টেকনাফের ক্যাম্পগুলোতে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করেছে।
জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার (দক্ষিণ) থেকে জানান, দ্রুত প্রত্যাবাসনের দাবি নিয়ে রোহিঙ্গারা মানববন্ধন ও মিছিল করেছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে -১১ টা পর্যন্ত টেকনাফ হ্নীলা ইউনিয়নের লেদা, নয়া পাড়া ও শালবাগান ২৪, ২৬ ও ২৭ নং রোহিঙ্গা ক্যাম্পে এই কর্মসূচি পালন করা হয়। এতে রোহিঙ্গারা অতিদ্রুত মিয়ানমারে ফিরে যেতে চায় জানিয়ে তারা নাগরিকত্ব, নিজ ভিটাবাড়ি ফেরত, চলাফেরা ও জীবিকার স্বাধীনতা এবং নিরাপত্তা নিশ্চিত করার মতো ৪টি দাবি উপস্থাপন করেন কর্মসূচিতে। ২৬নং ক্যাম্পের রোহিঙ্গা নেতা জাকারিয়া, বজলুল ইসলাম বলেন, আমাদের (রোহিঙ্গা) আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি রোহিঙ্গাদের অধিকারের জন্য চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সঙ্গে প্রত্যাবাসনের চেষ্টা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। বাংলাদেশ ও রোহিঙ্গা জাতিগোষ্ঠীর জন্য দোয়া করার মাধ্যমে উক্ত মানববন্ধন কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়