নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

কামড়ে শিশুটির হাত ছিঁড়ে নিল চিড়িয়াখানার হায়েনা

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পরিবারের সঙ্গে শিশু সাইফ বেড়াতে এসেছিল জাতীয় চিড়িয়াখানায়। প্রাণী দেখার সময় সবার অলক্ষ্যে বেড়ার ফোকর দিয়ে ডান হাত ঢুকিয়েছিল দুই বছরের শিশু সাইফ। আর তখনই কামড় বসিয়ে সেই হাতের কব্জিসহ অনেকখানি কামড়ে ছিঁড়ে নিয়েছে চিত্রা হায়েনা। গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে ঢাকার মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় মাংসাশী প্রাণীটি এ ঘটনা ঘটায়। আহত শিশুটিকে রাজধানীর পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরই মধ্যে তার এক দফা অস্ত্রোপচার হয়েছে। চিকিৎসার প্রাথমিক ব্যয় বহন করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
সাইফের বাবা গার্মেন্টসকর্মী মো. সুমন বলেন, আমি আশুলিয়া এলাকায় একটি গার্মেন্টসে কাজ করি। আজ (গতকাল বৃহস্পতিবার) সকালে আমার দুই বছরের ছেলে সাইফকে নিয়ে আমার স্ত্রী এবং আরো কয়েকজন মিলে চিড়িয়াখানায় যাই। দুপুর ১২টার দিকে চিড়িয়াখানায় হায়েনার খাঁচার সামনে মায়ের কোল থেকে নামে সাইফ। হঠাৎই হায়েনার খাঁচার সামনে চলে যায়। খাঁচায় থাকা হায়েনাটি শিশুটির হাতে কামড় দেয়। কামড়ের একপর্যায়ে ডান হাতের কব্জি থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে চিড়িয়াখানার লোকজনের সহায়তায় প্রথমে শিশুটিকে সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে আসা হয়। পরবর্তীতে তারা পঙ্গু হাসপাতালে পাঠায়। তাদের গ্রামের বাড়ি রংপুরের পীরগঞ্জ থানার হরিরামপুর শাহাপুরে বলেও জানান সুমন।
চিড়িয়াখানার সরকারী পরিচালক মুজিবুর রহমান বলেন, ঘটনার পরপরই আমরা শিশুটির চিকিৎসার জন্য সব ব্যবস্থা করি। পঙ্গু হাসপাতালে শিশুটির চিকিৎসা সহায়তার জন্য আমাদের একজন কর্মকর্তা সবকিছু দেখভাল করছেন। তিনি বলেন, বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে লোকসমাগম থাকলেও এ ধরনের ঘটনা ঘটেনি।

এ ঘটনার পরপরই সব ধরনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানের চেষ্টা চালানো হচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলা হচ্ছে। তারা এ বিষয়টি দেখছেন। হায়েনা শিশুটির হাতের যে অংশ নিয়ে গেছে সেটি আর পাওয়া যায়নি উল্লেখ করে চিকিৎসকের বরাত দিয়ে চিড়িয়াখানার এই কর্মকর্তা বলেন, শিশুটি অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।
ডিএমপির মিরপুর বিভাগের দারুস সালাম জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মফিজুর রহমান পলাশ জানান, চিত্রা হায়েনার খাঁচাটি সাত ফুট উঁচু লোহার রড ও বেড়া দিয়ে ঘেরা। তার ফুটখানেক আগে লোহার রড দিয়ে একটি নিরাপত্তা বেষ্টনী আছে। ওই নিরাপত্তা বেষ্টনী অতিক্রম না করার বিষয়ে নির্দেশনা সেখানে টানানো আছে। শিশুটি কোনোভাবে নিরাপত্তা বেষ্টনী অতিক্রম করে বেড়ার ফোকর দিয়ে ডান হাত এগিয়ে দিলে হায়েনা তা কামড়ে ছিঁড়ে নেয়।
এসি আরো বলেন, সবার অলক্ষ্যে ঘটনাটি ঘটে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। তবুও এখানে কারো গাফিলতি আছে কিনা সেটি তদন্ত করে দেখা হচ্ছে।
এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন জানিয়েছেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ হাসপাতালে গিয়ে শিশুটির খোঁজখবর নিয়েছে। এছাড়া কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তিনি আরো বলেন, ‘যুগ্মসচিবের নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে একটি এবং প্রাণিসম্পদ অধিদপ্তর আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটি দুটিকে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়