নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

ওয়ানডে সিরিজে সাকিবকে পাচ্ছে টাইগাররা

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তান দল বাংলাদেশ সফরে আসবে ১০ জুন। মিরপুরে দুই দলের একমাত্র টেস্ট শুরু হবে ১৪ জুন। এরপর দুই দলের ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ৫ জুলাই। ৮ ও ১১ জুলাই হবে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ। ওয়ানডে সিরিজের ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। এরপর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৪ ও ১৬ জুলাই দুটি টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে আফগানদের বাংলাদেশ সফর। ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে চোটে পড়েন সাকিব আল হাসান। এজন্য সেই সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও মাঠে দেখা যায়নি বিশ্বসেরা অলরাউন্ডারকে। সেই চোটে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে যান সাকিব। এরপর থেকে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন সাকিব। তবে স¤প্রতি এক্স-রে করেছেন তিনি। আর তাতে মিলেছে সুখবর।
বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী নিশ্চিত করেছেন, আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়েই মাঠে ফিরবেন সাকিব। চোটের সন্তোষজনক অগ্রগতি থাকায় জুলাইয়ে মাঠে নামতে পারবেন এই অলরাউন্ডার- এমনটাই বিশ্বাস দেবাশীষের। তিনি বলেন, ‘রিপোর্ট ভালো, সন্তোষজনক বলা যায়। আমরা আশা করছি জুলাইয়ে ওয়ানডে সিরিজ থেকেই মাঠে ফিরতে পারবে সে। রিহ্যাব শুরু করেছে, আজকে রানিং করল। মানে ফিটনেসের যে কাজ সেটা বৃহস্পতিবার থেকে শুরু করেছে। আঙুলের অগ্রগতি সন্তোষজনক। অবশ্যই আশাবাদী আমরা, সে ওয়ানডে সিরিজ দিয়ে মাঠে নামবে।’
গতকাল সকালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সাকিব জিম করেছেন বেশ খানিকক্ষণ। এরপর রানিং করেছেন প্রায় ২০ মিনিট। এ সময় তিনি জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছেন। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের উইকেটও দেখেছেন। কিছুক্ষণ মিরপুর স্টেডিয়ামের কিউরেটর গামিনি ডি সিলভার সঙ্গে কথা বলতেও দেখা গেছে টেস্ট দলের নিয়মিত অধিনায়ককে।
আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে। খেলা শুরু হবে প্রতিদিন সকাল ১০টা থেকে। আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজকে সামনে রেখে গত ২৯ মে থেকে প্রি সিরিজ ক্যাম্পে ব্যস্ত সময় পার করছে লাল সবুজের প্রতিনিধিরা। ইতোমধ্যেই টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সেই দলে আধিক্য দেখা গেছে পেসারের। অন্যান্য সময় ঘরের মাঠের সিরিজগুলোতে স্পিনকেন্দ্রিক দল ঘোষণা করতে দেখা যেত। কেননা ঘরের মাঠে বাংলাদেশের সবচেয়ে বড় শক্তি স্পিনাররা। তাদের বদৌলতে গত এক দশকে অনেক বড় বড় দলকে ধরাশায়ী করেছে টাইগাররা। তবে এবার আফগানদের বিপক্ষে পেসারদের কাছে ভালো কিছু আশা করছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
এদিকে প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পাওয়া পেসার মুশফিক হাসানের সময়টা কাটছে স্বপ্নের মতো। গতকাল তরুণ এই পেসারের সঙ্গে হাত মিলিয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন সাকিব আল হাসান। টেস্ট অধিনায়ক মুশফিককে চেনেন আরো আগে থেকেই। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে দুজনই খেলেছেন মোহামেডানের হয়ে। এই টুর্নামেন্টে ওভারপ্রতি ৫.২৬ গড়ে রান দিয়ে ৯ ম্যাচে ১০ উইকেট নেন মুশফিক। তখন কি আলাদা করে সাকিবের সঙ্গে কোনো কথা হয়েছে?
এমন প্রশ্নের জবাবে মুশফিক বলেন, ‘সাকিব ভাইয়ের সঙ্গে ওভাবে কথা হয়নি। তার কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছি। অনেক সাহায্য করেছেন। যখন মাঠে খেলছিলাম, তখন বুঝিয়ে দিয়েছেন এটা করো, ওটা করো। জিজ্ঞাসা করেছি, সুন্দরভাবে উত্তর দিয়েছেন।’
জাতীয় দলে সুযোগ পাওয়া নিয়ে তিনি বলেন, ‘আলহামদুল্লিলাহ, অনেক ভালো লাগছে। এখানে ক্যাম্পে যোগ দিলাম। মানে কোনো কিছু মনে হচ্ছে না। অ্যালান ডোনাল্ডের সঙ্গে আগে কাজ করছিলাম। আমাকে স্বাগত জানিয়েছেন। বলেছেন ভালো। ’
বোলিংয়ে নিজের শক্তির জায়গা নিয়ে মুশফিকের ভাষ্য, ‘আমি প্রথমে লাইন- লেংথ, অ্যাকুরেসি এগুলো প্রথমে অ্যাডজাস্ট করি। তারপর জোর। এখান থেকে মনে হয় ভালো অনুভব করছি। ’
ছেলের অনুশীলন দেখতে গতকাল মিরপুরে এসেছিলেন পেসার হাসান মাহমুদের বাবা মোহাম্মদ ফারুক । হাসান যখন অনুশীলন করছিলেন, তখন তার বাবাকে গ্রান্ড স্ট্যান্ডে দুই শিশুকে নিয়ে দাঁড়িয়েয়ে থাকতে দেখা যায়। দুই শিশু হল হাসানের ভাগ্নে। এ সময় হাসানের পেস বিভাগের সতীর্থ তাসকিন আহমেদ-এবাদত হোসেনদের সাথে কুশল বিনিময় করেন তার বাবা। এরপর গণমাধ্যমের মুখোমুখি হয়ে মোহাম্মদ খালেদ দিয়েছেন খুশির এক সংবাদ। গত বুধবার তার ছেলে হাসান মাহমুদ বাগদান সেরেছেন। সেটি নিশ্চিত করেছেন তার বাবা খালেক নিজেই। একইসঙ্গে ছেলের বিয়ে নিয়ে তার বড় ইচ্ছের কথাও শুনিয়েছেন। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগেই ছোট পরিসরে বিয়ে করবেন হাসান মাহমুদ।
পরবর্তীতে তার বিয়ের বাকি অনুষ্ঠানিকতা বড় পরিসরে হবে বিশ্বকাপের পর। এমনকি নিজ এলকায় জাতীয় দলের সব ক্রিকেটারকে নিয়ে যাওয়ার ইচ্ছের কথাও প্রকাশ করেন হাসানের বাবা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়