গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

৩ দিনের সফর ঢাকায় ভারতীয় সেনাপ্রধান মনোজ পান্ডে

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুই দিনের সফরে গতকাল ঢাকায় এসেছেন ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পান্ডে (সিওএএস)। গতকাল সোমবার ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন এবং আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। আজ মঙ্গলবার তিনি বাংলাদেশের বিভিন্ন স্থানে সফরে যাবেন। এদিকে সেনাপ্রধানের সফর নিয়েও ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতি প্রকাশ করেছে দেশটির প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)। এটি ভারত সরকারের তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের একটি সংস্থা। এছাড়াও ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে এই সফর নিয়ে বেশ কয়েকটি টুইট বার্তা প্রকাশ করা হয়েছে।
আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় সেনাপ্রধানের এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়। আগামীকাল বুধবার তিনি ভারতে প্রত্যাবর্তন করবেন বলে জানানো হয়েছে।
আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সফরের প্রথমদিন তিনি সেনাবাহিনী সদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং তাকে আমন্ত্রণ জানানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুই দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সেনাসদরে আসার আগে জেনারেল মনোজ পান্ডে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার দেয় এবং সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, দুই দিনের সফরে ভারতীয় সেনাবাহিনীর চিফ অব আর্মি স্টাফ (সিওএএস) জেনারেল মনোজ পান্ডে ৫ থেকে ৬ জুন পর্যন্ত বাংলাদেশে গেছেন। সফরকালে সেনাপ্রধান বাংলাদেশের শীর্ষ সামরিক নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে ভারতীয় সেনাপ্রধান বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রতিরক্ষা সম্পর্ক আরো জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। এছাড়াও সফরের দ্বিতীয় দিন আজ মঙ্গলবার চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) ৮৪তম লং কোর্সের অফিসার ক্যাডেটদের পাসিং আউট প্যারেড (পিওপি) পরিদর্শন করবেন জেনারেল মনোজ পান্ডে। এর আগে এপ্রিলের শেষের দিকে জেনারেল মনোজ পান্ডের আমন্ত্রণে ভারত সফরকালে চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে পাসিং আউট প্যারেড পরিদর্শন করেছিলেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ (সিএএস)। সেই ধারাবাহিকতায় শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে বিএমএতে পাসিং আউট প্যারেড পরিদর্শন করবেন মনোজ কুমার পান্ডে।
বিবৃতিতে আরো জানানো হয়, জেনারেল পান্ডে বিএমএ থেকে পাসিং আউট কোর্সের সেরা বিদেশি ক্যাডেটদের জন্য প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ট্রফি’ উপস্থাপন করবেন। এ বছর প্রথম ট্রফি তানজানিয়ার অফিসার ক্যাডেট এভারটনকে দেয়া হচ্ছে।
সফরকালে মনোজ পান্ডে ভারতীয় সেনাবাহিনীর পক্ষে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাবেন, যারা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সর্বোচ্চ আত্মত্যাগ করেছিলেন। এ সফরে ভারতীয় সেনাপ্রধানের অন্যান্য কর্মসূচির মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা ছাড়াও দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে বাংলাদেশের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের ব্রিফিংও রয়েছে।
ভারতীয় হাইকমিশন তাদের বিবৃতিতে আশা প্রকাশ করেছে, এ ধরনের উচ্চ পর্যায়ের মতবিনিময় ভারত ও বাংলাদেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধন আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ করে দেবে। সিনিয়র সামরিক কর্মকর্তাদের ঘন ঘন সফর এবং যৌথ সামরিক মহড়ার মতো দ্বিপক্ষীয় সহযোগিতার নানা কর্মসূচি উভয় দেশের মধ্যে সামরিক সম্পর্ক বৃদ্ধিতে অবদান রাখে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়