গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ডিজিটাল নিরাপত্তা আইনে ৭০০১টি মামলা হয়েছে : সংসদে আইনমন্ত্রী

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ডিজিটাল নিরাপত্তা আইনে ৩১ জানুয়ারি পর্যন্ত সারাদেশে মোট ৭০০১টি মামলা দায়ের হয়েছে। গতকাল সোমবার গণফোরামের সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।
আবুল কালাম আজাদের এক লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী সংসদকে জানান, বর্তমানে দেশে অধস্তন আদালতগুলোয় চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত মোট ৩৬ লাখ ৭০ হাজার ৬৭০টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে দেওয়ানী মামলা ১৫ লাখ ৮৪ হাজার ১৬০টি এবং ফৌজদারী মামলা ২০ লাখ ৮৬ হাজার ৫১০টি। এর মধ্যে শুধু ঢাকা জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৪৪ হাজার ৩৩টি।
৪ মোবাইল কোম্পানিকে রাজস্ব দিতে হবে ২৫০৩ কোটি টাকা : সরকারদলীয় এমপি দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, চারটি মোবাইল ফোন কোম্পানিকে ২ হাজার ৫০৩ কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব সরকারকে দেবার জন্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগ সিদ্ধান্ত দিয়েছেন।
তিনি বলেন, সরকারের রাজস্ব সংক্রান্ত পাওনা আদায়ের মামলাগুলো নিস্পত্তির জন্য বাংলাদেশ সুপ্রীম কোর্ট অগ্রাধিকার দিয়েছেন। যেসব রিট মামলার কারণে সরকারের বিশাল পরিমাণ রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে প্রধান বিচারপতির সদয় নির্দেশনায় উক্ত রিট বেঞ্চসমূহ এ ধরনের মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নিয়েছেন। সম্প্রতি আপিল বিভাগ চলতি জানুয়ারি মাসে মোট ৯টি মামলা একত্রে শুনানি করে একটি রায়ের মাধ্যমে গ্রামীণফোন লিমিটেডকে ১ হাজার ১৬৩ কোটি, রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল লিমিটেডকে (৬৬৫+৫০), মোট ৭১৫ কোটি এবং বাংলালিংক লিমিটেডকে ৬২৫ কোটি টাকা, অর্থাৎ সর্বমোট দুই হাজার পাঁচশত তিন কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন তথা সরকারকে দেবার জন্য যুগান্তকারী সিদ্ধান্ত দিয়েছেন।
আইনমন্ত্রী বলেন, বিগত বছরে বাংলাদেশ সুপ্রীম কোর্ট রাজস্ব সংক্রান্ত উল্লেখযোগ্য পরিমাণ মামলা নিস্পত্তির করে যাতে সরকারের বিপুল অঙ্কের রাজস্ব আদায় হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়