‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১৭ আগস্ট থেকে ২০২৩ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে বলে জানা গেছে। সে অনুযায়ী সব ধরনের প্রস্তুতি নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডগুলো। ১৬-১৭ আগস্ট চলতি শিক্ষাবর্ষের পরীক্ষা শুরু করার জন্য একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। চলতি সপ্তাহ এ পরীক্ষার তারিখ চূড়ান্ত হতে পারে। আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে এমন তথ্য জানা গেছে।
এ বিষয়ে গতকাল রবিবার জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার ভোরের কাগজকে বলেন, আগামী ১৭-১৮ আগস্ট চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি নিয়েছি। সেজন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত তারিখ ঠিক করার জন্য প্রস্তাব করা হয়েছে। মন্ত্রণালয় এ দুদিনের মধ্য থেকে তারিখ চূড়ান্ত করলেই তা জানিয়ে দেয়া হবে।
শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষাগুলো সাধারণত রবিবার বা বৃহস্পতিবার শুরু হয়। দীর্ঘ বছর ধরে এ প্র্যাকটিস হয়ে আসছে। সে হিসেব ধরে ১৭ আগস্ট বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা শুরু করার প্রস্তাব করা হয়েছে। ১৬ আগস্ট বিকল্প প্রস্তাবও করা হয়েছে। যদিও ১৭ আগস্ট পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা বেশি। সাধারণ ৯টি শিক্ষাবোর্ডে যেদিন এইচএসসি পরীক্ষা শুরু হয় মাদরাসা ও কারিগরি বোর্ডেও ওইদিনই পরীক্ষা শুরু হয়।
২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়