‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

আফগানিস্তান সিরিজ : টেস্টে নতুন মুখ দিপু ও মুশফিক

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফনানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের একমাত্র ম্যাচকে সামনে রেখে গতকাল লিটন দাসকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই দলে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন ব্যাটার শাহাদাত হোসেন দিপু এবং পেসার মুশফিক হাসান। দুজনই সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে চার দিনের অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ খেলেছেন। সর্বশেষ টেস্ট সিরিজের স্কোয়াডে থাকা সাদমান ইসলামের জায়গা হয়নি ১৫জনের এই দলে। তবে চোট কাটিয়ে দলে ফিরেছেন তাসকিন আহমেদ ও জাকির হাসান।
আইরিশদের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ ওয়ানডে সিরিজে আঙুলের চোটে পড়ে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে আছেন বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। আগামী ১৪ জুন আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচেও তিনি মাঠে থাকবেন না। তার অনুপস্থিতিতে নতুন নেতৃত্ব নিয়ে আলোচনা চলছিল আগে থেকেই। অবশেষে গতকাল লিটনকে অধিনায়ক করে দল ঘোষণা করে বিসিবি। এর আগেও বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে লিটনের। ১৫ সদস্যের দলে লিটন, দিপু ও মুশফিক হাসান সহ দলে রয়েছেন তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম এবং মাহমুদুল হাসান।
আসন্ন আফগানিস্তান সিরিজকে সামনে রেখে গত ২৯ মে থেকে চলছে বাংলাদেশ জাতীয় দলের প্রি-সিরিজ ক্যাম্প। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে টাইগারদের অনুশীলন চলছিল সহকারী কোচ নিক পোথাসের অধীনে। গত শনিবার রাতে ছুটি শেষ করে বাংলাদেশে পা রাখেন হাথুরু। কর্মস্থলে ফিরেই তিনি গতকাল হোম অব ক্রিকেট মিরপুরের উইকেট পর্যবেক্ষণ করেন। তাছাড়া বাংলাদেশে আসার সময় টাইগারদের কোচ সঙ্গে নিয়ে আসেন মাইন্ড ট্রেনার অ্যালান ব্রাউনিকে। গতকাল সকালে ব্রাউনির অধীনে ঘন্টাব্যাপী মানসিক শক্তি বৃদ্ধির সেশন শেষে দুপুর ২টা থেকে পুরোদমে অনুশীলন শুরু করে লাল সবুজের প্রতিনিধিরা।
আগামী ১৪ জুন আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দল সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে মাঠে নামবে। এর আগে দুই দল ৫ দিনের ম্যাচে মুখোমুখি হয়েছিল একবার। সেবার উইকেটের কারণে ধুঁকতে হয়েছিল সাকিব আল হাসানের দলকে। তাই এবার সিরিজ ঘোষণা হওয়ার পর থেকেই আলোচনায় আছে উইকেট কেমন হতে পারে। বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার কিছুদিন আগে নিজেদের পরিষ্কার পরিকল্পনার ব্যাপারে জানালেও খোলাসা করেননি উইকেট কেমন হবে। গতকাল ছুটি শেষ করে প্রথমবারের মতো মিরপুর স্টেডিয়ামে উপস্থিত হন হাথুরুসিংহে। অনুশীলন ২টায় শুরু হলেও তিনি মাঠে প্রবেশ করেন সকাল ১১টায়। মাঠে গিয়েই তিনি প্রথমে আসন্ন ম্যাচের উইকেট পর্যবেক্ষণ করেন। হাথুরুসিংহে নিজের মতো করে কিছুক্ষণ উইকেট দেখার পর তার সঙ্গী হন প্রধান পিচ কিউরেটর গামিনি ডি সিলভা। দুজনকে উইকেট দেখার পর বেশ কিছুক্ষণ আলোচনা করতে দেখা যায়। এর পরপরই হাথুরু ক্রিকেট অপারেশন্সের ম্যানেজার শাহরিয়ার নাফিসের সঙ্গে উইকেট নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছে গত মার্চে। এরপর গত মে’র মাঝামাঝি পর্যন্ত চলেছে ঢাকা প্রিমিয়ার লিগের খেলা। এরপর থেকেই গামিনি উইকেট ও মাঠ ঠিক করার কাজ করছেন। দীর্ঘদিন ধরে উইকেট নিয়ে কাজ করার নেপথ্যে আছে শক্তিশালী আফগানিস্তান দল। দলটির ব্যাটিং ইউনিটের সঙ্গে বোলিং ইউনিটও যথেষ্ট শক্তিশালী। বর্তমানে আফগানিস্তান দল শ্রীলঙ্কার সঙ্গে ওয়ানডে সিরিজে ব্যস্ত সময় পার করছে। তবে তাদের চলমান সিরিজে নেই তারকা রশিদ খান। তারপরও তারা দাপট দেখিয়ে লঙ্কানদের বিপক্ষে জয় তুলে নিচ্ছে। বাংলাদেশের বিপক্ষে সিরিজের সময় চোট কাটিয়ে মাঠে ফিরবেন রশিদ। তিনি দলে ফেরার মানে আরো শক্তিশালী আফগানিস্তান দল। তাই ঘরের মাঠে তাদের বিপক্ষে সিরিজের উইকেট প্রস্তুতিতে ভালো শ্রমই দিচ্ছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
আফগানিস্তান সিরিজের সঙ্গে বিসিবির ভাবনায় আছে আসন্ন বিশ্বকাপও। বর্তমানে বাংলাদেশ দলের হয়ে ওপেনিং করেন ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল এবং লিটন দাস। তামিম আগে থেকেই ওপেনিং করতেন, তবে তার সঙ্গী কে হবেন তা ছিল বিসিবির ভাবনার মূল বিষয়। দীর্ঘদিন পর্যবেক্ষণের পর তামিমের সঙ্গী হিসেবে স্থায়ীভাবে নির্ধারিত হয়েছেন লিটন। এখন পর্যন্ত ৩০ ইনিংসে একসঙ্গে ব্যাট করেছেন দুজন, এ জুটি রান তুলেছেন ৩৯.২৫ গড়ে। তাদের উদ্বোধনী জুটি থেকে এসেছে ৩টি ব্যক্তিগত সেঞ্চুরি ও ৫টি ফিফটি। আসন্ন ওয়ানডে বিশ্বকাপেও বিসিবির পছন্দের তালিকায় শীর্ষে এই দুই ওপেনার। তাদের বিকল্প হিসেবে বেঞ্চে থাকতে পারেন রনি তালুকদার, নাঈম শেখ ও এনামুল হক বিজয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়