‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

অ্যাশেজের জন্য ইংল্যান্ডের দল ঘোষণা

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজকে সামনে রেখে প্রথম দুই টেস্টের জন্য বেন স্টোকসকে অধিনায়ক করে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। চোটের কারণে আয়ারল্যান্ড সিরিজে দলে না থাকা পেসার জেমস অ্যান্ডারসন ও অলি রবিনসন সুযোগ পেয়েছেন এই স্কোয়াডে। এছাড়া সুযোগ পেয়েছেন তরুণ পেসার জশ টং।
অধিনায়ক বেন স্টোকসসহ দলে আছেন জো রুট, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, জ্যাক লিচ, অলি পোপ, ম্যাথু পটস, অলি রবিনসন, ক্রিস ওকস, মার্ক উড ও জশ টং। আগামী ১৬ জুন এজবাস্টনে শুরু হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটি। দ্বিতীয়টি লর্ডসে ২৮ জুন। বাকি ম্যাচগুলো হবে যথাক্রমে হেডিংলি, ম্যানচেস্টার ও ওভালে।
গত শনিবার লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ১০ উইকেটের বড় জয় পায় ইংল্যান্ড। ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে ব্যাটিং-বোলিং বা উইকেটরক্ষক হিসেবে কোনো কিছুতেই অবদান না রেখে ম্যাচ জয় করা বিশ্বের প্রথম অধিনায়ক হন বেন স্টোকস। হাঁটুর পুরনো ইনজুরির কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে বোলিং করেননি স্টোকস। ইংল্যান্ড দলে ছয় বা সাত নম্বরে ব্যাটিং করতে নামেন স্টোকস। কিন্তু টপ অর্ডারের দৃঢ়তায় ম্যাচের প্রথম ও একমাত্র ইনিংসে ব্যাটিং করার সুযোগই পাননি তিনি। সফরকারী আয়ারল্যান্ডকে মাত্র ১৭২ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। প্রথম দিনেই ১৫২ রান তুলে ফেলা ইংল্যান্ড দ্বিতীয় দিনের শুরু থেকেই আইরিশদের ওপর চড়াও হতে থাকে। অলি পোপ ইংল্যান্ডের মাটিতে দ্রুততম ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির রেকর্ড টপকে করেন ২০৫ রান। ২২টি চার ও ৩ ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন তিনি, ভেঙে দেন ইয়ান বোথামের রেকর্ড।
ক্রিজের অপরপ্রান্তে ব্যক্তিগত দেড়শ রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। লর্ডসে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান করার নজির গড়েন তিনি। ডাকেট ২৪টি চার ও একটি ছক্কার সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করেন।
এদিকে অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার এবং বিশ্বের ১১ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রানের মাইলফলক পূর্ণ করেন জো রুট। ওয়ানডে মেজাজে ব্যাট করে ৪টি চার ও একটি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৫৬ রান করে আউট হন। ৪ উইকেটে ৫২৪ রান করার পর ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে নিয়মিত বিরতিতে উইকেট হারানো আইরিশরা অলআট হয় ৩৬২ রানে। একাদশে সুযোগ পাওয়া টং প্রথম ইনিংসে ১৩ ওভার বল করে উইকেটশূন্য থাকলেও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে দলের বড় জয়ে ভূমিকা রাখেন। টংয়ের পাঁচ উইকেট ছাড়াও ব্রড, লিচ, পটস ও রুট একটি করে উইকেট পান। ১০ রানের সহজ লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই টপকে যায় ইংলিশরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়