করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

জাদুঘরে ‘বঙ্গবন্ধু লোকশিল্প ও লোকগান প্রদর্শনী’

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯১৩ সালে বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিষ্ঠার পর থেকেই বাঙালির ইতিহাস তুলে ধরার পাশাপাশি দেশের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকলার ধারক হিসেবে কাজ করে আসছে; বাংলার স্বকীয় বৈশিষ্ট্য বহনকারী লোকশিল্প ও কারুশিল্প সংগ্রহ-সংরক্ষণ করছে। পাশাপাশি লোকশিল্পের বিশেষায়িত ও নির্বাচিত কিছু নিদর্শন জাদুঘরের নির্ধারিত গ্যালারিতে প্রদর্শিত হয়। দেশের সৃজনশীল কারুশিল্পী ও লোকশিল্পীদের কারুকার্যময় নানা শিল্পকর্মকে মানুষের কাছে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে বিভিন্ন সময়ে মেলা ও বিশেষ প্রদর্শনীর আয়োজন করে। তারই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে জাদুঘরের জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগ বাংলার বিভিন্ন অঞ্চলে বঙ্গবন্ধুকে উপজীব্য করে কাজ করেন এমন শিল্পীদের নিয়ে আয়োজন করেছে লোকশিল্প প্রদর্শনী। প্রদর্শিত শিল্পকর্মে গভীর মমতায় শিল্পীরা তাদের হাতের নিপুণ স্পর্শে তৈরি করেছেন জাতির পিতার প্রতিকৃতি ও অবয়ব।
গতকাল শনিবার সকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগের আয়োজনে নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে ‘বঙ্গবন্ধু লোকশিল্প ও লোকগান প্রদর্শনী’ শীর্ষক ১০ দিনব্যাপী বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হকের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘর পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক সোনিয়া নিশাত আমিন, জাদুঘরের জনশিক্ষা বিভাগের কিপার ড. শিহাব শাহরিয়ার। সঞ্চালনা করেন জাদুঘরের জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগের কিপার আসমা ফেরদৌসি।
প্রদর্শনীতে বঙ্গবন্ধুকে নিয়ে শিল্পকর্ম ছাড়াও রয়েছে নকশিকাঁথা, সূচিশিল্প, বুনন শিল্প, শতরঞ্জি, পাটশিল্প, শস্যচিত্র, বাঁশের শিল্প, শীতলপাটি, হাতপাখা, ধাতব খোদাই শিল্প, লোকচিত্র, সরাচিত্র, টেরাকোটা ও মাটি, সিনেমা ব্যানার এবং রিকশা পেইন্টিং।
আয়োজকরা জানায়, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পীদের মনন ও শৈল্পিক কর্মে একটি বিশেষ স্থান তৈরি করে নিয়েছেন। জাতির পিতার অতুলনীয় ব্যক্তিত্ব, সাহসিকতা ও নেতৃত্ব লোকশিল্পীদের যুগে যুগে উজ্জীবিত করেছে, এখনো করে। প্রদর্শনীতে লোকশিল্পীরা শ্রদ্ধা আর গভীর ভালোবাসায় তাদের নিজ নিজ শিল্পমাধ্যমে বঙ্গবন্ধুকে স্মরণ
করেন। তাকে নিয়ে তৈরি শিল্পের ভাষায় সেটি তুলে ধরাই এই প্রদর্শনীর মূল লক্ষ্য।
প্রদর্শনীটি ৩ জুন থেকে ১২ জুন পর্যন্ত শনিবার থেকে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। বৃহস্পতিবার ও সরকারি ছুটির দিন বন্ধ থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়