ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত, প্রস্তাব বাজেটে

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য সুখবর নিয়ে এলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২৩-২৪ অর্থবছরের ঘোষিত বাজেটে ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে সাড়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব দিয়েছেন তিনি। নারী ও ৬৫ বছরে বেশি বয়সি করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।
অর্থাৎ বছরে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে না। বর্তমানে এই সীমা ছিল ৩ লাখ টাকা। পাশাপাশি ৬৫ বছরের বেশি বয়সি নাগরিক এবং নারীর ক্ষেত্রে সাড়ে তিন লাখ টাকা এখন করমুক্ত।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মুদ্রাস্ফীতির কারণে করদাতাদের প্রকৃত আয় হ্রাস পেয়েছে বলে কোম্পানি ও স্থানীয় কর্তৃপক্ষ ব্যতীত অন্যান্য শ্রেণির করদাতা, বিশেষ করে স্বাভাবিক ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানোর প্রস্তাব করছি। এতে ব্যক্তি করদাতাদের করভার লাঘব হবে বলে করদাতারা নিয়মিতভাবে কর পরিশোধে উৎসাহিত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি। একই সঙ্গে সর্বনি¤œ করহার ৫ শতাংশ (২০০০ টাকা) এবং সর্বোচ্চ করহার ২৫ শতাংশে নির্ধারণের প্রস্তাবও করেন অর্থমন্ত্রী।
বাজেট প্রস্তাবণায় বলা হয়েছে, সাড়ে ৩ লাখের পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ৫ শতাংশ হারে। তার পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ১০ শতাংশ হারে, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ১৫ শতাংশ হারে, তার পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ২০ শতাংশ হারে এবং এর চেয়ে বেশি আয়ের জন্য ২৫ শতাংশ হারে কর প্রযোজ্য হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়